জেলা রাজ্য

জামুড়িয়ায় তান্ডব চালালো রাক্ষুসে পোকা


গোপা মুখার্জী : চিন্তন নিউজ :১৬ই জুন:-
আসানসোলের জামুড়িয়ায় তান্ডব চালানো রাক্ষুসে পোকারা পঙ্গপাল নয় , একধরনের রঙিন গঙ্গাফড়িং যারা মূলত আকন্দ গাছের পাতা খেতে ভালবাসে ……. এমনটাই জানালেন পতঙ্গবিদ অরিজিৎ গঙ্গোপাধ্যায় । তিনি আরও জানান, বাংলার কিছু কৃষি আধিকারিকদের উল্টো পাল্টা মন্তব্যে কৃষকদের মধ্যে অযথা আতঙ্কের সৃষ্টি হয়েছে, এটা বন্ধ হওয়া দরকার । ফিজিক্যালি ভেরিফিকেশন না করে কোনো প্রজাতিকে চিহ্নিত করা ঠিক নয় বলেও তিনি মন্তব্য করেছেন ।

তথ্য সূত্রে জানা গিয়েছে, ১৪ই জুন জামুড়িয়ায় একদল রঙিন গঙ্গাফড়িংকে গাছের সবুজ পাতা খেয়ে ফেলতে দেখা যায় । যেগুলি দেখতে অনেকটা পঙ্গপালের মতো ।স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয় । পতঙ্গবিদ অরিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন যে এই রঙিন গঙ্গাফড়িং এর প্রজাতিটি আদতে piekilocerus pictus যা সাধারণত আকন্দ গাছের পাতা খেয়ে থাকে ।যদিও এরা পঙ্গপালের মতো orthoptera বর্গের অন্তর্গত কিন্তু এদের গোত্র আলাদা (p.pictus, pyrgomorphidae গোত্রের )। অরিজিৎ বাবু আরও জানিয়েছেন, মরু পঙ্গপাল (desert locust )যা বর্তমানে পশ্চিম ও উত্তর ভারতে হানা দিয়ে চাষের ব্যাপক ক্ষতি করছে তা আসলে acrididae গোত্র ভূক্ত ।কাজেই জামুড়িয়া অঞ্চলের রঙিন গঙ্গাফড়িং গুলির চাষের জমিতে হানা দিয়ে ফসলের ক্ষতি করার সম্ভাবনা নেই বললেই চলে ।

গত রবিবার জামুড়িয়ার পরাশিয়া এলাকার শিব মন্দির সংলগ্ন জঙ্গলে পঙ্গপাল হানার খবর রটে যায়। একেই করোনাতঙ্কে জেরবার মানুষ তার উপর পঙ্গপালের আক্রমন …..দাবানলের মতো আতঙ্ক ছড়াতে থাকে স্থানীয়দের মধ্যে ।ক্রমশ টনক নড়ে প্রশাসনের । জামুড়িয়ার বিডিও কৃশানু রায় জানান যে এই কীট গুলি পঙ্গপাল কিনা তা খতিয়ে দেখার জন্য জেলা কৃষি দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের কাছ থেকে রিপোর্ট পেলেই ব্যবস্থা নেওয়া হবে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।