রাজ্য

চাহিদা নেই, তাই হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৪ জুন: বাজারে চাহিদা নেই তাই হারিয়ে যাচ্ছে হুগলী জেলার পান্ডুয়া ব্লক এর পন্ডিতপাড়ার বাঁশ শিল্প। বেশ কিছু পরিবার এই পেশাতে যুক্ত ছিলেন, কিন্তু এখন তারা পড়েছেন চূড়ান্ত আর্থিক কষ্টে।
এই অঞ্চলের অনেকেই বংশ পরম্পরায় এই পেশাতে ছিলেন। কিন্তু মন্দা আসাতে তারা অন্য পেশাতে চলে যাচ্ছেন। এক সময় বলাগড়, পন্ডিতপাড়া, গুপ্তিপাড়ায় বেশ কিছু অঞ্চলে এই শিল্পের রমরমা ছিল। এই পেশাতে যুক্ত বুধন ধাড়া জানালেন যে, তাদের অঞ্চলে প্রায় ৪৫ টি পরিবার এই পেশা তে ছিলেন। বাবা কাকাদের কাছ থেকে তারা এই কাজ শিখেছেন। তিমি আরও জানান এই কাজে পরিশ্রম প্রচুর কিন্তু মজুরী নেই। শীত হোক বা গরম তাদের হাতের তৈরী জিনিশ তারা ঘুরে ঘুরে বিক্রি করেন হরিপাল, মালিয়া, কামারকুন্ডু প্রভৃতি গ্রামে। আর এক শিল্পী জীবন ধাড়া জানালেন তাদের তৈরী সামগ্রী শীতলপাটি, চাটাই, হাত পাখা, মোড়া, ঝুড়ি, কূলো ইত্যাদি নানা বাহারী জিনিস তৈরী করেন, কিন্তু দাম পান না। এছাড়া এখন এসবের চাহিদাও কমেছে। আগে ধান ঝাড়ার জন্য সবাই কুলো কিনত, এখন আর কেনে না।
আসলে এখন বাজারে প্লাস্টিকের নানা জিনিস চলে এসেছে, ফলে এই বাঁশ শিল্পের চাহিদা কমেছে। পূজোর সময় প্যান্ডেল সাজানোর জন্য কিছু কাজ আসে। কিন্তু তাতে সারাবছর সংসার চলে না। এদের কে সরকার কোন সাহায্য করে না। এমন ভাবে চললে একদিন শেষ হয়ে যাবে এই বাঁশের তৈরী হস্তশিল্প।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।