দেশ

আসামের প্রখ্যাত সাহিত্যিক তথা সাংবাদিক হোমেন বঢ়গোহাই’র দেহাবসান।


সীমা বিশ্বাস : চিন্তন নিউজ:১২ ই মে:– আসামের প্রখ্যাত সাহিত্যিক তথা সাংবাদিক, সাহিত্য একাডেমী পুরস্কার প্রাপ্ত,অসম সাহিত্য সভার প্রাক্তন সভাপতি আজ ভোর বেলায় (বুধবার) পোস্ট কোভিড জটিলতার কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় বয়স ছিল ৮৮ বৎসর। কিছু দিন পূর্বে করোণায় আক্রান্ত হয়ে গুয়াহাটি মেডিক্যালে ভর্তি হয়ে ছিলেন। ৭ মে তারিখে কোভিড নেগেটিভ হওয়ার পর ছাড়া পান। কিন্তু কোভিড পরবর্তী জটিলতায় আক্রান্ত হয়ে অবশেষে তাঁর জীবনদীপ নির্বাপিত হয়।

অসমীয়া ভাষায় লিখিত ‘পিতা পুত্র’ উপন্যাসের উপর তিনি “সাহিত্য একাডেমী” পুরষ্কার পান। কিন্তু ২০১৫ সনে এই পুরস্কার তিনি ফিরিয়ে দিয়েছিলেন ভারতীয় সমাজে যে অসহিষ্ণুতার বাতাবরণ সৃষ্টি হয়েছিল তার প্রতিবাদে। তাঁর বিখ্যাত বই গুলোর মধ্যে অন্যতম ছিল’সৌদর পুতেকে নাও মেলি যায়,হালদিয়া ছড়ায়ে বাও ধান খায়,অস্তরাগ,তিমির তীর্থ, মৎস্য গন্ধা,সুফলা, গাদ্দার ইত্যাদি। জনপ্রিয় অসমের প্রখ্যাত লেখিকা নিরুপমা তামুলির সাথেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন।

হোমেন বঢ়গোহাই বিভিন্ন অসমীয়া দৈনিক প্রত্রিকা এবং সাপ্তাহিক পত্রিকার সম্পাদনার কাজে নিযুক্ত ছিলেন ।’নিলাচল’, ‘নাগরিক’,’আমার অসম’,অসম বাণী,সাতসরী,নিয়মিয়া বার্তা ইত্যাদি। এই প্রখ্যাত সাহিত্যিক তথা সাংবাদিককে আসাম রাজ্য সরকার সন্মানের সাথে শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। হোমেন বঢ়গোহাই র চলে যাওয়া আসামের বৌদ্ধিক এবং সাহিত্য জগতের অপুরণীয় ক্ষতি।
উনার স্মৃতির উদ্দেশ্যে চিন্তণের পক্ষ থেকে আন্তরিক শ্রদ্ধাঞ্জলি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।