জেলা

সারা ভারত কৃষক সভা, ও আরও দুটি সংগঠনের ডাকে কয়েকটি দাবির ভিত্তিতে বীরভূম জেলায় বি ডি ও -র নিকট ডেপুটেশন,


চিন্তন নিউজ:২১শে জুন:–বীরভূম থেকে রাহুল চ্যাটার্জি ও গৌরি সেনগুপ্ত জানিয়েছেন, লাগামছাড়া পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে , শ্রমিক বিরোধী শ্রমকোড বাতিল, কৃষক বিরোধী কৃষিআইন বাতিলের দাবীতে, ও সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেবার দাবী জানিয়ে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচী পালিত হলো।

আজ২১ জুন ২০২১,  সারা ভারত কৃষক সভা, সারা ভারত খেতমজুর ইউনিয়ন, পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চ ও পশ্চিমবঙ্গ আদিবাসী অধিকার মঞ্চ সংগঠনগুলির ডাকে সারা দেশ, রাজ্য সহ বীরভূম জেলায় কয়েকটি দাবির ভিত্তিতে  বি ডি ও -র নিকট ডেপুটেশন, বিক্ষোভ প্রদর্শন এবং নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা দাহ করা হয়।
দাবীগুলি:-
* কৃষক বিরোধী সর্বনাশা তিনটি কৃষি আইন বাতিল করতে হবে।
* ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি ব্যবস্থা করতে হবে।
*ফসলের লাভজনক দাম দিতে হবে।
* এমএন রেগা প্রকল্পে সকলের 200 দিনের কাজ প্রদান নিশ্চিত করতে হবে।
*এই প্রকল্পে নিযুক্ত শ্রমিকের
দৈনিক ন্যূনতম মজুরি ৬০০ টাকা করতে হবে এবং তা প্রদানের জন্য বাজেটে অর্থ সংস্থানের ব্যবস্থা করতে হবে।
* নির্দিষ্ট সময়ে শ্রমিকের প্রাপ্তি দিতে করতে হবে।
* মজুরি বকেয়া রাখা যাবে না।
* মনরেগা প্রকল্পে জাতিভিত্তিক মজুরি প্রদানের ক্ষেত্রে কেদ্রীয় সরকারের মন্ত্রী সভার গ্রামোন্নয়ন বিভাগের উপদেষ্টা মন্ডলীর নির্দেশিকা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
এই দাবি গুলিতে
বীরভূম জেলায় এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ১৮টি ব্লক মুরারই১, মুরারই ২, সিউড়ি১, দুবরাজপুর, ময়ূরেশ্বর১,  আহমদপুর, সাঁইথিয়া, বোলপুর, লাভপুর, নানুর, ইলামবাজার, খয়রাশোল, রামপুরহাট1, নলহাটি 1, নলহাটি২, রাজনগর, সিউড়ি২ ও মহম্মবাজার ব্লকেও এই ডেপুটেশন কর্মসূচি সংগঠিত হয়। বোলপুর‌ ও নানুরেও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।
,  

বিক্ষোভ ও ডেপুটেশনগুলিতে বক্তব্য রেখেছেন ও উপস্থিত ছিলেন ওই সংগঠনগুলি ও অন্যান্য সংগঠনের কেন্দ্রীয়,রাজ্য ও জেলা নেতৃত্ব রামচন্দ্র ডোম, দীপঙ্কর চক্রবর্তী, অরূপ বাগ, ভরত পাল, জুড়ান বাগ্দী, বলরাম চ্যাটার্জী, কামাল আলী খান, অশোক মূর্মু, নুরুল ইসলাম, খাইরুল হাসান, দিলীপ গোপ, আনন্দ ভট্টাচাৰ্য প্রমুখ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।