জেলা

হুগলি বার্তাঃ —


চিন্তন নিউজ:০৯/১০/২০২৩:– পার্থ চ্যাটার্জীঃ-শারদোৎসবে ভালোবাসার তরফে রিক্সা শ্রমিকদের বস্ত্র দান কর্মসূচী – ৮/১০/২৩ বিকাল ৪-৩০টায়, প্রতি বছরের মত শারদীয় উৎসব উপলক্ষে কিষেনলাল সেনগুপ্তের বাসভবনে, তাঁরই প্রতিষ্ঠান “ভালোবাসার ” তরফ থেকে চন্দননগরের ৫১জন রিক্সাশ্রমিক ও তাদের পরিবারকে বস্ত্রদানের এক কর্মসূচী নেওয়া হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁর পরিবারের সদস্যবৃন্দ ও ভালোবাসার শুভানুধ্যায়ীরা। চন্দননগরের বিশিষ্ট সংগীত শিল্পী সমাদৃতার উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা হল।
এই কর্মসুচীতে বস্ত্র দানের সূচনা করেন শ্রীমতি অঞ্জলি সেনগুপ্ত। এছাড়াও শিক্ষিকা প্রণতি মিস, সংগীত শিল্পী সমাদৃতা, শিখা সেনগুপ্ত, দেবযানী সেনগুপ্ত ও আরও অনেকে বস্ত্রদানে অংশ নেন। শুধুমাত্র পরিধানের বস্ত্র নয়, এর সাথে প্রত্যেক রিক্সা শ্রমিককে একটি করে খাদ্য সামগ্রীর প্যাকেট দেওয়া হয়। অত্যন্ত শান্ত ও অনাড়ম্বররূপে অনুষ্ঠানটি পরিচালিত হয়। রিক্সাশ্রমিকগণ তাদের আনন্দ সকলের মধ্যে ভাগ করে নেন ও ভালোবাসাকে অসংখ্য ধন্যবাদ জানান।

জয়দেব ঘোষঃ-“স্বাধিকার ও সম্প্রীতি রক্ষা মঞ্চ”উত্তরপাড়ার উদ্যোগে প্রতিবাদ সভা…

গতকাল উত্তরপাড়া কাঁঠালবাগান বাজারে -নিউজক্লিক ওয়েবসাইটের সম্পাদক প্রবীর পুরকায়স্থ ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অমিত চক্রবর্তী সহ মোট ৫৬ জন সাংবাদিক,কার্টুনিস্ট, গ্ৰাফিক ডিজাইনার এবং কর্মীদের ওপর মোদী সরকারের পুলিশ গত মঙ্গলবার সকালে যে ফ্যাসীবাদী আক্রমণ শানিয়েছে তার প্রতিবাদে পথসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি সুমিত দাস। উপস্থিত থেকে উক্ত ঘটনার প্রতিবাদে বক্তব্য রাখেন সাংবাদিক গৌতম বন্দ্যোপাধ্যায়, শিক্ষক তথা মঞ্চের সহ-সম্পাদক স্বদেশ রঞ্জন ভট্যাচার্য, লেখক ও মঞ্চের সদস্য সংগ্ৰাম মল্লিক, গণসংগঠন “আক্রান্ত আমরা”র পক্ষে চিত্র পরিচালক
অরুণাভ গাঙ্গলিু , “জনস্বার্থ বার্তা”র পক্ষে সাংবাদিক অভিজিৎ সেন,”এ.পি.ডি.আর” এরপক্ষে আইনজীবী রাংতা মুন্সী,”গণতান্ত্রিক
নাগরিক সমিতি”র মুখপত্র “সংহতি চেতনা”র সম্পাদক অরুণ ঘোষাল, অধ্যাপক সুরজিৎ গুপ্ত, “গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘে”র পক্ষে নাট্যব্যক্তিত্ব অমিত গাঙ্গুলী , “গণউদ্যোগ”এর পক্ষে সুভাষ দেব এবং মঞ্চের সম্পাদক মানস হাজরা প্রমুখ।

“নিউজক্লিক ওয়েবসাইট”এর সম্পাদক প্রবীর পুরকায়স্থ ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্ম র্তা অমিত চক্রবর্তী র অবিলম্বে মুক্তি এবং ইউ এ পি এ আইনের অপপ্রয়োগ এর বিরুদ্ধে সভায় বক্তব্য রাখেন।প্রসঙ্গক্রমে “ভীমা
কোরেগাঁও মামলা”র তিক্ত অভিজ্ঞতার কথা বক্তারা তুলে ধরেন। প্রসঙ্গক্রমে কৃষক আন্দোলন এর কথাও ওঠে।জিজ্ঞাসাবাদের পরে অনেককে ছাড়লেও সকলের ল্যাপটপ, মোবাইল ইত্যাদি আটক করে রেখেছে
পুলিশ।হয়তো পেগাসাস ম্যালওয়ারের মাধ্যমে নিষিদ্ধ তথ্য যোগ করে অবাধ্য সংবাদ মাধ্যম কে জব্দ করা হবে। নাগরিক সমাজকে এই ফ্যাসীবাদী পদক্ষেপের বিরুদ্ধে গর্জে ওঠার আহ্বানের মধ্য দিয়ে সভার কাজ শেষ হয়।

