জেলা রাজ্য

বাঁকুড়া জেলার বিভিন্ন অংশে বাম সংগঠনগুলির জনস্বার্থে লাগাতার আন্দোলন কর্মসূচীর আজকের ঝলক ।


কিংশুক ভট্টাচার্য্য,বাঁকুড়া:চিন্তন নিউজ:,২১শে জুন:- বিজেপি ও টিএমসি অনুগামী ইউনিয়ন বাদ দিয়ে সমস্ত ট্রেড ইউনিয়ন ও জাতীয় ফেডারেশনগুলির আহ্বানে আগামী ৩রা জুলাই,২০২০ সারা ভারত প্রতিবাদ দিবসের কর্মসূচী এই জেলাতেও সফল করে তোলার লক্ষে- আজ সকালে বাঁকুড়া শহরের এবিটিএ হলে একটি কনভেনশন অনুষ্ঠিত হলো। শ্রমিক কর্মচারী শিক্ষক শিক্ষাকর্মী ও সমাজের বিভিন্ন অংশের মানুষের উপস্থিতিতে এই কনভেনশন সফলভাবে তাদের কর্মসূচী সম্পন্ন করেছে।

প্রতীপ মুখার্জী, সর্বাণী সিনহা, গঙ্গা গোস্বামী ও প্রণব মুখার্জীকে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী এই কনভেনশন পরিচালনা করেন। – কনভেনশনে মূল প্রস্তাবটি পেশ করেন সিআইটিইউ নেতা সুবিকাশ চৌধুরী। এই প্রস্তাবের সমর্থনে বক্তব্য রাখেন প্রতীপ মুখার্জী(CITU),ভাস্কর সিনহা (AITUC), অনাথ মল্ল (TUCC), সুনীল পাত্র (UTUC),পবণ সেলামপুরিয়া (INTUC),ফারহান খাঁন (AICCTU),দেবজিত চক্রবর্তী (12ই জুলাই কমিটি),কিংশুক মুখার্জী(সাউথ ইস্টার্ন রেলওয়েমেন্স ইউনিয়ন) ও সত্য মুখার্জী(বাঁকুড়া জেলা লরী ড্রাইভার্স এন্ড ক্লিনার্স ইউনিয়ন)।
বক্তারা করোনা অতিমারিজনিত ঘোষিত লকডাউনের সুযোগকে কাজে লাগিয়ে কেন্দ্রের বিজেপি সরকার যেভাবে দেশের শ্রমজীবি মানুষের বিরুদ্ধে কার্য্যতঃ যুদ্ধ ঘোষণা করেছে, ধনীদের ছাড় দিয়ে গরীব মানুষের অধিকার কেড়ে নিতে উদ্যত হয়েছে ও দেশের রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রগুলিকে দেশী-বিদেশী পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে তার প্রতি তীব্র ধিক্কার জানান। কনভেনশনে পরিযায়ী শ্রমিকদের সংক্রান্ত পর্যবেক্ষণ ও উত্থাপিত হয়।।

পরিযায়ী শ্রমিকদের জন্য আইন থাকা সত্তেও তা বাস্তবায়িত করার কোনো ব্যবস্থাই কেন্দ্রীয় সরকার করেনি। একইভাবে রাজ্য সরকারের শ্রমিকবিরোধী মনোভাবের জন্য পরিযায়ী শ্রমিকরা নিদিষ্ট সময়ে ঘরে ফিরতে পারেনি। যারা ফিরেছে তাদের স্বাস্থ্য পরীক্ষা, কোয়ারেনটাইন সেন্টারে রাখা, তাদের
কাজ রেশন পুনর্বাসনের দায়িত্ব রাজ্য সরকারের। একই ভাবে তাদের আগামী তিন মাস ৭৫০০ টাকার আর্থিক সাহায্য কেন্দ্রকে দিতে হবে। তাই ১২ দফা দাবীতে দেশ জুড়ে তীব্র গণআন্দোলন গড়ে তুলতে –
এই কনভেনশনে সর্ব সম্মতভাবে নিম্নলিখিত সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

• ২৬ শে জুন ব্লক ভিত্তিক কনভেনশন।
• ১-২ জুলাই মিছিল, গেট সভা করতে হবে। প্রতিবাদ দিবসের দাবীগুলি শ্রমিকদের মধ্যে ব্যাপক প্রচার সংগঠিত করতে
হবে।
• ৩ জুলাই ২০২০ প্রতিবাদ দিবসের কর্মসূচীতে ব্যাপক অংশের শ্রমিক ও শ্রমজীবি মানুষকে যুক্ত করে সফল করে
তুলতে। কেরানীবাঁধ মোড়ে, সকাল ৯ টায় ব্যাপক জমায়েত করতে হবে।
• কৃষক ক্ষেত মজদুর সংগঠনকে যুক্ত করতে হবে।
• স্বাস্থ্য বিধি মেনে দূরত্ব বজায় রেখে কর্মসূচী করতে হবে।
দাবীগুলি নিয়ে সারা দেশের মতোই বাঁকুড়া জেলাতেও তীব্র আন্দোলন গড়ে তোলার অঙ্গীকারও ঘোষিত হয়।

