জেলা

হুগলি বার্তাঃ –


Upচিন্তন নিউজ: দেবারতি বাসুলীঃ-বামপন্থী বন্ধুরা (সোশ্যাল মিডিয়া গ্রূপ) এবং মুখপত্র “চিন্তন- The thoughts of today” হুগলি জেলার তৃতীয় বাৎসরিক সাংগঠনিক সভা অনুষ্ঠিত হলো আজ শ্রীরামপুর শ্রমিক- কৃষক ভবনে। উক্ত সভায় উপস্থিত থাকার কথা ছিল ২২ জন তার মধ্যে উপস্থিত ছিলেন ১৯ জন ।
উপস্থিত ছিলেন বামপন্থী বন্ধুরা সোশ্যাল মিডিয়া গ্রুপ ও মুখপত্র চিন্তনের কেন্দ্রীয় এডমিন রঞ্জন মুখার্জি। সভায় সভাপতিত্ব করেন গুরুদাস ব্যানার্জি। জেলা পার্টির সোশ্যাল মিডিয়া টিমের পক্ষে উপস্থিত ছিলেন বাবাই সাহা। এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন জেলা গ্রুপ এডমিন শিবাজী মিত্র, সুপর্ণা রায়, চৈতালি নন্দী,জেলা মিডিয়া কো-অর্ডিনেটর জয়দেব ঘোষ, শ্রীরামপুর গ্রুপের এডমিন সোমনাথ ঘোষ। উক্ত সভায় জেলা, লোকসভা, বিধানসভা ধরে মোট ৯ জন প্রতিনিধি আলোচনা করেন। আগামী লোকসভা নির্বাচনে প্রচারের অভিমুখ কিরকম হওয়া উচিত, সেই বিষয়ে আলোচনা হয়। হুগলী লোকসভার মধ্যে দ্বিতীয় বিধানসভা গ্রুপ হিসাবে ” চন্দননগর বিধানসভা গ্রুপ ” গঠনের সিদ্ধান্ত হয়। উপরে উল্লিখিত প্রতিটি গ্রুপের নতুন পরিচালক মন্ডলী গঠিত হয়।

সোনিয়া অধিকারীঃ-DYFI শিমলা ইউনিটের পক্ষ থেকে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ৭৭ তম স্বাধীনতা দিবস পালিত হয় চুঁচুড়া স্টেশন রোডের উপর পল্লিশ্রী তে । পতাকা উত্তোলন করেন DYFI, ব্যান্ডেল কোদালিয়া লোকাল কমিটির সহ সভাপতি কমরেড শঙ্কর মন্ডল । শহীদ ক্ষুদিরাম বসুর ছবিতে মাল্যদান, দেশের স্বাধীনতা যুদ্ধে প্রাণ বিসর্জন দেওয়া বাকি শহীদ দের উদ্দেশ্যে নীরবতা পালন এবং সমবেত জাতীয় সঙ্গীত এর মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান টি । এছাড়াও তিনি জানান যে DYFI কোদালিয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে -১) সিমলা ইউনিট ২) রবীন্দ্র-২ ৩) রবীন্দ্র-১ ৪) কোদালিয়া ৫)দেবানন্দপুর এই পাঁচটি ইউনিটে সকালে পতাকা উত্তলন হয়। রাত্রি ৭ টায় সিমলা ইউনিট এ স্পট কুইজ ও রবীন্দ্র -১ ও ২ ইউনিটের উদ্যোগে স্বাধীনতা আন্দোলনে কমিউনিস্ট দের ভূমিকা ও সাংস্কৃতিক সন্ধ্যা। এই কর্মসূচি গুলি আজ পালিত হয়।

আবীর মুখার্জিঃ-১৫ ই আগস্ট ইটাচুনা তে স্বাধীনতা দিবসে পান্ডুয়া থানার বেলুন ধামাসীন গ্রামে জন্মগ্রহণ কারী স্বাধীনতা সংগ্রামী নির্মল জীবন ঘোষের আবক্ষ মর্মর মূর্তি উদ্ধোধন করা হয় । সেই উপলক্ষে প্রভাতফেরি হয় গোটা গ্রাম জুড়ে ।

তিনি আরো জানান যে ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উৎযাপন উপলক্ষে CPI(M) ইটাচুনা এরিয়া কমিটি’র খন‍্যান অফিস এ জাতীয় পতাকা উত্তোলন করা হলো। পতাকা উত্তোলন করেন ABTA নেতা গোপাল চন্দ্র সাধুখা উপস্থিত ছিলেন নির্বাচিত পঞ্চায়েত সদস্য, পার্টির সদস্য, ঘনিষ্ঠ দরদী ও এরিয়া কমিটির নেতৃত্ব। পাশাপাশি CPIM এর রোসনা অফিসে পতাকা উত্তোলন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন পার্টির নেতৃত্ব ও বহু সাধারণ মানুষ । ইটাচুনা এরিয়া কমিটির সম্পাদক শ্যামল ঘোষাল রোসনা অফিসে পতাকা উত্তোলন করেন।

শঙ্খশুভ্র চক্রবর্তীঃ-পার্টির মগরা-দিগসুই-সপ্তগ্ৰাম এরিয়া কমিটির কেন্দ্রীয় কার্যালয়ে স্বাধীনতা দিবস পালন করা হলো।

