বিদেশ

মার্কিন – চীন সংঘাত চরমে।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:৩রা মে:–বিশ্বব‍্যাপী করোনা সংক্রমণের জন‍্যে বারে বারে চীনকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছে আমেরিকা। যেহেতু চীনের উহান প্রদেশ থেকে প্রথম ছড়িয়েছে করোনার সংক্রমণ সেই হেতু এর দায় সম্পূর্ণ ভাবে চীনের উপর চাপাতে চাইছে আমেরিকা। এমনকি এর জন‍্যে চীনের থেকে বড়রকমের ক্ষতিপূরণেরও দাবী তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

যদিও বিশ্বের বিভিন্ন বিজ্ঞানীরা বলছেন যে কোভিড ১৯ ভাইরাসটি রসায়নাগারে তৈরী করা সম্ভব নয়, এই সংক্রমণ তৈরী হয়েছে প্রকৃতির নিয়মেই। কিন্তু বর্তমানে আমেরিকা তা মানতে নারাজ। যদিও এর আগে আমেরিকার ডিরেক্টর অব ন‍্যাশনাল ইনটেলিজেন্সের অফিস জানিয়েছিল, বিজ্ঞানীদের মতে করোনা ভাইরাস ম‍্যানমেড নয়। চীন জানিয়েছে উহানের সিফুডের বাজারই এই সংক্রমণের উৎসস্থল। চীনকে সমর্থন করে ‘হু’ জানিয়েছে, এই ভাইরাস মানববাহিত নয়।

প্রকৃতপক্ষে এই আপাত সংঘাতের শিকড় অনেক গভীরে। আমেরিকা চীন বাণিজ‍্য সংঘাতই এই প্রতিশোধ মনষ্কতার মূল কারণ। এবার শাস্তি হিসেবে চীনা পণ‍্যের উপর চড়া হারে শুল্ক বসানোর ইঙ্গিত দিলেন ট্রাম্প। দুটি বৃহৎ অর্থনৈতিক শক্তির মধ‍্যেকার এই লড়াইয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব অর্থনীতি। প্রযুক্তির ক্ষেত্রে চীনের ‘মেড ইন চায়না’ নতুন ব্র‍্যান্ড হিসেবে উঠে আসাই সংঘাতের আরেকটা কারণ। প্রকৃতপক্ষে পুঁজিবাদের এই সংকটকালে সমাজতান্ত্রিক দেশ চীনকে কোণঠাসা করে নিজেদের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার সাথে সাথে কোভিড১৯ এর মোকাবিলায় ব‍্যার্থতা ঢেকে পুঁজিবাদের শ্রেষ্ঠত্ব যদি আমেরিকা প্রমাণ করতে পারে তাহলে দুটি উদ্দেশ্যই সাধিত হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।