রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

এখনো প্রায় দু’বছর বজায় রাখতে হবে সোশ্যাল ডিসট্যান্সিং হার্ভার্ডের গবেষণা,


গোপা মুখার্জী : চিন্তন নিউজ:১৬ই এপ্রিল:-
সারা বিশ্বের সাথে সাথে ভারতবর্ষেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুর সংখ্যাও । করোনা ভাইরাস রুখতে বাড়ছে লক ডাউন । গত মঙ্গলবারই দেশের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী আরো ১৯ দিন লক ডাউন বাড়িয়েছেন ।

সরকার থেকে বারবার বলা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা ।
তবে হার্ভার্ডের বিজ্ঞানীরা বলেছেন, করোনা ভাইরাস মোকাবিলায়২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে ।গত কয়েকমাসে এই ভাইরাসের তীব্র গতিবিধি লক্ষ্য করে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন । নাহলে বিপুল সংখ্যক মানুষএই অতিমহামারীতে আক্রান্ত হবেন । হাসপাতালে তাদের জায়গা দেওয়া যাবে না । বিজ্ঞানীরা তাঁদের মতামত প্রকাশ করেছেন ‘সায়েন্স ‘ জার্নালে। তাতে বলা হয়েছে আগামী দিনে নির্দিষ্ট ঋতুতে একাধিক বার ফিরে আসতে পারে কোভিড-১৯ । এই রোগ সাধারণ সর্দি কাশির চেয়ে অনেক বেশি ছোঁয়াচে ।

বিজ্ঞানীরা আরও বলেছেন যে এই নতুন ভাইরাস সম্পর্কে বেশি কিছু তথ্য তাঁরা জানেন না ।একবার সংক্রমণ হলে শরীরে কি ধরনের প্রতিরোধ ক্ষমতা জন্মায় , সেই ক্ষমতা কতদিন বজায় থাকে সেই সম্পর্কেও সম্পুর্ন অন্ধকারে বিজ্ঞানীমহল । বিজ্ঞানীদের অন্যতম স্টিফেন কিসলার বলেন …..কিছুদিনের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখাই যথেষ্ট নয় ।এই করোনা ভাইরাসের নির্দিষ্ট কোনো চিকিৎসা নেই ।রোগ প্রতিরোধে দফায় দফায় সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখাই হল অন্যতম পথ ।

বিজ্ঞানীদের মতে ভবিষ্যতে রোগটি যখনই ফের ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দেবে তখনই ব্যাপক হারে টেস্ট করা প্রয়োজন । করোনার ভ্যাকসিন তৈরি হলে লক ডাউনের সময় সীমা কমানো যেতে পারে ।লক ডাউনের সময় কিছু ছাড়ও দেওয়া যেতে পারে ।কিন্তু যতদিন পর্যন্ত না ভ্যাকসিন আবিষ্কার হচ্ছে ততদিন পর্যন্ত দফায় দফায় লক ডাউন চালিয়ে যেতে হবে । এছাড়া আর কোন পন্থা নেই ।যখনই লক ডাউন তুলে নেওয়া হবে তখনই বাড়বে আক্রান্তের সংখ্যা ।

বিজ্ঞানীমহলের অভিমত, মাঝে মাঝে লক ডাউন হলে হাসপাতাল গুলি তাদের ‘ক্রিটিক্যাল কেয়ার ইউনিট’ এর ক্ষমতা বাড়াতে পারবে ।একই সঙ্গে দীর্ঘদিন লক ডাউন বা সোশ্যাল ডিস্ট্যান্সিং এর বিরোধিতা করেছেন বিজ্ঞানীরা । তাঁদের মতে, সামাজিক দূরত্ব বজায় রাখাকালীন জনসাধারণের মধ্যে কোনো প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়না। সেজন্য মাঝে মাঝে লক ডাউনে ছাড় দেওয়া দরকার ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।