রাজ্য

প্রাক্তন বিধায়ক পেলব কবির জীবনাবসান


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ৭ জানুয়ারি: গত ৪ জানুয়ারি গভীর রাতে জামুড়িয়ার প্রাক্তন বিধায়ক, কৃষক সভার নেতা কমঃ পেলব কবির জীবনাবসান হয়। তিনি পিন্টু কবি হিসেবে বেশি পরিচিত ছিলেন। বয়স হয়েছিল ৭৮ বছর। জামুড়িয়ার বাড়িতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। দ্রুত তাকে রানীগঞ্জে একটি বেসরকারি হাসপাতালের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল, কিন্তু পথেই তার মৃত্যু হয়।

সিপিআইএম প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে পরপর দুবার তিনি বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে তার নিবিড় যোগ ছিল। আধা ফ্যাসিবাদী সন্ত্রাসের সময় সাহসের সঙ্গে তার লড়াই-সংগ্রামের কথা মানুষ আজও ভোলেনি। তৎকালীন সময়ের কুখ্যাত আইন মিসায় তিনি গ্রেফতার হন। গণ আন্দোলনে সক্রিয় থাকার কারণে বহুবার জেলে গেছেন। সিপিআইএম দলের অবিভক্ত বর্ধমান জেলা কমিটির সদস্য ছিলেন। বহুদিন জামুরিয়া জোনাল কমিটির সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সারা ভারত কৃষক সভার জেলা কমিটির সদস্যও ছিলেন।

তার মৃত্যু সংবাদ পেয়ে গভীর শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় কমিটির সদস্য চৌধুরী অমল হালদার, অচিন্ত্য মল্লিক, বংশগোপাল চৌধুরী। সিপিআইএম পশ্চিম বর্ধমান জেলা কমিটির সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জী, পার্থ মুখার্জী, মনোজ দাস, বিধায়ক জাহানারা খান তার বাড়ি গিয়ে মরদেহে ফুলমালা দিয়ে শ্রদ্ধা জানান।

মরদেহ আনা হয় স্থানীয় নেতাজি ক্লাবে। তিনি ছিলেন এই ক্লাবের সভাপতি। শ্রমিক নেতা ও কর্মীরা সেখানে মাল্যদান করে শ্রদ্ধা জানায় বিভিন্ন সংগঠনের পক্ষে মালা দেওয়া হয়। তার স্ত্রী কন্যা জামাতা ও নাতনি বর্তমান। এদিন অসংখ্য মানুষের উপস্থিতিতে স্থানীয় আখলপুর শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।