রাজ্য

মৃত্যুর কারণ নিয়ে রাজ্যসরকারের ভূমিকাতে ক্ষুব্ধ চিকিৎসক মহল


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৭ই এপ্রিল:- মৃত্যুর কারণ নিয়ে রাজ্যসরকারের তথ্য চাপা দেওয়ার জন্য রাজ্যসরকারের ধামাধরা কিছু চিকিৎসক ছাড়া অধিকাংশ চিকিৎসক মহল ক্ষুব্ধ হয়ে উঠছেন বলে সুত্রের খবর। রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য চাপা দেওয়ার অভিযোগ উঠছে জোরালো ভাবে।। চিকিৎসক মহলের দাবী, চিকিৎসা করছেন মারাত্মক করোনা সংক্রমণের রোগীদের আর সেই রোগীর মৃত্যু হলে তার ডেথ সার্টিফিকেট দেবে ঠান্ডাঘরে বসে থাকা অন্যকেউ। এটাকে তাঁরা তাঁদের চিকিৎসা বিদ্যার চরম অপমান বলে জানিয়েছেন।।

তাঁরা পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন যারা চিকিৎসা বিদ্যার সাথে যুক্ত নন তারা যদি ডেথ সার্টিফিকেট দেন তবে তারা এসে রোগীদের চিকিৎসা করুন নতুবা চিকিৎসকরা যে সার্টিফিকেট দিচ্ছেন তার মান্যতা দিন।। চিকিৎসকরা লুকোছাপা না করে বেশ জোরের সঙ্গে সাংবাদিকদের বা স্যোশাল মিডিয়াতে জানিয়েছেন।। তাঁরা মেডিক্যাল রীতিনীতিকে রাজনীতির কাছে বিকিয়ে যাওয়ার জন্য বেশ অবাক ও ক্ষুব্ধ।।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চিকিৎসকদের উপর কোন ভরসা না রেখেই একতরফা ভাবে একটি কমিটি গঠন করেছেন আর করোনা সংক্রমণে কোন রোগীর মৃত্যু হলে সেই কমিটিই বলে দেবে সংশ্লিষ্ট রোগীর করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে কিনা।।ঐ কমিটিই বলে দিচ্ছে করোনা সংক্রমণ এ রোগী মৃত্যুর সংখ্যা ।। এটাকে চিকিৎসকরা বলছেন এই ভাবে তথ্য লুকোনোতে সমাজ এক বিরাট বিপদের দিকে এগিয়ে যাচ্ছে।।

বেসরকারি নার্সিং হোমের নেফ্রোলজিস্ট বলেন উত্তর কলকাতার এক রোগী করোনা সংক্রমণে মারা যাওয়ার পর তাঁর মৃত্যুর কারণ হিসেবে দেখানো হয়েছে রেনাল ফেলিওর। তাঁর সোজাসাপটা অভিযোগ কোন রোগীর কোভিড_১৯ এ মৃত্যু হলে করোনা সংক্রমণে মৃত্যু নয় বলে জানানো হচ্ছে।। চিকিৎসক মহল পরিষ্কার করে বলছেন আইসিএম আর অনুমোদন পাওয়া ল্যাবরেটরি থেকে পরীক্ষা রিপোর্টে যদি কোভিড১৯ পজিটিভ আসে তবে কেন তাঁদের স্বাস্থ্য ভবনের রিপোর্টের অপেক্ষায় থাকতে হবে?

ডাঃ কৌশিক চাকী এই একই সুরে বলেছেন তাঁরা চিকিৎসক হিসেবে আইসিএম আর এর গাইড লাইন জানেন।। যদি কোভিড১৯ আক্রান্ত রোগীর ছাদ থেকে পড়ে বা কোন দূর্ঘটনায় মৃত্যু হলেও বলতে হবে যে ওই মৃত্যু করোনা সংক্রমণ এ হয়েছে।। চিকিৎসকরা চিকিৎসা করা কালীন কোন রোগীর মৃত্যু ঘটলে তার ডেথ সার্টিফিকেট দেবেন দায়িত্ব প্রাপ্ত চিকিৎসকরা।।এটা তাঁদের দায়িত্বের মধ্যে পড়ে।। তাঁরা বলছেন কোন রোগীর মৃত্যু ঘটলে তার ডেথ সার্টিফিকেট কোন কমিটি পাঠাবে আর অপেক্ষায় চিকিৎসকদের বসে থাকতে হলে সেটা সেই ডাক্তার বা সমাজের সর্বস্তরের মানুষের কাছে খুবই দূর্ভাগ্যজনক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।