দেশ বিদেশ

‌অবসরপ্রাপ্ত ভারতীয় সেনা ট্রাইব্যুনালের রায়ে বিদেশি নাগরিক


নিউজডেস্ক, চিন্তন নিউজ ১২ জুন : মহম্মদ সানাউল্লাহ, এক অবসরপ্রাপ্ত ভারতীয় সেনা। ৩০ বছর সেনাবাহিনীতে কাটিয়ে অবসর গ্রহণের পর ২০১৭ সালে আসাম বর্ডার পুলিশে যোগদান করেন। সেখানে তার কাজ ছিল বিদেশি নাগরিকদের খানাতল্লাশি করা।
এহেন একজন মানুষকে গত ২৩ মে “বিদেশি নাগরিক” ঘোষণা করল আসামের এক ট্রাইব্যুনাল আদালত। এরপর ২৯ মে আসাম পুলিশ তাকে গ্রেপ্তার করে গোয়ালপাড়া জেলের ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেয়। দীর্ঘ ১১ দিন জেলে কাটানোর পর  গত ৮ জুন অন্তর্বর্তীকালীন জামিনে তিনি মুক্তি পান।
“আমার চোখের সামনে সেনাবাহিনীতে কাটানো সেই দিনগুলো বারবার ফুটে উঠছিল। আমি কিছুতেই বুঝতে পারছিলাম না যে আমার দোষটা কোথায়। আমার ব্লাড প্রেসার বেড়ে গেছিল। সেই রাত আমি জীবনে ভুলতে পারবো না।” ভারতীয় সেনায় ৩০ বছর কাটানো রিটায়ার্ড সুবেদার মোহাম্মদ সানাউল্লাহ ডিটেনশন ক্যাম্পে কাটানো তার অভিজ্ঞতা ব্যাখ্যা করতে গিয়ে হতাশায় ভেঙ্গে পড়েন।
এই ঘটনার জন্য প্রশাসনকে দায়ী করে সানাউল্লাহর মেয়ে শাহনাজ আখতার বলেন, “আমি আমার বাবাকে সেনার পোশাকে দেশের হয়ে কাজ করতে দেখেছি। ওনার সাথে এরকম করা উচিত হয়নি।” তিনি আরো বলেন, “সেনাবাহিনীতে কাজের সূত্রে আমি বাবার সাথে অনেক জায়গায় ছিলাম। লোকজন জিজ্ঞেস করে আসামে এরকম কেন হচ্ছে? সেনাবাহিনীতে কাজ করা লোককে যদি জেলে ঢোকানো হয়, তাহলে সাধারণ লোকেদের অবস্থা তো আরও করুণ।”
তার এই মুক্তিতে তার পরিবার সাময়িক স্বস্তি পেলেও আগামী আইনি লড়াই নিয়ে খুবই চিন্তিত। এই ঘটনার পর বর্ডার পুলিশের চাকরি থেকে সানাউল্লাহকে বরখাস্ত করা হয়। এখন এই মামলায় সবার নজর গুয়াহাটি হাইকোর্টের দিকে। সেনাবাহিনীতে কাজ করা লোক নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে প্রমান করতে পারেন কিনা সেই দিকেই সবাই তাকিয়ে আছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।