জেলা

হুগলি জেলার খবর


চিন্তন নিউজ:-৯ ই জানুয়ারি- দিলীপ কুমার সোম:-সি পি আই এম ঘনিষ্ঠ দরদী ও সমর্থক
শ্যামল বোসের জীবনাবসান ।।সি পি আই এম পার্টির ঘনিষ্ঠ দরদী ও সমর্থক সোশ্যাল মিডিয়ায় সব চেয়ে বেশি পরিচিত নাম
‘শ্যামল ডহর বাবু’ আজ ভোর পাঁচট নাগাদ হুগলি চুঁচুড়া পুরসভার ৪নং ওয়ার্ডের নিজ বাসভবনে প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭০ বছর। বেশ কিছুদিন ধরে কিডনি সমস্যায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।
মৃত্যুকালে রেখে গেলেন স্ত্রী, দুই পুত্র সহ পুত্র বধূদ্বয়, নাতি নাতনি, আত্মীয়স্বজন সহ পার্টির নিজ জেলা সহ ভিন জেলার অসংখ্য পার্টির নেতৃত্ব ও কর্মী,দরদী সমর্থক সহ সোশ্যাল মিডিয়ার বন্ধুদের। বিভিন্ন সময়ে সুস্থ থাকাকালীন সভা সমাবেশ,পথসভা এবং মিছিলেও পা মিলিয়েছেন। সাংস্কৃতিক কর্মযজ্ঞেও সামিল হওয়া তাঁর সাংস্কৃতিক মননের ব্যক্তি পরিচয় পাওয়া গেছে।

প্রথমাবস্থায় উত্তর চব্বিশ পরগনার বীজপুরে থাকাকালীন আধা ফ্যাসিস্ট সন্ত্রাসের সময়েও পার্টির কর্মসূচিতে অংশ নিতেন লড়াইয়ের সাথী হিসেবে।সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় তাঁর ভূমিকা ও লেখনশৈলী ছিল অত্যন্ত ক্ষুরধার মূলতঃ শাসকদলের ভয়ঙ্কর আক্রমণ এবং নেতিবাচক কার্যকলাপের বিরুদ্ধে সোচ্চার হয়ে মূল্যবান ভাবনার সাক্ষী থেকেছেন গুরুত্বপূর্ণ পোস্ট করে।
সোশ্যাল মিডিয়ায় তিনি ‘শ্যামল ডহর বোস’ হিসেবে পরিচিত মুখ হয়ে উঠেছিলেন তাঁর সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ লেখার মাধ্যমে।
কোনওদিনই শারীরিকভাবে অসুস্থ থাকা অবস্থাতেও তাঁর সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়ে জনমানসের স্বার্থে রাজনৈতিক লেখা এবং বামপন্থী আদর্শের প্রতি অবিচল থেকে কলমকে সচল রেখে গেছেন।
তাঁর মৃত্যু সংবাদ শুনে পার্টির নেতৃবৃন্দ সহ অন্যান্য রাজনৈতিক দলসমূহ,পার্টির কর্মীরা বাসভবনে হাজির হন। দীর্ঘদিন ধরে অসুস্থতার সময়েও এলাকার পার্টি নেতৃত্ব ও কর্মীরা সবসময়ই পাশে থেকেছেন। এদিন এলাকার প্রতিবেশী আত্মীয়স্বজন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব উপস্থিত ছিলেন।
প্রয়াত শ্যামল বোসের শেষ ইচ্ছানুযায়ী ব্যারাকপুরের ‘প্রভা আই ফাউন্ডেশন’এ তাঁর চক্ষু দুটি দান করা হয়েছে।
এরপর বাসভবন থেকে শ্যামল বোসের শবদেহ পুরসভার ৪নং ওয়ার্ডের পার্টির ৮এবং ৯ শাখার অফিসে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য শোকমিছিল করে আনা হয়।শ্যামল বোসের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।
সেখানে পার্টির হুগলি জেলা কমিটির নেত্রী আরতি ব্যানার্জি, হুগলি এরিয়া কমিটির সম্পাদক সমীর পাল,প্রবীণ নেতা জ্ঞানেন্দ্রলাল চক্রবর্তী, এরিয়া কমিটির সদস্য বিপ্লব দাস, সুদীপ্ত চক্রবর্তী , শাখা সম্পাদক সমর চক্রবর্তী, সি আই টি ইউ’র পক্ষে শিবাজী মিত্র, গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের হুগলি-চুঁচুড়া আঞ্চলিক কমিটির সম্পাদক অরিত্র শীল, হুগলি চুঁচুড়া বইমেলার সম্পাদক গোপাল চাকী সহ ছাত্র যুব ও মহিলা সংগঠনের পক্ষ থেকে মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। স্থানীয় এলাকার সাংস্কৃতিক সংগঠন ‘ঐকতানের’ পক্ষে মঞ্জুলা মুখার্জি, লিবারেশনের পক্ষ থেকে পার্থ ব্যানার্জি, ভিয়েত ব্যানার্জি প্রমুখেরা মরদেহে মালা দিয়ে শেষ শ্রদ্ধা জানান। এরপর চুঁচুড়া শ্যামবাবুরঘাটে শেষকৃত্যের সম্পন্ন করা হয়।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর::-দিল্লীতে আন্দোলনরত কৃষকদের সমর্থনে ,কৃষক সমিতির আহ্বানে আজ বিকালে ধনিয়াখালির গুড়াপের হাসামপুর মোড়ে পথ সভা হয় ।সভাপতি হয় কম্ সিরাজ সরকার ।বক্তব্য রাখেন কম্ সুনিল বাগ, বরুন গোস্বামী, বলাই মালিক, মৃনাল কুমার ।৩)সায়ঙ্ক মন্ডল::- হরিপাল::-তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ও বিদ্যুত সংশোধনী বিল প্রত্যাহার ও দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে কৃষক বাঁচাও , ভারত বাঁচাও এই দাবিতে হরিপালে জাঠা মিছিল ।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর::-কৃষক জাঠা ,হরিপাল থানা কৃষক সমিতি ও হরিপাল থানা ক্ষেত মজুর ইউনিয়ন এর উদ্যোগে। চন্দনপুর থেকে নালিকুলের একবেলপুর ।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর::-চন্ডীতলা ১ ব্লক কৃষক সভা এলাকায় শিয়াখালা হরিসভা বুথে কৃষকসভার সভ্য সংগ্রহ কর্মসূচি চলছে ।

