বিদেশ

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থসংকটে সৌদি সরকার


মীরা দাস: চিন্তন নিউজ:৩১শে মার্চ:- করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে অর্থসংকটে পড়ে সৌদি সরকার আন্তর্জাতিক তেলের বাজারে প্রভাব পড়েছে। এই অবস্থায় সৌদি সরকারের অর্থমন্ত্রনালয় স্থানীয় মার্কেট থেকে চারশ কোটি মার্কিন ডলার ধার করার সিদ্ধান্ত নিয়েছে। মিডল ইস্ট মনিটর জানিয়েছে অর্থ সংগ্রহ বন্ড বিক্রির মাধ্যমে করা হবে। যারা সরকারকে অর্থ ধার দেবেন তাদের সঙ্গে ইতিমধ্যেই অর্থমন্ত্রনালয়ের যোগাযোগ হয়েছে। মোট ৪ বিলিয়ন ডলার ( ১৫.৫ বিলিয়ন রিয়েল ) লোকাল মার্কেট থেকে নেওয়া হবে বলে জানা গেছে।

তিনটে কিস্তিতে এই অর্থ নেওয়া হবে। ১ম কিস্তি টি ….২০২৫ সাল পর্যন্ত ধার নেবে সরকার, এই সময়ে মোট ২.৭ বিলিয়ন সৌদি রিয়েল সংগ্রহ করবে সৌদি সরকার।
২য় কিস্তি ….২০৩০ সাল পর্যন্ত্য সময়সীমা, মধ্যে মোট ৮.৩৪৬ বিলিয়ন রিয়েল সংগ্রহ করবে সৌদি সরকার ৩য় কিস্তি ….সৌদি সরকার লোকাল মার্কেট থেকে ১৪.৮৯৪ বিলিয়ন রিয়েল সংগ্রহ করবে, এই কিস্তির মেয়াদ ২০৫০ সাল পর্যন্ত ।

আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল থাকায় সৌদি আরব কে বেশ লোকসান গুনতে হচ্ছে, সেই সংগে করোনা ভাইরাসের কারনে দেশটি অর্থনীতি একটি ক্রান্তিকাল পার করছে। সেই সংকট থেকে উত্তরনের জন্যই অর্থ মন্ত্রনালয়ের এই উদ্যোগ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।