রাজ্য

বাড়ির গাড়িতে বিদ্যালয়ে নয়, শুধুমাত্র পুলকারে আসতে হবে। সরকারি ফতোয়া।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৮ই ফেব্রুয়ারি:–বাচ্চাদের সুরক্ষা কে দেবে? এ রাজ্যের বাচ্চাদের‌ই সবার আগে টার্গেট করা হল।। রাজ্যের ২৬ টি স্কুলের অদ্ভুত ভাবে ঘোষণা করা হয়েছে বাচ্চা ছেলে মেয়ে গুলো আর নিজের বাড়ির গাড়ি তে যেতে পারবে না।। যেতে হবে পুলকারে।এর কারণ হিসাবে অদ্ভুত কথা বলা হয়েছে যে, পরিবেশ সুরক্ষার জন্য এই নির্দেশ সরকারের। অথচ সরকারী গাড়ি সংখ্যা নিয়ে কোন চিন্তা নেই।।

পুলকার গুলোর অবস্থা যে কি খারাপ তা আর বলার অপেক্ষা রাখে না।। যত রকমের দুর্নীতি যুক্ত কাজ হয়ে থাকে।।খবরে প্রকাশ পুলকারে একটি বাচ্চার এ্যাকসিডেন্ট হলে সেই বাচ্চার সাধারণ পরিসেবা না দিয়ে পুলকার চালক পালিয়ে যায়।।। এই যখন অবস্থা তখন কোন ভরসায় বাবা মায়েরা তাদের আদরের সন্তানদের পুলকারে পাঠানো সাহস দেখাবেন? শুধু বাচ্চাদের গাড়িই যানজট তৈরি করে এটা সম্পূর্ণ মিথ্যা কথা।। রাজ্যের একাধিক মন্ত্রী ৬/৭ গাড়ির কনভয় নিয়ে যাতায়াত করে।। এতই যদি সরকারের উদ্যোগ রাজ্যের পলিউশন দূর করার তাহলে পুলিশের সামনে ছট পূজার প্রোগ্রাম অনুষ্ঠিত হয় কি করে?? তাতে পরিবেশ দূষণ হয় না? ১৫ বছরের গাড়ি গুলো কে বাতিল না করার কারণ কি?এই প্রশ্ন স্বাভাবিকভাবেই আসছে।

হঠাৎ বাচ্চাদের গাড়ি যানজট তৈরি করা হচ্ছে পরিবেশ দূষণ হচ্ছে।। যখন কালী পূজার সময় বাজী ফোটানো হয় ,বা পিকনিক গুলোতে প্রাণঘাতী গান বাজানো হয় তখন প্রশাসনের ঘুম ভাঙ্গার প্রয়োজন হয় না।। লক্ষ লক্ষ পুরোনো গাড়ি চালানোর ব্যাপারে কোন ব্যবস্থা গ্রহণ করা হয় না সেগুলো ক্ষেত্রে সরকার চোখে ঠুলি পড়ে থাকেন। প্রথম কোপ পড়ল বাচ্চাদের উপরে।। যদি কোন বিপদ ঘটে তাহলে সরকার দায়িত্ব নেবার ব্যবস্থা আছে তো? এখন এটাই প্রত্যেক বাবা মায়ের মনে সবথেকে বড় প্রশ্ন।।

শিক্ষামন্ত্রী আজ বিবৃতিতে জানিয়েছেন তাঁকে বা মুখ্যমন্ত্রীকে না জানিয়ে এই সিদ্ধান্ত স্কুল শিক্ষা দফতরের।। শিক্ষামন্ত্রীর এই বিবৃতিও অনেক প্রশ্নের জন্ম দিল, কোনো সরকারি স্কুল সরকারের অনুমোদন ছাড়া কোন সিদ্ধান্ত নিতে পারে কী? তাই যদি হয় , তাহলে সেইসব স্কুল কতৃপক্ষের শাস্তি হবে নিশ্চয়ই। না কি জনগণের বিক্ষোভ টের পেয়ে পিঠ বাঁচাতে শিক্ষামন্ত্রীর এই বিবৃতি!!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।