জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজঃ-০৯/১১/২০২২:– সুদীপ্ত সরকারঃ-“কত পেলে আর কত খেলে?” —- হিসাব চাই হিসাব দাও। ফুরফুরা অঞ্চল গণসংগঠন সমূহের পদযাত্রা আজ বিকাল ৩টায় হাজিপুর মোড় থেকে শুরু করে ৭টি বুথ ও প্রায় ৪ কি মি পথ অতিক্রম করে বাকচা ঘুরে বিকাল ৫টায় নিলারপুরে শেষ হয়। পদযাত্রার সূচনা করেন সারা ভারত কৃষক সভার হুগলী জেলা কমিটির সদস্য ও জাঙ্গীপাড়া থানা কমিটির সম্পাদক তপন রায়। পদযাত্রার শেষে পথসভায় বক্তব্য রাখেন সুদীপ্ত সরকার। উপস্থিত ছিলেন সামশুল আরেফিন,হরপ্রসাদ সিংহরায়, সুদীপ্ত ঘোষ,গণেশপাল, পবিত্র সিংহরায়, মহবুবর রহমান, মুন্সীআব্দুস সাত্তার, অজিতঘোষ, জগন্নাথ কুণ্ড, আসজেদুল হক সিদ্দিকী, সূর্য মালিক, ধীমান হাজরা সহ গণসংগঠনসমূহের নেতৃত্ববৃন্দ। লাল ঝাণ্ডায় মোড়া, মানুষের জীবন জীবিকার সমস্যা নিয়ে শ্লোগানে মুখরিত সুসজ্জিত পদযাত্রা ঘিরে মানুষের আগ্রহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মত।

আব্দুল মাজিদঃ-আজ ০৯.১১.২২ তারিখ পোলবা থানার আমনান অঞ্চলে কৃষক সভা ও খেতমজুর ইউনিয়নের নেতৃত্বে রেপুটেশন দেওয়া হয়। একশো দিনের কাজের বকেয়া টাকা, প্রধানমন্ত্রী আবাস যোজনায় গরীব মানুষের ঘর,ডেঙগী প্রতিরোধে উপযুক্ত ব্যবস্থা,সারের কালোবাজারি বন্ধ করা ইত্যাদি বিষয়ে ডেপুটেশন দেওয়া হয়। নেতৃত্ব দেন রুস্তম আলী, রায় বেরা ও শুভঙ্কর সাতরা।ডেপুটেশন চলাকালীন সভায় সভাপতিত্ব করেন দয়াল মুর্মু। বক্তব্য রাখেন মনোদীপ ঘোষ, মলয় সরকার, মাজিদ মন্ডল, তরণী মালিক।

জয়দেব ঘোষঃ-আজ পাণ্ডুয়ায় সরাই তিন্না পঞ্চায়েত এলাকার জহর ধ্বনি থেকে সরাই গ্রাম পর্য্যন্ত মোট 4টি বুথ পরিক্রমা করে।

স্নেহাশীষ রায়ঃ-গ্রাম জাগাও-চোর তাড়াও, পঞ্চায়েতে কত পেলে-কত খেলে-হিসাব চাই হিসাব দাও, লুঠের টাকা ফেরত দাও-১০০ দিনের কাজ দাও, আলুচাষের মরসুমে সার ও বীজ সরবরাহ করতে হবে, সার ও বীজ নিয়ে কালোবাজারি করা চলবে না, ২৮০০ টাকা কুইন্টাল দরে ধান কেনার দাবিতে নাইটা মালপাহাড়পুর অঞ্চলের ৮ টি বুথে ৯ কিলোমিটার দীর্ঘ পদযাত্রায় তপন কর্মকার ও বিশ্বজিত চৌধুরীর নেতৃৃত্বে দুই শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। মিছিলে উপস্থিত ছিলেন গণেশ মাণ্ডি, মন্টু ভৌমিক।

শ্রমিক কৃষক খেতমজুর সহ বামপন্হী গণসংগঠন সমূহের উদ্যোগে জনগনের পঞ্চায়েত গড়তে সন্ত্রাসের আঁতুড় ঘর তারকেশ্বরের বালিগোড়ী -১ অঞ্চলে মাঠ ঘাট পেরিয়ে ১২ টি বুথে ৮ কিমি পদযাত্রা হয়। সমস্ত গণসংগঠনের নেতৃত্বস্থানীয় কমরেডগণ পদযাত্রায় উপস্হিত ছিলেন।

