জেলা

চন্দননগরে ‘প্রীতিভোজ’।।


শঙ্কর কুশারী: চিন্তন নিউজ:২৬শে সেপ্টেম্বর:-চন্দননগরের প্রগতিশীল সংগঠন ইস্পাত সঙ্ঘ ও বইমেলা বান্ধব সমিতির পক্ষ থেকে প্রান্তিক ও অসহায় মানুষের পাশে থাকার অঙ্গীকার নিয়ে কর্মসূচীর দশম পর্যায়ের সূচনা হলো রবীন্দ্রসঙ্গীতের মূর্ছনাকে সঙ্গে নিয়ে। এই পর্যায়ের উদ‍্যোগটি ছিল ঈশ্বরচন্দ্র বিদ‍্যাসাগরের ২০১ তম জন্মদিনকে সাক্ষী রেখে ১৫০ জন প্রান্তিক মানুষের হাতে তুলে দেওয়া হোলো রান্না করা খাবার।

এই কর্মসূচী চলবে একটানা ১৭ দিন ধরে। অত‍্যন্ত সদর্থক ভাবেই এই উদ‍্যোগ টির নাম দেওয়া হয়েছে ‘প্রীতিভোজ’।আজকের এই অনুষ্ঠান টি সফল ভাবে পালন করতে এগিয়ে এসেছে প্রয়াত রুণা বৈরাগীর পরিবার। তাঁর স্মৃতিতেই উৎসর্গ করা হয়েছে আজকের উদ‍্যোগ। এটির সময়সীমা প্রথমে ১৫ দিন পরিকল্পনা করা হলেও, অধিক সংখ্যক মানুষ সহযোগিতার হাত বাড়ানোয় এই কর্মসূচী ১৭ দিন পর্যন্ত এগিয়ে নেওয়া সম্ভব হয়েছে। যাঁরা এই উদ‍্যোগে বাড়িয়ে দিয়েছেন তাঁদের সহযোগিতার হাত, তাঁদের ধন‍্যবাদ জানানোর ভাষা নেই।

ইস্পাত সঙ্ঘ ও বইমেলা বান্ধব সমিতি, এই প্রগতিশীল সংগঠন দুটি আজ চন্দননগর তথা হুগলি জেলার মানুষের কাছে একটি পরিচিত নাম। দীর্ঘদিন ধরেই বিভিন্ন সমাজসেবা মূলক কাজের মাধ‍্যমে এরা নিজেদের স্বাক্ষর রেখেছেন। এই ব‍্যাতিক্রমী বছরটিতে, যখন মানুষ অতিমারী, লকডাউন ও প্রাকৃতিক বিপর্যয় আম্ফানে বিধ্বস্ত তখনও তার ব‍্যত‍্যয় ঘটেনি। এগিয়ে এসেছে এই সংগঠন দুটি। বাড়িয়ে দিয়েছেন তাদের সাহায্যের হাত।আম্ফানে এদের দ্বারা উপকৃত হয়েছেন প্রায় তিন হাজার মানুষ ।

ঈশ্বরচন্দ্র বিদ‍্যাসাগরকে স্মরণ করতে ও শ্রদ্ধা জানাতে আর্ত ও অসহায় মানুষ পাশে দাঁড়ানোর  থেকে প্রাসঙ্গিক কাজ আর কিছুই হতে পারে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।