জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ- শঙ্খশুভ্র চক্রবর্তীঃ-নভেম্বর মাস ব্যাপী গ্রাম জাগাও,চোর তাড়াও কর্মসূচি উপলক্ষ্যে দ্বিতীয় দিনে হুগলি জেলার মগরা-দিগসুই- সপ্তগ্রাম এরিয়া কমিটির মগরা এক নম্বর পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে গ্রামে, বুথে বুথে পদযাত্রা অনুষ্ঠিত হলো।

আব্দুল মাজিদঃ-আজ সকাল ১০ টায় পোলবা থানার সুগন্ধা অঞ্চলের কৃষক সভা ও অন্যান্য গণসংগঠনগুলির উদ্যোগে পদযাত্রা অনুষ্ঠিত হয়। সুসজ্জিত মিছিল সুগন্ধা, পুরুষোত্তম বাটী,মালতপাড়া,গোটু,নারানপাড়া,রানাগাছা,যাদবপুর, কামদেবপুর, প্রভৃতি এলাকা পরিক্রমা করে। মিছিলে মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। মিছিলে উপস্থিত ছিলেন কমরেড মনোদীপ ঘোষ, মাজিদ মন্ডল, তরণী মালিক, সন্তোষ মোদক,সুজয় কর্মকার, লক্ষণ মালিক,রিয়া চৌধুরী, উত্তম পাত্র,অসীমা মাঝি প্রমুখ নেতৃবৃন্দ। মিছিল প্রায় ১৪ কিমি পথ অতিক্রম করে।

সৌরভ গাঙ্গুলিঃ-সমগ্র রাজ্যব্যাপী বামপন্থী গণসংগঠনগুলির উদ্যোগে প্রতিটি গ্রামে গ্রামে বুথে বুথে “গ্রাম জাগাও-চোর তাড়াও-বাংলা বাঁচাও” –স্লোগানে যে পদযাত্রা কর্মসূচি চলছে, তারই অংশ হিসেবে আজ তারকেশ্বরের রামনগর অঞ্চল কমিটির উদ্যোগে রামনগর জুড়ে পদযাত্রা সংঘটিত হলো।

পঞ্চায়েতে কত পেলে, কত খেলে?
হিসাব চাই হিসাব দাও, লুঠের টাকা ফেরত দাও।১০০ দিনের কাজ দাও, বকেয়া টাকা ফেরৎ দাও।আলুচাষের মরসুমে সার ও বীজ সরবরাহ করতে হবে, সার ও বীজ নিয়ে কালোবাজারি করা চলবে না।
চাকরি চোরেদের শাস্তি চাই, যোগ্য প্রার্থীদের চাকরি চাই। ২৮০০ টাকা কুইন্টাল দরে ধান কিনতে হবে। এইসমস্ত দাবি নিয়ে তারকেশ্বরের অন্যান্য গ্রাম অঞ্চলগুলোর মতো রামনগরেও পদযাত্রা চললো ।মিছিলে উপস্থিত ছিলেন কমরেড ভক্তরাম পান, কমরেড বিজয় জানা, কমরেড গোপীনাথ পাল, কমরেড অতনু সামন্ত, কমরেড তন্ময় জানা, কমরেড মুকুল ঘোষ,কমরেড গণেশ মান্ডি, যুব কমরেড দীনেশ ঘোড়ই, অভিষেক জানা প্রমূখ।
পদযাত্রায় সামিল হন বহু কমরেড, সমর্থক, এবং গ্রামের মানুষ।মিছিলকে কেন্দ্র করে গ্রামের মানুষজনের উৎসাহ-উদ্দীপনা ছিল দেখার মতো।

তারকেশ্বরের নাইটা মালপাহাড়পুর অঞ্চলের পদযাত্রা।গ্রাম জাগাও,চোর তাড়াও, বাংলা বাঁচাও। পাঁচগেছিয়া থেকে পিয়াসাড়া পর্যন্ত পদযাত্রা।সরকারকে কুইন্ট্যাল প্রতি ২৮০০ টাকা দরে ধান কিনতে হবে।১০০দিনের কাজ অবিলম্বে শুরু করতে হবে। স্বল্পমূল্যে কৃষককে সার ও বীজ সরবরাহ করতে হবে।
যোগ্য প্রার্থীদের নিয়োগ চাই।
চোর ধরো, জেল ভরো।

