জেলা রাজনৈতিক

পূর্ব মেদিনীপুরে সফলভাবে পালিত হল চাক্কা জ্যাম কর্মসূচি


অমলেন্দু মহাপাত্র, চিন্তন নিউজ, ৬ ফেব্রুয়ারি: দিল্লীতে আন্দোলনরত কৃষকদের উপর কেন্দ্রের মোদির সরকারের নগ্ন আক্রমণের প্রতিবাদে সারাদেশ ব্যাপী “চাক্কা জ্যাম” কর্মসূচিটি হেঁড়িয়া জাতীয় সড়কের উপর বেলা ৩ টা থেকে ৪ টা পর্যন্ত চলতে থাকে। অন্য একটি রাজনৈতিক দলের কর্মসূচি থাকায় পুলিশের অনুরোধে অবরোধ তুলে নিলেও হেড়িয়ার চৌরাস্তার চার পাশে শত শত মানুষের বিক্ষোভ মিছিল এলাকা পরিক্রমা করে।

সব শেষে সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক হিমাংশু দাস “চাক্কা জ্যাম” কর্মসূচিতে উপস্থিত সংগ্রামী সমর্থক, কর্মী দরদিদের উদ্দেশ্যে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন। এই কর্মসূচিতে নেতৃত্বে ছিলেন শ্রমিক নেতা বিষ্ণুপদ মান্না, গোকুল ঘোড়াই, শুকদেব জানা, মহিলা নেত্রী প্রতিমা মন্ডল, শিবানী গোল, ইন্দুলেখা আচার্য ,কৃষক নেতা অমলেন্দু দাস, বিশ্বজিৎ দাস, সমীর কলা, ক্ষেতমজুর ইউনিয়নের নেতা চিত্ত দাস, রাখাল জানা, স্বদেশ মাইতি, শেখ জাহারাজ আলি, নির্মল মাইতি, আশীষ দেবনাথ, যুবনেতা উত্তম পাত্র, শেখ শাকিল, রবীন্দ্রনাথ দোলুই, শ্রমিক নেতা মৃন্ময় মাইতি, অতুল্য উকিল, অভিনয় মাইতি, প্রদীপ মণ্ডল প্রমূখ নেতৃত্ব।

মোদি সরকারের তিনটি কালা কৃষি আইন বাতিলের দাবিতে দীর্ঘ কয়েক মাস ধরে দিল্লিতে যে আন্দোলন চলছে সেই আন্দোলনকে ভাঙার জন্য মোদি সরকারের পুলিশ বিজেপি, আরএসএস সকলে যৌথভাবে প্রতিনিয়ত ষড়যন্ত্র ও আক্রমণ করে চলেছে। সম্প্রতি আন্দোলনকারী কৃষক যে রাস্তাগুলির উপরে বসে আছেন, সেই রাস্তায় পেরেক পুঁতে দিয়ে কাঁটাতারের বেড়া করে ব্যারিকেড করে দিয়েছে। কৃষকদের ব্যবহার করার জন্য টয়লেটগুলি, যা কৃষকরাই তৈরি করেছিলেন তা বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তার উপরে সমস্ত আলো বন্ধ করে দেওয়া হয়েছে। পানীয় জল আগেই বন্ধ করে দিয়েছিল। যে যার রাজ্য থেকে পানীয় জল এনে খাওয়ার ব্যবস্থা করেছিলেন কৃষকরা, তাও আটকে দিয়েছে এবং মাঝরাত্রে আরএসএসের গুণ্ডাবাহিনী দিয়ে আক্রমণ করছে।

২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে নিজেদের লোক দিয়ে জাতীয় পতাকা তোলার নামে অবমাননা করে যা কৃষক আন্দোলনকারী নেতৃত্বদের বিরুদ্ধে মিথ্যা মামলা করে তাদের গ্রেফতার করার পরিকল্পনা করেছে। তা সত্ত্বেও আন্দোলনকারী সংগ্রামী কৃষকরা তাদের দাবি না মানা পর্যন্ত, তারা এখনও সব রকম অত্যাচার সহ্য করেও রাস্তার উপরে রয়েছেন। এইসব নৃশংস আক্রমণের বিরুদ্ধে সারা দেশব্যাপী এ,আই, কে,এস,এসের ডাকে ৬ ই ফেব্রুয়ারি “চাক্কা জ্যাম” কর্মসূচি দেশের সর্বত্র পালিত হল।

পূর্ব মেদিনীপুর জেলায় ১৪টি স্থানে এই কর্মসূচী পালিত হয়। কৃষক সহ সারা দেশের মানুষের বাঁচার স্বার্থে এই আন্দোলন চলবে। সরকার যতদিন না এই কালা তিনটি আইন বাতিল করছে ততদিন এ লড়াই সারা দেশব্যাপী চলছে চলবে। আজকের অংশগ্রহণকারী কর্মী-সমর্থক, বন্ধুদের কাছে এই আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন সারা ভারত খেতমজুর ইউনিয়নের সর্বভারতীয় কার্যকরী কমিটির সদস্য ও পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক হিমাংশু দাস।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।