অপর একটি সূত্রের খবরে প্রকাশ যে গত কয়েকদিন আগে থেকে সিআইটিইউ এর নেতৃত্ব মুটিয়া মজুরদের মজুরি বৃদ্ধির দাবিতে চলা আন্দোলনের চাপে মালিক পক্ষ মুটিয়া ইউনিয়নের নেতৃত্বের সাথে মুটিয়া শ্রমিকদের মজুরিবৃদ্ধি সংক্রান্ত যে আলোচনা চলছিল সেই আলোচনার চূড়ান্ত পর্যায়ে আজ সম্পাদিত হলো বাঁকুড়া বাজারের মুটিয়াদের মজুরী সংক্রান্ত চুক্তি – মজুরী বাড়লো প্রায় ১৫ শতাংশ। এর ফলে উপকৃত হবেন ৫ শতাধিক শ্রমিক।

অপরদিকে আজ জেলার উত্তরাংশের ব্লক গঙ্গাজলঘাঁটির মুল গঙ্গাজলঘাটি হাসপাতাল, বাজার, অমরকানন হাসপাতাল, বাজার স্যানিটাইজ করা হলো। ডিওয়াইএফ‌আই ও এস‌এফ‌আই র উদ্যোগে এই কর্মসূচীতে প্রচুর যুবছাত্র কর্মী সমর্থক অংশগ্রহন করেন। এই কর্মসূচীতে সক্রিয় ভাবে পুরো সময় উপস্থিত থেকে ছাত্র যুবদের উৎসাহিত করেন বিধায়ক সুজিত চক্রবর্তী, কৃষক নেতা সুজয় চৌধুরী, মহিলা নেত্রী সুদীপা ব্যানার্জী যুব নেতা দেবী প্রসাদ রায় সহ ছাত্র যুব নেতৃত্ব ও কর্মীরা এলাকার বিজেপি ও টিএসসি র অফিসের সামনের অংশ ও সংলগ্ন এলাকাও স‍্যানিটাইজ্ করা হয়।

পাশাপাশি গভীর শ্রদ্ধা ও সম্মানের সাথে পালন করা হলো জেলা বাম আন্দোলনের এক বিশিষ্ট প্রয়াত নেতৃত্বের স্মরন সভা। গনতন্ত্রিক লেখক শিল্পী সংঘের বাঁকুড়া জেলা সভাপতি প্রয়াত অধ্যাপক দিলীপ দত্তের স্মরণ সভা গত ২১শে জুন ২০২০ রবিবার অনুষ্ঠিত হলো প্রমোদ দাসগুপ্ত স্মৃতিভবণে, সকাল ১০-০০ টায়। ফিজিক্যাল ডিসটেন্স মেনেই এ বি টি এ, গণনাট্য সংঘ, আদিবাসী লোকশিল্পী সংঘ, বিজ্ঞান মঞ্চ, এ বি পি টি এ, অধ্যাপক আন্দোলনের নেতৃত্ব,সহ সমাজের বিশিষ্ট সাংস্কৃতিক আন্দোলনের কর্মী নেতৃত্ব ও লেখক শিল্পীদের অংশগ্রহণের মধ্য দিয়েই সকলেই শ্রদ্বার সাথে প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানান। প্রতিকৃতিতে মাল্যদানের পর সভা পরিচালনা করেন শান্তি সরকার ও চন্ডীদাস মুখার্জি। সভায় স্মৃতিচারণা করেন ডঃ রাম প্রসাদ বিশ্বাস, অধ্যাপক প্রতীপ মুখার্জি, অলক রায়, শান্তি সরকার, স্নেহাশীষ রায়,চন্ডীদাস মুখার্জি এবং দিলীপ দত্তের একমাত্র সন্তান পিনাকি দত্ত। সভার শুরুতে শোক প্রস্তাব ও নীরবতার পর রবীন্দ্র সংগীত পরিবেশন করেন শিল্পী অলক রায়।

সীমান্তে শহীদ ভারতীয় সেনা দের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ বিকেলে সিপিআই(এম) বড়জোড়া এরিয়া কমিটির উদ্যোগে মিছিল বড়জোড়া বাজারে.।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।