সুদীপ্ত সরকারঃ- “কত পেলে আর কত খেলে?” —- হিসাব চাই হিসাব দাও। গ্রাম জাগাও- চোর তাড়াও- বাংলা বাঁচাও আওয়াজ তুলে আজ জাঙ্গীপাড়া থানার মুণ্ডলিকা, রাধাণগর ও রাজবলহাট-২ অঞ্চলে পদযাত্রা অনুষ্ঠিত হল । বেলা ১০টায় মুণ্ডলিকার পদযাত্রার উদ্বোধন করেন খেতমজুর আন্দোলনের নেতৃত্ব স্বপন বটব্যাল। উপস্থিত ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব দেবব্রত ঘোষ, সুদীপ্ত সরকার, বীরেন দে, অজিতঘোষ, তপন রায়, রাজকুমার ঘোষ সহ গণসংগঠনসমূহের অন্যান্য নেতৃত্ববৃন্দ । প্রায় ১০ কি মি পথ অতিক্রম করে ১০ টি বুথ ঘুরে পদযাত্রা লক্ষণপুরে শেষ হয়। । রাধাণগর অঞ্চলের শ্রীহট্ট গ্রাম থেকে আর একটি পদযাত্রার উদ্বোধন করেন খেতমজুর আন্দোলনের নেতৃত্ব ফারুক আহমেদ লস্কর। বেলা ১০ টায় শুরু করে প্রায় ১১কি মি পথ অতিক্রম করে ও ১০টি বুথ ঘুরে বসন্তপুরে শেষ হয়। পদযাত্রার মাঝে পথসভায় বক্তব্য রাখেন ছাত্র আন্দোলনের রাজ্য নেতৃত্ব নবনীতা চক্রবর্তী, ফারুক আহমেদ লস্কর। উপস্থিত ছিলেন দেবব্রত ঘোষ, সুদীপ্ত সরকার, সুদীপ্ত ঘোষ, মনোরঞ্জন মালিক, হরপ্রসাদ সিংহরায়, গণেশ পাল, সামশুল আরেফিন, কাশীনাথ হাজরা, দিপালী বসু, প্রদীপ চ্যাটার্জী সহ গণসংগঠনসমূহের অন্যান্য নেতৃত্ববৃন্দ।


আর একটি পদযাত্রা রাজবলহাট-২ অঞ্চলের নবগ্রাম পীরতলা পার্টি অফিস থেকে বিকাল ৩টা ৩০ মিনিটে শুরু করে ৭টি বুথ ও প্রায় ৭ কি মি পথ অতিক্রম করে পার্টি অফিসে সন্ধ্যা ৫টায় শেষ হয়। পদযাত্রার সূচনা করেন সারা ভারত কৃষক সভা রাজবলহাট-২ অঞ্চল কমিটির সম্পাদক নারায়ণ কোলে। পদযাত্রায় উপস্থিত ছিলেন সুদীপ্ত সরকার, অমিতাভ ব্যানার্জী, রওসন মল্লিক, তপন রায়, মানস চ্যাটার্জী,গণেশ পাল, শ্যামল পালধি, যজ্ঞেশ্বর নন্দী, রামচন্দ্র মণ্ডল, সৌম্য পালধি, মায়া জানা, সহ গণসংগঠনসমূহের নেতৃত্ববৃন্দ। লাল ঝাণ্ডায় মোড়া, মানুষের জীবন জীবিকার সমস্যা নিয়ে শ্লোগানে মুখরিত এবং সুসজ্জিত পদযাত্রা দেখে রাস্তার দুই পাশের মানুষের আগ্রহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মত।

“কত পেলে আর কত খেলে?” —- হিসাব চাই হিসাব দাও। গ্রাম জাগাও- চোর তাড়াও- বাংলা বাঁচাও আওয়াজ তুলে রাজবলহাট-২ অঞ্চল গণসংগঠন সমূহের পদযাত্রা আজ বিকাল ৩টা ৩০ মিনিটে নবগ্রাম পীরতলা পার্টি অফিস থেকে শুরু করে রহিমপুর পশ্চিমপাড়া, রহিমপুর মোড়, ত্রিপণ, নবগ্রাম ঘুরে ৭টি বুথ ও প্রায় ৭ কি মি পথ অতিক্রম করে পার্টি অফিসে সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে শেষ হয়। পদযাত্রার সূচনা করেন সারা ভারত কৃষক সভা রাজবলহাট-২ অঞ্চল কমিটির সম্পাদক নারায়ণ কোলে। পদযাত্রায় উপস্থিত ছিলেন সুদীপ্ত সরকার, অমিতাভ ব্যানার্জী, রওসন মল্লিক, তপন রায়, মানস চ্যাটার্জী,গণেশ পাল, মনোরঞ্জন মালিক,শ্যামল পালধি, যজ্ঞেশ্বর নন্দী, রামচন্দ্র মণ্ডল, গোবিন্দ মালিক,রাহুল পাল, সৌম্য পালধি, মায়া জানা, শংকর ঘোষ, সনাতন ঘোষ, সহ গণসংগঠনসমূহের নেতৃত্ববৃন্দ। লাল ঝাণ্ডায় মোড়া, মানুষের জীবন জীবিকার সমস্যা নিয়ে শ্লোগানে মুখরিত এবং সুসজ্জিত পদযাত্রা দেখে রাস্তার দুই পাশের মানুষের আগ্রহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মত।