জয়দেব ঘোষঃ-আজ CPI(M) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির সমস্ত শাখায় ও DYFI কোতরং-হিন্দমোটর লোকাল কমিটির উদ্যোগে ৭৭ তম স্বাধীনতা দিবস পালন করা হল। জয়দেব ঘোষ জানান যে চণ্ডীতলা-১ এরিয়ার গঙ্গাধরপুর বামপন্থী গণ-সংগঠন সমূহের আহ্বানে ‘স্বাধীনতা সংগ্রামে বামপন্থীদের ভূমিকা ও বর্তমান পরিস্থিতিতে বাম ছাত্র-যুবদের দায়িত্ব ও কর্তব্য’ শীর্ষক আলোচনা সভায় আলোচক হিসাবে বলেন কমরেড অয়নাংশু সরকার।

চাঁপদানী এরিয়া কমিটির অফিসে জাতীয় পতাকা উত্তোলন কমরেড ঝর্ণা দাস, এছাড়া উপস্থিত ছিলেন এরিয়া কমিটির সম্পাদক কমরেড সুখন মুখার্জী, অরুণ দাস, অচিন্ত সুর সহ আরো প্রায় ৩০ জন কমরেড। পরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কমরেড অরুণ দাস ।

জয়দেব ঘোষ এর খবরের ভিত্তিতে জানা গেছে যে Dyfi সিঙ্গুর উত্তর আঞ্চলিক কমিটির অন্তর্গত বেড়াবেড়ী ইউনিটের উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা ।সাধরণ মানুষের উপস্থিতি ছিল খুবই উল্লেখযোগ্য।

প্রিয়াঙ্কা ঘোষঃ-গনতান্ত্রিক যুব ফেডারেশন জাঙ্গীপাড়া ব্লকের রাজবলহাট ২ নং ইউনিটের উদ্যোগে আজ একটি অঙ্কন প্রতিযোগিতা র আয়োজন করা হয় ৫৪ জন কচিকাঁচা অংশগ্রহণ করে।
এলাকার মানুষের আবেগ আগ্রহ ছিল চোখে পড়ার মতন।

অর্পিতা ব্যানার্জীঃ-সম্মিলিত কেন্দ্রীয় বাস্তুহারা পরিষদে( ইউ সি আর সি ) র হুগলি জেলার পক্ষ থেকে সারা রাজ্যের সাথে ১২ ই আগস্ট সংগঠনের প্রতিষ্ঠাতা দিবস মর্যাদার সাথে পালিত হয়েছে । কোন্নগর কানাইপুর কলোনিতে পতাকা উত্তোলন, শহীদ প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, শিশুদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । সংগঠন তৈরী প্রেক্ষাপট ও বর্তমান পরিস্থিতিতে সংগঠনের প্রয়োজনের তাৎপর্য নিয় আলোচনায় বক্তব্য রাখেন জেলা সম্পাদক সোমনাথ চক্রবর্তী । এদিন কোতরং, রিষড়া, শ্রীরামপুর, ভদ্রেশ্বর, চন্দননগর, চুঁচুড়া, বলাগড়, জিরাট সহ বিভিন্ন কলোনি অঞ্চলে প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে। প্রতিষ্ঠা দিবসের কর্মসূচির অংশ হিসেবে ১৫ ই আগস্ট বলা গড়ে জাতীয় পতাকা উত্তোলন, সহ বলাগড়
শেরপুর যুব অফিসে অঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।
৩টি গ্রূপে মোট ৯৬ জন অংশগ্রহণ করে । সন্ধ্যে বেলায় সাংকৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরস্কার বিতরণ করা হয় । এই কর্মসূচিকে কেন্দ্র করে উদ্বাস্তু পরিবারদের মধ্যে উৎসাহ পরিলক্ষিত হয়েছে ।

অজিত কর্মকারঃ-ব্যান্ডেল কোদালিয়া এরিয়া কমিটির পক্ষ থেকে আজ ব্যান্ডেল বাজারে ৭৭ তম স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন ও বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান, পতাকা উত্তোলন করেন জেলা কমিটির সদস্য কমরেড মলয় সরকার ও এরিয়া কমিটির পক্ষ থেকে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কমরেড অজিত কর্মকার।

পার্থ চ্যাটার্জীঃ-১ নং ওয়ার্ড এলাকায় UCRC র প্রতিষ্ঠা দিবস পালন করা হলো মদনমোহন কলোনীতে। পতাকা উত্তোলন করেন প্রবীণ উদ্বাস্তু নেতৃত্ব কমরেড রবি সরকার। সংগঠন ও উদ্বাস্তু আন্দোলন সম্পর্কে বক্তব্য রাখেন কমরেড পার্থ চ্যাটার্জী।

সোমনাথ ঘোষঃ- সি.পি.আই.(এম) এর উদ্যোগে শিয়াখালায় “বিমলস্মৃতি” ( এ্যাথ্লেটিক ক্লাব ) প্রাঙ্গনে আজ ১৫ আগষ্ট’২০২৩ সোমবার সকাল ১০ টায় ভারতের স্বাধীনতার ৭৭ তম দিবস পালন করা হয়।মশাটে ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।