কলমের খোঁচা

“ব্রিগেড”।। জোর কা ঝাটকা, ধীরে সে লাগে


শান্তনু বোস,নিজস্ব প্রতিবেদন:চিন্তন নিউজ:২১লা মার্চ- এতদিন ধরে পশ্চিমবঙ্গের নির্বাচনী হাওয়ার নিয়ন্ত্রক মিডিয়া ব্যস্ত ছিল কোকেন আর কয়লার রাজনৈতিক মেরুকরণে। আজ পশ্চিমবঙ্গের মানুষ ব্রিগেডের ময়দান থেকে বুঝিয়ে দিলেন, পশ্চিমবঙ্গের রাজনীতি বলতে কি বোঝায়। দেওয়ালের লিখন কি পড়তে পারছে কর্পোরেটের কাছে মগজ বেচে দেওয়া মিডিয়া? বাংলার বসন্তের হাওয়া ঠিক কি বার্তা বয়ে আনতে চলেছে সেটা কি বুঝতে পারছে কর্পোরেটের সেলসম্যান মিডিয়া? আজ ব্রিগেডের মঞ্চে বিমান বোস, সীতারাম ইয়েচুরি,অধীর রঞ্জন চৌধুরী আব্বাস সিদ্দিকীরা প্রতিশ্রুতির বান ডাকেনি, ধর্মীয় মেরুকরণের কথা বলেনি।

বলেছেন কর্মসংস্থানের কথা, বলেছে শ্রমিক কৃষকের অধিকারের কথা, বলেছেন সাধারণ মানুষের নিরাপত্তার কথা, বলেছে পশ্চিমবঙ্গের সুস্থ সংস্কৃতির কথা। এটাই পশ্চিমবঙ্গের রাজনৈতিক চিন্তা চেতনার পরিচয়। এই কথা গুলো শোনার জন্যেই সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত ব্রিগেড।

একদিন যারা সততার তকমা এঁটে বাংলার মসনদে বসেছিল, উন্নয়নের জোয়ারে তাদের এখন ল্যাজেগোবরে অবস্থা। স্বাভাবিক ভাবেই অর্ধেক গোয়াল ঘরে ঢুকেছে আর বাকীরা ঢোকার লাইনে দাঁড়িয়ে আছে। গোয়ালের চৌকিদার সেই ল্যাজেগোবরেদের নিয়েই সোনার বাংলা গড়ার কথা বলছে হেলিকপ্টার থেকে নেমে। মিথ্যাচারীতার একটা সীমা থাকা দরকার।

সদ্য বাজেট পেশ করে যারা একশো দিনের কাজের বরাদ্দ ২০২০-২১ সালের ১১১৫০০ কোটি টাকা থেকে কমিয়ে ৭৩০০ কোটি টাকাতে নামিয়ে এনেছে করোনা পরবর্তী সময়ে, তারা না-কি সাধারণ মানুষের কথা ভাবে? এই মিথ্যাচারীতার জবাব দিতেই আজ ব্রিগেডে লাল ঝড়। আজ পশ্চিমবঙ্গের মানুষ লাল ব্রিগেডে সামিল হয়েছে সেই মিথ্যাচারের জবাব দিতে যেখানে বাংলার মাটিতে দাঁড়িয়ে লম্বা দাড়ির চৌকিদার কর্মসংস্থানের কথা বলছেন অথচ ২০২০-২১ সালের কর্মসংস্থানে দক্ষতা বৃদ্ধির জন্য বরাদ্দ ৫৩৭২ কোটি টাকা থেকে কমিয়ে ২০২২-২২ সালের বাজেটে ৩৪৮২ কোটিতে নামিয়ে এনেছেন। কৃষকের জন্যে দরদে যে চৌকিদার বাকরূদ্ধ হয়ে জনসভার মঞ্চে চোখে আনে গ্লিসারিন ছাড়াই, সেই চৌকিদার কৃষিক্ষেত্রে বরাদ্দ ২০২০-২২ সালের ১৫৪৭৭৫ কোটি টাকা থেকে কমিয়ে ১৪৮৩০১ কোটি করে, সেই নিখুঁত অভিনয়ের জবাব দিতেই আজ পশ্চিমবঙ্গের কৃষক লাল ঝান্ডার ব্রিগেডে সামিল হয়েছে।

হাওয়া এখন অন্য খাতে বইছে। ব্রিগেড মিছিলের যে মেজাজ আজ দেখা গেলো সেটা আগামীর বিজয় মিছিলের মেজাজ। পাহাড় থেকে জঙ্গল মহল হয়ে সমুদ্র উপকূলে যে লাল সুনামি আছড়ে পড়তে চলেছে তার পূর্বাভাস দিয়ে রাখলো পশ্চিমবঙ্গের রাজনীতি সচেতন মানুষ। দিদি মোদি দু’জনেই এবার বুঝবেন, এটা পশ্চিমবঙ্গ। এখানে জোর কা ঝটকা ধীরে সে লাগে, ঠিক ব্রিগেডের সমাবেশের মতো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।