বিদেশ

৪০৫ কোটির অফার প্রত্যাখ্যান করেন গুগল-এর সিইও


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ৩১ মে: গুগলের চিফ এক্সিকিউটিভ অফিসার সুন্দর পিচাই। তিনি খড়গপুর আইআইটির ছাত্র। ২০০৪সালে তিনি গুগলে জয়েন করেন। সুন্দর পিচাই জন্মসূত্রে তামিল। গুগল ক্রোম ও গুগল ড্রাইভ এর মতো জনপ্রিয় দুটি প্রোডাক্ট তাঁর হাতেই তৈরী। শুধু তাই নয়, জি মেইল ও গুগল ম্যাপ তিনিই দেখতেন। অভিনব অ্যানড্রয়েড সিস্টেমেও সুন্দর পিচাই এর অবদান অপরিসীম।
সূত্রের খবর কোম্পানির ৫৮ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৪০৫ কোটি টাকার অফার তিনি ফিরিয়ে দিয়েছেন। তিনি বলেছেন কোম্পানি তাঁকে যা মাইনে দেয় সেটাই তাঁর পক্ষে যথেষ্ট।
এত টাকার অফার ফিরিয়ে দেওয়াতে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। গুগল তার রেকিটেড স্টক(যে শেয়ার কর্মীদের দেওয়া হয়) অফার করেছিল যার মূল্য ৫৮মিলিয়ন ডলার। এই অফার তিনি ফিরিয়ে দেন। সুন্দর পিচাই বলেছেন এই শেয়ার নিতে গেলে অনেক শর্ত মেনে চলতে হয়। ভবিষ্যতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হবে। তাছাড়া তাঁর এত অর্থের প্রয়োজন নেই। এত টাকার অফার ফিরিয়ে দিতে মানসিক জোর লাগে। আন্তর্জাতিক মহলে এ ব্যাপারে প্রচুর আলোচনা হয়েছে।
প্রসঙ্গত ২০১৪সালে তৎকালীন সিইও ল্যারি পেজের থেকে প্রচুর ক্ষমতা পিচাই এর হাতে চলে আসে। ২০১৫ তে গুগল তাঁকে কোম্পানির সিইও করেন। তখনই পিচাই এর হাতে আড়াইশো মিলিয়ন ডলারের শেয়ার আসে। এরপর ২০১৬তে তিনি আর‌ও ১০০মিলিয়ন ডলারের শেয়ার পান। পিচাই এর বর্তমান মাইনে বছরে সাড়ে ছয় লক্ষ ডলার। এছাড়া বিভিন্ন সুযোগ সুবিধা তো রয়েছেই।
তবুও ৪০৫ কোটির অফার ফিরিয়ে দেওয়া সহজ কথা নয়। সুন্দর পিচাই যতই ওপরতলার মানুষ‌ হন, মাটির সাথে সম্পর্ক রেখেই চলেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।