বিজ্ঞান ও প্রযুক্তি

কমদামী ভেন্টিলেটর তৈরী করে নজির সৃষ্টি করলো ইঞ্জিনিয়ারিং ফার্ম ডায়ামেটিক টেকনোলজি।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:২১শে এপ্রিল:–করোনার বিরুদ্ধে লড়তে আরও একটা অস্ত্র হাতে পেলো ভারত। বিশ্বের সবচেয়ে কমদামী ভেন্টিলেটর তৈরী করে নজির সৃষ্টি করলো ব‍্যাঙ্গালুরুর স্বনামধন্য ইঞ্জিনিয়ারিং ফার্ম ডায়ামেটিক টেকনোলজি। এর আগে রুরকি আইআইটি ও ঋষিকেশ এইমসের যৌথ উদ‍্যোগে তৈরী ভেন্টিলেটর ছিল’প্রাণবায়ু’। এর দাম ছিল ২৫০০০ টাকা।কিন্তু মাত্র ২৫০০ টাকায় বিদ‍্যুৎ বিহীন ,পোর্টেবল ভেন্টিলেটর তৈরী করে নজির গড়লো ডায়ানামেটিক টেকনোলজি।নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানান আড়াই হাজারের এই ভেন্টিলেটর দেশীয় প্রযুক্তির সেরা নিদর্শন।উল্লেখযোগ্য এই যে এই যন্ত্রটির ডিজাইন এবং সব যন্ত্রাংশ এই সংস্থা নিজেরাই তৈরি করেছে, এবং এটা চলবে বিদ‍্যুৎ ছাড়াই।

ভারতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় বেড়েছে ভেন্টিলেটর এর চাহিদা, কারণ এই রোগীদের শ্বাসকষ্ট থেকে কিছু টা সুরাহা দিতে ভেন্টিলেটর জরুরি।কিন্তু মেকানিক্যাল ভেন্টিলেটর এর উচ্চ মূল‍্যের ফলে  এর  চাহিদার তুলনায়  হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে গুলিতে এর  ঘাটতি রয়েছে। সেখানে এই বিদ‍্যুৎ বিহীন সুলভ ভেন্টিলেটর গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্র গুলিতে বড়  বেশী সুবিধা জনক হবে বলে মনে করা হচ্ছে।দেশের অন‍্যতম ইঞ্জিনিয়ারিং ফার্ম ডায়ানামেটিক টেক জানাচ্ছে, ভেন্টিলেটর তৈরিতে কয়েকটি বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। যেমন এর দাম হতে হবে নাগালের মধ‍্যে যা অনেক সংখ্যক রোগী ব‍্যাবহার করতে পারে। এছাড়া রয়েছে বিদ‍্যুৎ খরচ। কিন্তু এটা বিদ‍্যুৎ বিহীন হওয়ায় গ্রামাঞ্চলের হাসপাতালে র পক্ষে অত‍্যন্ত উপযোগী।এছাড়া এই ভেন্টিলেটর এর উচ্চ প্রযুক্তি রোগী দের সঠিক পরিমাণে অক্সিজেন জোগান দিতে সক্ষম।

সিইও অমিতাভ কান্ত জানান দেশের মানুষের প্রাণ বাঁচাতে এই প্রযুক্তিকে অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।আপাতত পরীক্ষা মূলক ভাবে ৫০০০০ হাজার ভেন্টিলেটর তৈরী করা হলেও সরকারি অনুমোদন পেলে তা আরও বাড়ানো হবে। এছাড়া বিভিন্ন ছোট বড় কোম্পানি এই প্রযুক্তি সম্পন্ন ভেন্টিলেটর তৈরী শুরু করেছে।কিন্তু তা সত্বেও এই ভেন্টিলেটর এর কার্যকারিতা নিয়ে চিকিৎসক মহলে দ্বিমত রয়েছে। তবুও ভারতের মতো উন্নয়নশীল দেশের  এই সস্তার ভেন্টিলেটর চিকিৎসা পরিকাঠামো তে কিছুটা সুরাহা করবে আশা করা যায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।