রাজ্য

বছর শেষ হচ্ছে কিন্তু গত আর্থিক বছরের একটি বিশাল অঙ্কের টাকা খরচ করতে পারে নি রাজ্যসরকার।।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৯ই ফেব্রুয়ারি:–সারা বছর টাকা পড়ে রয়েছে এখন ফতোয়া জারি করা হয়েছে দিনে দেড়কোটি টাকা খরচ করতে হবে রাজ্যসরকার কে_রাজ্যসরকারের বিশেষ বিভাগ নির্দেশ জারি করেছে আগামী ৪১ দিনের গড়ে ১ কোটি ৬৬ লক্ষ টাকা করে খরচ করতেই হবে। কিন্তু এমন নির্দেশ এর কারণ কি?? আর্থিক বছর শেষ হতে চলল আর মাত্র ২৪ ঘন্টা পর রাজ্যের বাজেট পেশ করা হবে।।

সুত্রের খবর অনুযায়ী জানা গেছে বছর শেষ হচ্ছে কিন্তু গত আর্থিক বছরের একটি বিশাল অঙ্কের টাকা খরচ করতে পারে নি রাজ্যসরকার।।যে বিভাগে এই বিপুল পরিমাণ অর্থ খরচ করা হয়নি তারা গত ৫ ই ফেব্রুয়ারি এক নির্দেশিকা জারি করে বলেছে আগামী ৪১ দিনের মধ্যে ৬৮ কোটি টাকা খরচ করতে হবে।। হিসাব অনুযায়ী এটাই দাঁড়ায় আগামী ১৫ ই মার্চের মধ্যে প্রতিদিন গড়ে ১কোটি ৬৬লক্ষ টাকা খরচ করতে হবে।।আর আশ্চর্য এর কথা এই বিভাগ টি হলো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বহু শখের “”সবুজ শ্রী”” প্রকল্প।। বহু টাকা এর এই প্রকল্পের প্রচারে খরচ করা হয়।।যে পরিমাণ অর্থ এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছিল তার মধ্যে মাত্র২০’৪৮% খরচ করা হয়েছে।।৫কোটি ৯০লক্ষ৯৩হাজার ২২০ টাকা দেওয়া হয়েছে আর তার মধ্যে খরচ হয়েছে মাত্র ১ কোটি ২১ লক্ষ৮৩০ টাকা।।এক ই হাল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সরকার এর একটি ফ্ল্যাগশিপ প্রকল্প যার নাম”” জলতীর্থ'””প্রকল্প।।।

বনদপ্তর সুত্রে জানা গেছে এই প্রকল্পের জন্য বরাদ্দ বহু টাকা খরচ করে উঠতে পারেনি ।।জলতীর্থ প্রকল্প এর উদ্দেশ্য ছিল উষর এলাকায় ক্ষুদ্র ক্ষুদ্র সেচের মাধ্যমে চাষের জমি তে জল দেওয়া।।। যেখানে জলের অভাব ,লাল মাটির দেশ সেখানে এই প্রকল্পের খরচের হাল মাত্র ৩৪ শতাংশ।। বরাদ্দ টাকার পরিমাণ ১৮ কোটি ৩৬ লক্ষ ৪৪ হাজার ৪৯৫ টাকা আর খরচ হয়েছে ৬ কোটি ৩৩লক্ষ ৬৫ হাজারের কিছু বেশি।। আগামী সোমবার পশ্চিম বাংলা রাজ্য বাজেট। আর তার জন্য প্রতিটি দপ্তরকে চিঠি দিয়ে অর্থ দফতর জানতে চেয়েছে কোন দফতরের কাছে কত টাকা পড়ে আছে খরচ না হয়ে।। গত বছর বাজেট পেশের আগে পূর্নাঙ্গ রিপোর্ট জমা পড়েনি তখন পূর্নাঙ্গ রিপোর্ট ছাড়াই বাজেট পেশ করেন অর্থমন্ত্রী অমিত মিত্র।। এবার ও সেই এক ঘটনা পূর্নাঙ্গ আয়ব্যয়ের হিসেব সরকারের কাছে পৌঁছায় নি।। অনেক দপ্তরের অনেক টাকা খরচ করতে পারে নি।। তার মধ্যে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বহুচর্চিত “” সবুজ শ্রী”” প্রকল্প।।অথচ প্রতি বছর বিপুল পরিমাণ অর্থ ঋন নেয় রাজ্যসরকার।

ভাষনের বেশীরভাগ সময় খরচ করেন বামফ্রন্ট সরকারের আমলে ঋণের পরিমাণ কথা আরও বলেন কেন্দ্রীয় সরকার তাদের প্রাপ্য পাওনা টাকা দেয় না সেই তৃণমূল কংগ্রেস সরকারের আমলে একেকটা দফতরের কাছে কিভাবে এতো এতো টাকা খরচ না হয়ে পড়ে থাকে? দফতর গুলোর কাছে নির্দেশ এসেছে টাকা খরচ করে ফেলতে হবে।। এক আধিকারিক জানিয়েছেন জানিনা কি করে বা কিভাবে মাত্র ৪১ দিনে ৬৮ কোটি টাকা খরচ হবে??? নির্দেশ আসার পর তারা দেখেছেন এবং জেলা গুলো কে জানিয়ে দেওয়া হয়েছে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।