দেশ রাজ্য

পতঞ্জলির বিজ্ঞাপনে মানুষকে ভুল বোঝানো হয়েছে – লোকসভায় জানালো সরকার


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ,২৭শে জুলাই: বাবা রামদেবের পতঞ্জলি ব্যবসা বেশ রমরমিয়ে এগিয়ে চলেছিল। রামদেবের স্বপ্ন ছিল ২০১৮ র মধ্যেই পতঞ্জলি আয়ুর্বেদের বিভিন্ন পণ্যের বিক্রি বাটা ২০ হাজার কোটি টাকায় পৌঁছে যাবে। বহুজাতিক সংস্থা গুলি হতাশ হয়ে পড়বে তাঁর ব্যবসার ক্রমাগত উন্নতিতে।

২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের জুলাই পর্যন্ত পতঞ্জলি আয়ূর্বেদের ৩০ টি পণ্যের বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল।বলা হয়েছিল যে ঐ বিজ্ঞাপন গুলিতে মানুষকে ভুল বোঝানো হচ্ছে। বিজ্ঞাপনে ভুল বোঝানো হলে তার বিরুদ্ধে Advertisement standers council of India (ASCI) র কাছে অভিযোগ জানানো যায়। সেই অনুসারে বিভিন্ন টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ায় পতঞ্জলি আয়ূর্বেদের যে বিজ্ঞাপন গুলি দেখানো হয় তার মধ্যে ৩০টির বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। এর মধ্যে ২৫টি বিজ্ঞাপনেই ক্রেতাদের ভুল বোঝানোর চেষ্টা হয়েছে ।

সরকারের পক্ষ থেকে এরপর লোকসভায় জানানো হয়েছে যে ২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে ASCI পতঞ্জলি আয়ূর্বেদের ৫০০টি বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য খুঁজে পেয়েছে। উদাহরণ হিসাবে বলা হয়েছে পতঞ্জলির দন্তকান্তির একটি বিজ্ঞাপনে এমন কিছু দাবি করা হয়েছে যা বিজ্ঞানসম্মত ভাবে সম্ভব নয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।