কলমের খোঁচা

প্রয়াত হ’লেন ‘পাণ্ডব গোয়েন্দা’ সিরিজের জন্মদাতা, বিশিষ্ট শিশু সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়


গোপা মুখার্জি: চিন্তন নিউজ:০৩/০৩/২০২৩:- প্রয়াত হ’লেন ‘পাণ্ডব গোয়েন্দা’ সিরিজের জন্মদাতা, বিশিষ্ট শিশু সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় (9th March 1941—-3rd March 2023) ।সেই সঙ্গে আমরা আবারও হারালাম আমাদের আবেগ,আমাদের ছেলেবেলাকে ।তাঁর সৃষ্ট পাঁচজন বুদ্ধিমান, নির্ভীক, দুঃসাহসী শিশু গোয়েন্দা………বাবলু,বাচ্চু,বিলু,ভোম্বল বিচ্চু ও পঞ্চু পাঠক মহলে রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দিয়েছিল তাঁকে। একের পর এক জটিল সমস্যা সমাধানে এই গোয়েন্দাদল ছিল সিদ্ধহস্ত।

অদ্ভুত রহস্য রোমাঞ্চে ভরা পাণ্ডব গোয়েন্দা প্রথম থেকেই শিশুমনকে আকৃষ্ট করে তুলেছিল। এটি প্রথম প্রকাশিত হয় শুকতারা পত্রিকায় । শিশুদের উপযোগী একাধিক গোয়েন্দা কাহিনী লিখে গেছেন তিনি।
ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় তাঁর কর্মজীবন শুরু করেন ‘দৈনিক বসুমতী’ তে লেখার মাধ্যমে।১৯৬১সাল থেকে তিনি আনন্দবাজার পত্রিকায় রবিবাসরীয়-র সাথে যুক্ত হন ।রবিবাসরীয় তে তাঁর লেখা রোমাঞ্চ কাহিনী,ভ্রমণ কাহিনী নিয়মিত প্রকাশিত হতে থাকে।
তাঁর রচিত গ্রন্থ গুলির মধ্যে উল্লেখযোগ্য হোল ‘কেদারনাথ ‘,’ সেরা রহস্য পঁচিশ’ ,’সোনার গণপতি হীরের চোখ ‘ ,ডিটেক্টিভ অম্বর চ্যাটার্জি ইত্যাদি।
২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকার শিশু সাহিত্যে তাঁর অসামান্য অবদানের জন্য তাঁকে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি পুরস্কারে পুরস্কৃত করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।