রাজ্য

‘বুলবুল’-দুর্গতরা চাইলেন ত্রাণ’ পেলেন টাস্কফোর্স’!!


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৩ই নভেম্বর:–দুর্গতরা চাইলেন ত্রাণ পেলেন টাস্কফোর্স।_ মানুষ চাইছেন ত্রাণ আর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দিলেন টাস্কফোর্স।। বুলবুল এর তান্ডবের পর মমতা ব্যানার্জি সরকারের নির্দেশে মুখ্যসচিব রাজীব সিনহা টাস্কফোর্স গঠন করার নির্দেশ দিয়েছেন।। শনিবারের রাতে বুলবুল’ এর তান্ডবে দক্ষিণ ২৪ পরগনার সাগর, নামখানা, কাকদ্বীপ ব্লক একেবারে তছনছ হয়ে গেছে।। সেই মারাত্মক ভয়াবহতা পর মুখ্যমন্ত্রী ত্রাণ বন্টন নয় ঘোষণা করেছেন টাস্কফোর্সের।।

এই টাস্কফোর্স মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির খুব পছন্দের পরিভাষা।।রাজ্যে প্রথম ক্ষমতায় এসে প্রথম নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নাগালের মধ্যে রাখতে টাস্ক ফোর্স গঠন করেছিলেন তারপর একের পর এক সব কর্মসূচিতে গঠিত হয়েছে টাস্কফোর্স।। প্রয়োজনীয় জিনিস পত্রের দাম আকাশছোঁয়া যখন তখন এই টাস্কফোর্স কোন ভাবেই কাজে আসেনি।। কিন্তু এখন ওই দুর্যোগের সময় মানুষ চায় মাথার উপর ছাদ। কিন্তু পরিসংখ্যান বলছে, প্প্রাথমিক তথ্যে প্রায় ২ লক্ষ মানুষের বাড়ি ক্ষতির সম্মুখীন হয়েছে।। এদের নিয়ে কোন আশার কথা শোনা যায় নি মুখ্যমন্ত্রীর মুখে।। আকাশ পথে ক্ষতিগ্রস্ত এলাকায় আসার ফলে ক্ষতিগ্রস্ত মানুষরা মুখ্যমন্ত্রী র নাগাল পান নি।। তিনি এখন সবজায়গাতেই আকাশ পথে যাতায়াত করেন।। কপ্টার থেকে তাকে ক্ষতিগ্রস্ত এলাকার ছবি তুলতে দেখা গেছে।। কপ্টার থেকে নেমে জেলা প্রশাসনের সঙ্গে আঁটোসাঁটো নিরাপত্তা যে বৈঠক করেন তাতে সাধারণ মানুষ তার ধারেকাছেও ঘেঁষতে পারেনি।।

দক্ষিণ ২৪ পরগনার জেলা কমিটির সম্পাদক শমীক লাহিড়ী বলেছেন “”কার্নিভাল, উৎসবে ঘন্টার পর ঘন্টা ব্যায় করতে পারেন মুখ্যমন্ত্রী কিন্তু এই অসহায় মানুষের সাথে কথা বলার সময় হল না।। লক্ষ লক্ষ টাকা খরচ করে আকাশ পথে ভ্রমণ করে চলে গেলেন।।গরীব মানুষের কাছে কবে কিভাবে ত্রাণ পৌঁছাবে তার কোন আলোচনা ছিল না মুখ্যমন্ত্রীর বৈঠকে শুধু কত ক্ষয়ক্ষতি হয়েছে তার হিসাব নিয়ে গেছেন।। সভার কোন পরিকল্পনা ছিল না। তাই মাইক্রোফোন হাতে নিয়ে স্বভাব সিদ্ধ ভঙ্গিতে তাকে ধমকাতে হয়েছে। বারবার জানতে চেয়েছে রাজ্যসরকার তাদের কি দরকার ,কী সাপোর্ট চাই।।তারা বলবেন কি ?? তার আগেই সাগরের বিধায়ক বঙ্কিম হাজরা ভাঙনের কবলে পড়া ঘোড়ামারা দ্বীপের কথা বলতে গিয়ে মমতা ব্যানার্জির ধমক খেয়ে ভয়ে চুপ করে গেছেন।।এসব আলোচনা এখন করা যাবে না বলে জানিয়ে দেন।।দু তিন দিনের মধ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তার পরিমাণ দেখতে।।। দুর্যোগেের রাতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কথা হয় মোদী ও অমিত শাহ্ র সঙ্গে।।।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।