সায়ঙ্ক মন্ডল::-বাঁশবেড়িয়া::-০৮.০১.২১ তারিখে বাঁশবেড়িয়া গেনজেশ জুটমিলে বি. সি. এম. ইউ এর ইউনিয়ন অফিসে ইউনিয়নের উদ্যোগে একটি রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী হুগলি জেলা কমিটির সম্পাদক কম: দেবব্রত ঘোষ। উপস্থিত ছিলেন সিটুর হুগলি জেলার সভাপতি কম: মলয় সরকার। এছাড়াও উপস্থিত ছিলেন গণ আন্দোলনের নেতৃত্ব কম: সৈকত সো এবং পার্টির এরিয়া কমিটির সম্পাদক কম: অনির্বাণ সরকার, সিটু ডানলপ- বাঁশবেড়িয়া- চন্দ্রহাটি জোনাল সমন্বয় কমিটির সভাপতি কমরেড সুব্রত দাসগুপ্ত ও আরো অনেকে। কম: দেবব্রত ঘোষ, কম: মলয় সরকার,কম: সুশান্ত ভট্টাচার্য্য, কম: কানাই মজুমদার বক্তব্য রাখেন। ৭০ জন রক্তদান করেন। এই কর্মসূচি শ্রমিকদের মধ্যে ব্যাপক উৎসাহ তৈরি করে। এলাকার মানুষের মধ্যেও কর্মসূচিটি প্রভাব ফেলে। সভাপতিত্ব করেন বি. সি. এম. ইউ এর গ্যানজেশ জুটমিলের সভাপতি কম: জুলফিকার আলি।

সোমনাথ ঘোষ–শ্রীরামপুর::- গোঘাট এক নম্বর ব্লকের সাওডা অঞ্চলের বডমা গ্রামে ও বুথে সাওডা অঞ্চল কৃষক সমিতির ওখেতমজুর ইউনিয়নের উদ্যোগে বডমা গ্রামে প্রায় দুই কিলোমিটার সমগ্র গ্রাম প্রদক্ষিণ করে কৃষক ও খেতমজুর জাঠা সংগঠিত হল আজ ৯৷১৷২১তাংএ বিকালে ।এই মিছিলে প্রায় শতাধিক মানুষ যোগদান করেন ।কেন্দ্রের আনা তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ও বিদ্যুত সংশোধনী বিল প্রত্যাহার ও দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে জাঠা মিছিল হল। পথসভায সভাপতিত্ব করেন আকতার হোসেন ।বক্তব্য রাখেন ভরত ঘোষ, ভাস্কর রায, তরুণ ঘোষ ।উপস্থিত ছিলেন অসিত সিংহ রায় সহ সাওডা অঞ্চলের নেতৃত্ব ও করমীগণ সহ বডমা গ্রামের মানুষজন ।রাস্তার ধারে দাঁড়িয়ে বহু মানুষ ও মহিলারা স্বাগত জানান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।