দেশ

দেশের আর্থ-রাজনৈতিক সমস্যা নিয়ে বললেন সিপিআইএম পলিটব‍্যুরোর সদস্য বৃন্দা কারাট।।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ: ৩১শে অক্টোবর:–দেশের আর্থ-রাজনৈতিক সমস্যা নিয়ে বললেন সিপিআইএম পলিটব‍্যুরোর সদস্য বৃন্দা কারাট।।
বর্তমানে দেশের অর্থনৈতিক অবস্থা ক্রমেই নিম্নগামী।বেকার সমস্যা তীব্র আকার ধারন করেছে।রাজনৈতিক দেউলিয়া পনা মাত্রাছাড়া।দেশের সাধারণ মানুষ প্রতিনিয়ত জীবন যাপনের সমস্যায় জর্জরিত।
সম্প্রতি সিপিআইএম এর পলিটব‍্যুরোর সদস্য বৃন্দা কারাট তেলেঙ্গানা ওয়ার্কিং জার্নালিস্ট ফেডারেশন আয়োজিত ‘মিট দ‍্য প্রেস’ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে  বর্তমানে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এন ডি এ সরকারের সমালোচনা করে বলেন যে এনডিএ সরকার  অর্থনৈতিক ভাবে যে সব পদক্ষেপ নিয়েছে তা সম্পূর্ণ রূপে কৃষক বিরোধী এবং এই পদক্ষেপ গুলো শুধুমাত্র কর্পোরেট সংস্থা গুলোকে লাভবান করেছে।
  তিনি বলেন সিপিআইএম এর লক্ষ্য দলে মহিলাদের সদস্য পদ বাড়িয়ে ২৫% করা হবে।যা বর্তমানে রয়েছে মাত্র ১৬%।তবে তা কখনোই বিজেপি যেভাবে মোবাইল এ মিসড্ কল দিয়ে সদস্য পদ দেয় সেই পদ্ধতিতে হবেনাসিপিআইএম কখনোই সেভাবে সদস্য পদ দেয়না।

তিনি অভিযোগ করেছেন মোদী সরকার শুধুমাত্র আদানী গ্রুপের ৭২.০০০ কোটি টাকা ব‍্যাঙ্ক ঋন মকুব করেছে। যা ভারতের অন‍্যতম বৃহৎ কর্পোরেট সংস্থা। অন‍্যদিকে সমগ্র দেশের কৃষক সম্প্রদায় যখন ঋনের ভারে জর্জরিত তখন তাদের জন‍্যে ৭৫.০০০ কোটি টাকা ব‍্যাঙ্ক ঋন মকুব করা হোলো। তিনি বলেন গত তিন বছরে কর্পোরেট সেক্টরকে ঋন মকুবের পরিমাণ মোট ৬.৮লক্ষ কোটি টাকা। দেশের মোট ৭০% লোন ওদের জন‍্যেই মকুব করা হয়েছে।
বিগত তিন বছর ধরে এদেশের ধনীরা ক্রমে আরও ধনী হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন যে বর্তমানে ধনীদের সম্পত্তির পরিমাণ ৪৮% থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৮%।এই ঘটনা প্রমাণ করে যে মোদি সরকার এই শ্রেণীর জন‍্যেই কাজ করে যাচ্ছে।

শ্রীমতি কারাট আরও অভিযোগ করেন যে বিজেপির’ গো রক্ষক’ দল দেশ চালাচ্ছে তারা উদ্দেশ্য প্রনোদিত ভাবেই দলিত এবং মুসলিমদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।এছাড়া সিপিআইএম ও এদের টার্গেট হিসেবে রয়েছে।

মোদির শাসনকালে গর্ব করার মতো কোনো কাজই হয়নি,যা সাধারণ মানুষের জন‍্যে মঙ্গল জনক বরং এরা এক ধ্বংসাত্মক নীতি নিয়ে চলছে।২ কোটি চাকরির প্রতিশ্রুতি ব‍্যার্থ হয়েছে ।তিনি মাত্র ২.৩ লক্ষ চাকরির দিশা দেখিয়েছেন।আই টি সেক্টরের বিভিন্ন সমস্যার কারনে আমরা আগামী ৪/৫ বছরে হারাতে চলেছি ৬/১০ লাখ চাকরি।
সরকারের তিন তালাক নিয়ে সিদ্ধান্তের বিরোধিতা করে তিনি বলেন এই আইনে মুসলিম ‘ল’এর অপব্যবহার করা হয়েছে।তিনি অভিযোগ করেন কাশ্মীর প্রসঙ্গে এই সরকার যে পদক্ষেপ নিয়েছে তা পুরোপুরি ব‍্যার্থ হয়েছে।এই সমস্যা টির রাজনৈতিক সমাধান করা দরকার


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।