দেশ রাজ্য

কেন্দ্র – -রাজ‍্য সমন্বয়ের অভাবে উপেক্ষিত মহামারী বিশেষজ্ঞরা।।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:৪ঠাএপ্রিল:- বিশ্বজুড়ে করোনা সংক্রমন মহামারীর আকার নেওয়া সত্বেও কোলকাতার ‘ইনস্টিটিউট অব হাইজিন এন্ড পাবলিক হেল্থ ‘এর বিশেষজ্ঞ চিকিৎসকরা মানুষের সেবা করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। জনস্বাস্থ্য নিয়ে গবেষণা, সমীক্ষা, নজরদারি ও চিকিৎসার ক্ষেত্রে ভারতের অন‍্যতম পথিকৃৎ সংস্থা এটি। কিন্তু কেন্দ্র ও রাজ‍্যের বোঝাপড়ার অভাবেই সংস্থাটিকে হাত গুটিয়ে বসে থাকতে হচ্ছে।

কিন্তু  জনস্বাস্থ‍্যের চূড়ান্ত বিপজ্জনক ও জরুরি পরিস্থিতিতেও কেন এইসব চিকিৎসকরা কাজের সুযোগ পাচ্ছেন না? রাজ‍্যের স্বাস্থ্য দফতরের আধিকারিকেরাই মেনে নিচ্ছেন যে এই পরিস্থিতিতে হাইজিনের চিকিৎসকদের সাহায্য তাদের প্রয়োজন ছিল।সংস্থাটিতে এপিডেমিওলজিস্ট, কমিউনিটি মেডিসিন বিশেষজ্ঞ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মিলিয়ে রয়েছেন ৭০ জন চিকিৎসক। যাদের মূল কাজই হোল এই ধরণের জরুরি পরিস্থিতির মোকাবিলা করা।

রাজ‍্যের স্বাস্থ্য অধিকর্তা বলেছেন যে ঐ সংস্থার কোনো সাহায্য তাদের প্রয়োজন নেই। বিশ্বস্বাস্থ্য সংস্থার স্থানীয় আধিকারিক পরিস্থিতির উপর  নজরদারি চালাবেন। এই লড়াই টা তো হাইজিনের বিশেষজ্ঞ চিকিৎসকরাও করতে পারতেন। প্রকৃতপক্ষে এই বিপজ্জনক সময়েও কেন্দ্র রাজ‍্য কেউই নিজেদের কৃতিত্ব ভাগ করে নিতে চায়না ।

হাইজিনের অধিকর্তা জানান সিঙ্গুর ও চেতলায় দুটি ফিল্ড ইউনিট ও ৭০ জন বিশেষজ্ঞ চিকিৎসক এবং প্রচুর রোগী আসা সত্বেও তারা কেন্দ্র ও রাজ‍্যের সদিচ্ছার কারনে কাজ করতে পারছেন না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।