বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

এলিজা কারসন , একটি স্বপ্নের নাম ।


স্বাতী শীল:চিন্তন নিউজ:১৩ই মার্চ:–‘Always follow your dream and don’t let anyone take it from you’- না,এটা কোন বিখ্যাত মনীষীর বক্তব্য নয় কিন্তু যার কথা সে নিজে অবশ্যই বিখ্যাত।সে বিখ্যাত তার স্বপ্নের জন্য।

তার নাম এলিজা কার্সন,নাসার সর্বকনিষ্ঠ সদস্য।তার আগ্রহ,জানার ইচ্ছা,ও তার ডেডিকেশন দেখে মাত্র ১১ বছর বয়সেই নাসা তাকে মনোনীত করে,এবং নাসার ঘোষণা অনুযায়ী পরিস্থিতি যদি অনুকুল থাকে তবে ২০৩৩ সালে এলিজাই হবে নাসার হয়ে মঙ্গল গ্রহে পাড়ি দেওয়া প্রথম মানুষ। এলিজা নিজেও খুব ভাল করে জানে যে মঙ্গল গ্রহ থেকে ফিরে আসা সম্ভব নয়।

তারপরেও তার জীবনের একমাত্র লক্ষ্য এটাই।এখন তার বয়স ১৭। মঙ্গলে গেলে সে আর ফিরবে না।আর মাত্র কয়েকটা বছর পরেই হয়তো একমাত্র নিঃসঙ্গ মানুষ হিসেবে কোটি কোটি মাইল দূরের লোহার লালচে বলয়ে ঢাকা প্রচন্ড ঠান্ডা গ্রহ-নক্ষত্রের ভিড়ে হারিয়ে যাবে সে চিরতরে। কিন্তু এই হারিয়ে যাওয়া তার কাছে বিষাদের নয় আনন্দের। আনন্দ তার স্বপ্ন পূরণের।আর এই স্বপ্ন পূরণের জন্যই সে নাসার কাছে চুক্তিবদ্ধ কোনরূপ যৌনতা,বিয়ে বা সন্তান ধারণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা পত্রে।

এলিজারা এখনও স্বপ্ন দেখে,স্বপ্নে বাঁচে। এলিজারা এখনও স্বপ্ন দেখতে শেখায়। স্বপ্ন দেখায় প্রতিদিনের চাওয়া পাওয়ার হিসাবের গণ্ডির ঊর্ধ্বে উঠে মহাকাশের নির্জনতায় বিলীন হতে চাওয়ার।এই হারিয়ে যাওয়ার আনন্দের কাছে পৃথিবীর এই সুন্দর সাজানো গোছানো সংসার সন্তানাদির পার্থিব সুখ যেন বড্ড ফিকে,যাকে সানন্দে মহাকাশেই হয়তো ভাসিয়ে দেওয়া যায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।