রাজ্য

সরকারী কর্মীদের ধর্মঘটের অধিকার কেড়ে নেওয়ার রাজ্য সরকারের প্রচেষ্টায় ধাক্কা :


প্রতিবেদক : মধুমিতা ঘোষ: চিন্তন নিউজ: ১৫/১০/২০২৩:– চাকরি জীবন থেকে এক দিন ছেদ,এই নির্দেশিকা লাগুর প্রশ্নে হাইকোর্টে থেমে গেল তৃণমূল সরকারের অন্যায়- রথ।
২০১১ থেকে সরকারি জোর – জুলুমের বিরুদ্ধে প্রতিবাদী ( সরকারি কর্মচারী বা সরকার পোষিত) দের থামাতে শাসক সরকার চূড়ান্ত নির্দেশিকা য় ধর্মঘট বন্ধের চেষ্টা শুরু করে।বলা হয় যে কোনো এই ধরণের কর্মচারী যে কোনো ধর্মঘটে অংশ গ্রহণ করলেই তার একদিনের বেতন এবং ডায়াস নন অর্থাৎ চাকরি জীবন থেকে একদিন কেটে নেওয়া হবে।প্রথম দিকে এই দমনমূলক নীতি তে অত্যাচারী শাসক লাভবান হলেও,২০১৫ তে হাইকোর্টে এই অন্যায় নির্দেশিকা জারি র বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়। সেই মামলা এখনও বিচারাধীন, এবং আইন মোতাবেক যতদিন মামলার রায় না হবে ততদিন এই একই রকম অভিযোগে সরকার কোনো ধর্মঘটী কর্মচারী র বিরুদ্ধে কোনো রকম শাস্তি মূলক পদক্ষেপ গ্রহণ করতে পারে না। কিন্তু চোর না শোনে ধর্মের কাহিনী এই প্রবাদ কে সত্য প্রমাণিত করে এই বছরের মার্চে একদিনের ধর্মঘটে অংশগ্রহণকারীদের কোন কোন ক্ষেত্রে অন্যায় নির্দেশিকা জারি করতে শুরু করলে কোর্ট সপাটে চপেটাঘাতের মতো সঙ্গে সঙ্গে এই অন্যায় নিয়ম লাগুতে স্থগিতাদেশ জারি করে।
ধর্মঘট যেহেতু কর্মচারীদের ন্যায় সঙ্গত অধিকার তাই তা বন্ধে সরকারের সবরকম অপচেষ্টা র বিরুদ্ধে মামলা তো চলবেই,প্রয়োজনে রাস্তায় নেমে প্রতিবাদ ও প্রতিরোধ এও সামিল হবে ধর্মঘটী কর্মচারীরা। মামলা কারি যৌথকমিটি সরকারি জনস্বার্থবিরোধী সবরকম পদক্ষেপের বিরুদ্ধেই আগামীতে রাস্তার আন্দোলনকে জোরদার করতে চায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।