দেশ রাজ্য

বছর শেষেও কাটল না আতঙ্ক


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৩১ ডিসেম্বর: আর কয়েকঘণ্টা পরেই ২০২০কে বিদায় জানিয়ে ২০২১ এর পদার্পণ ঘটবে। ২০২০ সাল কি রাজনৈতিক, কি বিনোদন জগত, সাধারণ মানুষের কাছে এক দুঃস্বপ্নের মধ্যে কেটেছে। বহু নামী লোকজন সঙ্গে সাধারণ মানুষের প্রানহানি হয়েছে করোনা ভাইরাস সংক্রমণের কারণে। এমন এক ভাইরাস এই করোনা, এর ওষুধ এখনো আবিষ্কার হয় নি। গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা।

এরই মধ্যে আবার এক নতুন করোনা ভাইরাস এর আগমন ঘটেছে। এতদিন তা অন্য দেশে পাওয়া গেলেও এবার খোদ কলকাতাতে এর আগমন ঘটেছে। এদিকে বর্ষবরণের উৎসব আর বাঙালি খুবই উৎসব প্রিয়। কিন্তু এই নতুন করোনা ভাইরাস সংক্রমণ বাঙালির আনন্দে জল ঢেলেছে। খবরে প্রকাশ কলকাতা মেডিক্যাল কলেজের এক চিকিৎসকের ছেলে সম্প্রতি ব্রিটেন থেকে দেশে ফিরেছে, আর তার শরীরে মিলেছে এই নতুন প্রজাতির করোনা ভাইরাস।

ওই যুবককে আপাতত কল্যানীর এন আই বিজি তে ভর্তি করা হয়েছে। এদিকে ক্রিসমাস ও বর্ষবরণ অনুষ্ঠান; সাধারণ মানুষ যাতে লাগাম ছাড়া না হয়ে পড়ে তার জন্য কলকাতা হাইকোর্ট ইতিমধ্যে নির্দেশ জারি করেছে। কারণ এই নতুন প্রজাতির মে করোনা ভাইরাস সংক্রমণ পুরোনোটির চেয়ে অন্তত ৭০ শতাংশ বেশি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে গত পরশু শহরের তাপমাত্রা ছিল ১১ ডিগ্রী, কাল তা বেড়ে ১২ ডিগ্রী হলেও স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রী কম।

হাওয়া অফিসের খবর অনুযায়ী বছরের শেষ দিনে এবং বর্ষবরণের দিনে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। দিল্লির তাপমাত্রা এখনই তিন ডিগ্রীতে নেমেছে। পাঞ্জাব, হরিয়ানা ইত্যাদি রাজ্যের তাপমাত্রা আরও কমার আশঙ্কা রয়েছে। করোনা সংক্রমণের জেরে এবং ঠান্ডা বাড়ার কারণে বর্ষবরণের উৎসব খানিকটা হলেও ম্লান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।