“কত পেলে আর কত খেলে?” —- হিসাব চাই হিসাব দাও। গ্রাম জাগাও- চোর তাড়াও- বাংলা বাঁচাও আওয়াজ তুলে মুণ্ডলিকা অঞ্চল গণসংগঠন সমূহের পদযাত্রা আজ সকাল ১০টায় মুণ্ডলিকা পার্টি অফিস থেকে শুরু করে মুণ্ডলিকা বাজার, কোদালপুর, সোনামাগুরী, লক্ষণপুর রায়পাড়া ঘুরে ১০টি বুথ ও প্রায় ১০ কি মি পথ অতিক্রম করে লক্ষণপুর পোস্ট অফিস ধারে বেলা ১টায় শেষ হয়। পদযাত্রার সূচনা করেন সারা ভারত খেতমজুর ইউনিয়ন হুগলী জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য স্বপন বটব্যাল। পদযাত্রায় উপস্থিত ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের রাজ্য নেতৃত্ব দেবব্রত ঘোষ।এছাড়াও উপস্থিত ছিলেন সুদীপ্ত সরকার, বীরেন দে,তপন রায়, মানস চ্যাটার্জী, রাজকুমার ঘোষ, অজিত ঘোষ, জগন্নাথ কুণ্ড, নবকুমার দাওয়ান, সুপ্রসাদ সর্দার, মোক্তার আলি, চম্পা রায়,অরিজিৎ বাগ, গোবিন্দ মাজি, প্রভাত ঘোষাল, ধীমান হাজরা সহ গণসংগঠনসমূহের নেতৃত্ববৃন্দ।

আজ প্রায় একই সময়ে রাধাণগর অঞ্চলের শ্রীহট্ট থেকে অপর একটি পদযাত্রার উদ্বোধন করেন সারা ভারত খেতমজুর ইউনিয়ন রাজ্য কমিটির সদস্য ও জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য ফারুক আহমেদ লস্কর। শ্রীহট্ট গ্রাম থেকে শুরু করে কেষ্টপুর, সোমনগর, হিজুলী, ভূরকূল, সন্তনপুর, জাগলগড়ি, কানাইপুর,অমরপুর হয়ে বসন্তপুরে বেলা ১টা ৩০মিনিটে শেষ হয়। হিজুলী দোলতলায় সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন ছাত্র আন্দোলনের রাজ্য নেতৃত্ব নবনীতা চক্রবর্তী ও কানাইপুর মোড়ে পথসভায় বক্তব্য রাখেন ফারুক আহমেদ লস্কর। উপস্থিত ছিলেন দেবব্রত ঘোষ, সুদীপ্ত সরকার,সুদীপ্ত ঘোষ, মনোরঞ্জন মালিক, হরপ্রসাদ সিংহরায়, সামশুল আরেফিন, গণেশ পাল, কাশীনাথ হাজরা, দিপালী বসু, রওসন মল্লিক, বাবলু মুণ্ডা, পলাশ কোঙার, প্রদীপ চ্যাটার্জী, গৌতম সিংহরায়, কালীপ্রসাদ চ্যাটার্জী সহ গণতান্ত্রিক আন্দোলনের অন্যান্য নেতৃত্বগণ।
লাল ঝাণ্ডায় মোড়া, মানুষের জীবন জীবিকার সমস্যা নিয়ে শ্লোগানে মুখরিত এবং সুসজ্জিত পদযাত্রা দেখে রাস্তার দুই পাশের মানুষের আগ্রহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মত।

জয়দেব ঘোষঃ-আজ পাণ্ডুয়া থানার দ্বারবাসিনী অঞ্চলে পটলডাঙ্গা থেকে ময়রাড়ী হয়ে আলাসিন ,জায়ের,নারিকেল সাণ্ডা শেষ হয়।প্রায় ৮ কিমি জাঠা মিছিলটি ৫টি বুথে ১০০দিনের কাজে বকেয়া মজুরি, অবিলম্বে কাজ শুরু, কৃষকের ফসলের দাম,খেতমজুর মজুরি বৃদ্ধি দাবিতে পদযাত্রা হয়।হরিপালে পদযাত্রা, উপস্থিত আছেন কমঃ তীর্থঙ্কর রায়, যোগীয়ানন্দ মিশ্র সহ অন্যান্যরা।

সোমনাথ ঘোষঃ-গ্রাম জাগাও, চোর তাড়াও ও বাংলা বাঁচাও বাজনা নিয়ে এই কর্মসূচিতে শিয়াখালায় ৬ টি বুথে পদযাত্রা।
পদযাত্রায় উপস্থিত ছিলেন কমরেড রঘুনাথ ঘোষ, কমরেড সোমনাথ ঘোষ, কমরেড পুষ্প পাত্র, কমরেড শুভদ্বীপ রায় সহ অন্যান্যরা ।
মহিলাদের উপস্থিতি ভালো ছিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।