রঘুনাথ ঘোষঃ- তেভাগা আন্দোলনের ৭৫ বর্ষ পূর্তিতে ৬ই নভেম্বর’২০২২ রবিবার বিকালে দক্ষিণ ২৪ পরগণা জেলার নামখানার ‘চন্দনপিঁড়ি’ গ্রামে তেভাগা’র শহীদদের শ্রদ্ধায় স্মরণ করা হয়। জেলা কৃষক সভা’র আহ্বানে পূর্বতন কাকদ্বীপ থানার অধীনস্থ, বর্তমানে নামখানা থানার ‘চন্দনপিঁড়ি’ গ্রামে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের শুরুতে রক্ত পতাকা উত্তোলন করেন পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সভাপতি বিপ্লব মজুমদার। শহীদ কমরেড অহল্যা দাস সহ ৮ জন শহীদের স্মরণে নির্মিত শহীদ বেদীতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে উপস্থিত সকল নেতৃত্ব, শহীদ পরিবারের সদস্যগণ, অসংখ্য কর্মী, সমর্থক ও সাধারণ মানুষ তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
উল্লেখ্য ১৯৪৮-১৯৪৯ সালে সদ্য স্বাধীন দেশে কৃষকের উৎপাদিত ফসলের তিন ভাগের দুই ভাগ কৃষককে দেওয়ার দাবীতে বাংলায় বিভিন্ন জেলায় কৃষক সভার নেতৃত্বে তীব্র আন্দোলন গড়ে ওঠে। তেভাগা’র দাবীতে ঐতিহাসিক সেই আন্দোলনে জমিদারের মদতপুষ্ট পুলিশের গুলিতে গর্ভবতী অবস্থায় অহল্যা দাস ও আরো ৩ জন কৃষক রমণী সহ মোট ৮ জন কৃষক এই গ্রামে শহীদ হন।
১৯৮৬ সালে কৃষক সভার সুবর্ণ জয়ন্তী বর্ষে ১২ই এপ্রিল’১৯৮৬ তারিখে ‘চন্দনপিঁড়ি’ গ্রামে শহীদদের স্মৃতিতে নির্মিত স্থায়ী শহীদ স্মরণ স্তম্ভের উদ্বোধন করেন সর্বজন শ্রদ্ধেয় জননেতা ও পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। এবছর তেভাগা আন্দোলনের ৭৫ তম বর্ষ পূর্তিতে প্রায় ৬ কাঠা জমির উপর নির্মিত শহীদবেদী সংস্কার করে সমগ্র স্থানটি স্থায়ীভাবে প্রাচীর ঘিরে নবরূপে সজ্জিত করা হয়।
অমর শহীদদের স্মরণে গণসঙ্গীত পরিবেশনের পর নেতৃত্ব সহ শহীদ পরিবারের সদস্যদের স্থানীয় প্রথায় বরণ করে নেওয়া হয়।
এরপর অনুষ্ঠিত জনসভায় বক্তব্য রাখেন প্রাদেশিক কৃষক সভার সভাপতি বিপ্লব মজুমদার, সম্পাদক অমল হালদার, সহ-সভাপতি ভক্তরাম পান, জেলা সম্পাদক আলোক ভট্টাচার্য, যুবনেতা ও বিশিষ্ট আইনজীবী সায়ন ব্যানার্জী প্রমুখ।
বাচিক শিল্পী দীপান্বিতা চক্রবর্তীর কন্ঠে পরিবেশিত শহীদ অহল্যা মায়ের স্মরণে সলিল চৌধুরীর লেখা কবিতার আবৃত্তি স্মরণসভা বিশেষ মাত্রা যোগ করে আরও হৃদয়স্পর্শী হয়ে ওঠে।
গণ আন্দোলনের প্রবীণ নেতা ও জেলার প্রাক্তন সভাধিপতি বিমল মিস্ত্রী, রাজ্য পানচাষী সমিতির সম্পাদক সুফল পাল সহ রাজ্য, জেলা ও থানা এলাকার বিভিন্ন গণসংগঠনের নেতৃত্ব, অসংখ্য প্রবীণ মানুষ এবং নারী পুরুষ নির্বিশেষে শহীদ পরিবারের অনেক সদস্য মঞ্চে ও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন প্রবীণ কৃষক নেতা মিলন পড়ুয়া।

সুপর্না রায়ঃ-নভেম্বর বিপ্লব উপলক্ষ্যে আলোক মালায় সেজে উঠেছে জাঙ্গীপাড়া এরিয়া কমিটির কেন্দ্রীয় কার্য্যালয় অমল সিংহরায় ভবন৷


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।