রঘুনাথ ঘোষঃ– পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চ, হুগলী জেলা কমিটির উদ্যোগে হুগলী জেলা দলিত কনভেনশন ৮ অক্টোবর, ২০২৩ রবিবার শ্রীরামপুর শ্রমিক কৃষক ভবন – এ অনুষ্ঠিত হয়। শুরুতে সংগঠনের পতাকা উত্তোলন করেন জেলা সভাপতি রঘুনাথ ঘোষ। শহীদ ও প্রয়াত দের স্মরণে শহীদ বেদীতে নেতৃবৃন্দ ও প্রতিনিধিদের মাল্যদানের পর কনভেনশন শুরু হয়।
রঘুনাথ ঘোষ, শ্যামাপ্রসাদ হালদার ও বিশ্বজিৎ মাজিকে নিয়ে গঠিত ৩ জনের সভাপতিমন্ডলী সম্মেলনের কাজ পরিচালনা করেন। জেলা কমিটির সদস্য প্রদীপ মাঝি শহীদ স্মরণে সঙ্গীত পরিবেশনের পর শোক প্রস্তাব পাঠ করেন সভাপতি মন্ডলীর পক্ষে রঘুনাথ ঘোষ।
সামাজিক ন্যায় ও সমতা প্রতিষ্ঠার দাবিতে আয়োজিত এই কনভেনশন উদ্বোধন করেন সারা ভারত খেতমজুর ইউনিয়নের রাজ্য নেতৃত্ব ও জেলা সম্পাদক রামকৃষ্ণ রায় চৌধুরী। কনভেনশনে দলিত, তপশীলি,আদিবাসী ও পিছিয়ে পড়া অংশের মানুষের অধিকার রক্ষার স্বার্থে ১৫ দফা দাবী’র উল্লেখ সহ মূল প্রস্তাব পেশ করেন সম্পাদক শক্তি মোহন মালিক। ৩ জন প্রতিনিধি আলোচনা করেন।
কনভেনশনকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য নেতা রাজীব বিশ্বাস ও রাজ্য নেত্রী গৌরী হালদার।
কনভেনশন থেকে সমাজের পিছিয়ে পড়া অংশের মানুষের অধিকার রক্ষার স্বার্থে ১৮ দফা দাবী’র পক্ষে সারা জেলায় অক্টোবর মাস ব্যাপী প্রচার ও গণ স্বাক্ষর সংগ্রহ অভিযান সফল করার অঙ্গীকার করা হয়।
এবং বিগত ২৬ – ২৭ আগষ্ট, ২০২৩ হায়দ্রাবাদে অনুষ্ঠিত “জাতীয় দলিত সম্মেলন”- এর ঘোষণা অনুযায়ী সমগ্র দেশে দলিত দাবী সমূহের বাস্তবায়নের দাবীতে আগামী ৪ ডিসেম্বর, ২০২৩ দিল্লীতে সংসদ অভিযান কর্মসূচী সফল করার আহ্বান জানানো হয়।

সোমনাথ ঘোষঃ-চন্ডীতলা ১ নং ব্লক কৃষক সভা কৃষ্ণরামপুর অঞ্চল কৃষক সমিতির ২৭ তম সম্মেলন জঙ্গলপাড়া বাজারে পতাকা উত্তোলন ও শহীদ স্মরণের মধ্য দিয়ে শুরু হয় ।
উদ্বোধন করে বক্তব্য রাখেন প্রাদেশিক কৃষক সভার সহ সভাপতি ও হুগলী জেলা কৃষক সভার সভাপতি কমরেড ভক্তরাম পান ।
সম্মেলনে গত পঞ্চায়েত নির্বাচনে লড়াই করা প্রার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। পরে জঙ্গলপাড়া বাজারে আগামী লড়াই ও স্মার্ট মিটার চালুর বিরোধীতা করে বক্তব্য রাখেন কমরেড ভক্তরাম পান, কমরেড সোমনাথ ঘোষ, কমরেড মঞ্জুর আলম। সভাপতিত্ব করেন কমরেড অশোক নিয়োগী ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।