রাজ্য

মহিলার পেট থেকে বেরোলো ৮ কেজির টিউমার


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১২ এপ্রিল: ৫৭ বছরের এক বৃদ্ধার পেট থেকে অপারেশন করে বের করা হল ৫-৬ ইঞ্চি ব্যাসার্ধের এক অতিকায় টিউমার। এর ওজন প্রায় ৮ কেজি।
বর্ধমানের কাটোয়ার পূর্ণিমা সাহা পেট ব্যথার চিকিৎসা করাতে যান ক্যালকাটা মেডিক্যাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট হাসপাতালে। পূর্ণিমা দেবী জানান তার হজমের সমস্যা হচ্ছে, পেট ভারী মনে হয়, আর সাথে পেট ব্যাথা।
চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিটি স্ক্যান করা হয়, এবং টিউমার ধরা পড়ে। টিউমার টি প্রায় চার বছর ধরে বাড়তে বাড়তে বিশাল আকার ধারন করে। অপারেশন করে টিউমার বের করতে গিয়ে ডাক্তাররা হতবাক। এত বড় টিউমার তাদের কল্পনাতেও ছিল না। গ্যাস্ট্রো সার্জন অজয় মন্ডল বলেন, “সিটি স্ক্যানে টিউমার দেখে আমরা অপারেশনের সিদ্ধান্ত নিই। কিন্তু সেটা যে এত বড় হতে পারে সেই বিষয়ে আমাদের কোনো ধারণাই ছিল না।”
টিউমারটি হয়েছিল সিগময়েড কোলন মিসেন্ট্রি অঞ্চলে, এবং বড় হতে হতে পুরো পেট জুড়ে অবস্থান করছিল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলে ‘লিকোমা’। তিনি আরও জানান, “এই টিউমার প্রাণঘাতী না হলেও কিছুদিনের মধ্যেই পূর্ণিমাদেবীর পক্ষে খাবার খাওয়া এবং হজম করা অসম্ভব হয়ে যেত।” দু’ঘন্টার অপারেশনের পর পূর্ণিমাদেবী এখন সুস্থ। শনিবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।