জেলা রাজ্য

একশো দিনের কাজের সীমাহীন দুর্নীতি,


কাকলি চ্যাটার্জি: চিন্তন নিউজ:১৮ই জুন:- তৃণমূল দল আর দুর্নীতি সমার্থক শব্দ। নীতিহীন রাজনীতি, স্বৈরাচারী শাসকদের দাম্ভিক আচরণ, অশালীন কুৎসিত রাজনীতির জ্বলন্ত উদাহরণ বর্ধমান জেলার দিগনগর গ্ৰামের পার্শ্ববর্তী ট্যাঙাপাড়া রথতলা। মহিলাদের প্রতি দুর্বৃত্ত তৃণমূল নেতাদের দুর্বিনীত আচরণের প্রতীক এই গ্ৰাম।

১০০ দিনের কাজের সীমাহীন দুর্নীতি, স্বজনপোষণ, ভুয়ো মাস্টাররোল দেখিয়ে টাকা আত্মসাৎ, সই নকল করে ব্যাংকের পাশবই হাতিয়ে টাকা তুলে নেওয়া এসব দেখতে মানুষ এখন অভ্যস্ত। মোটা অঙ্কের টাকা ঘুষ দিয়ে অযোগ্য ব্যক্তিদের চাকরি কেনাবেচা অবাধে চলছে। বিধবা ভাতা, বার্ধক্য ভাতার টাকা থেকে কাটমানি নেওয়া, ইন্দিরা আবাস যোজনার টাকা পেতে গেলে তৃণমূল নেতাদের ভর্তুকি দেওয়া আজ সর্বজনবিদিত। মৃত ব্যক্তির নামে লোন স্যাংশন হয়ে গেলেও কেউ অবাক হন না।

উপরোক্ত তালিকায় নতুন সংযোজন ১০০ দিনের কাজ করে প্রাপ্য টাকা পেতে গেলে গ্ৰামের তৃণমূল নেতাদের শয্যাসঙ্গী হতে হবে, উপহার দিতে হবে একটি রাত। বর্ধমান জেলার রথতলা ট্যাঙাপাড়া গ্ৰামের মহিলাদের প্রকাশ্য অভিযোগ এমনটাই। মাসের পর মাস কাজ করে গেছেন গ্ৰামবাসীরা, মজুরি জোটেনি। মজুরির দাবিতে এককাট্টা আন্দোলনে গ্ৰামের একাধিক পুরুষকে বিনা কারণে পুলিশ আটকে রেখেছে থানায়, চলছে তিনুগুন্ডাদের হুমকি। এমনকি অন্য পাড়ার মস্তানদের সাহায্যে পুলিশ নির্বিচারে গ্ৰামের মহিলাদের গায়ে হাত তুলতেও দ্বিধা বোধ করেনি। একজন মহিলা মুখ্যমন্ত্রীর রাজত্বে রাজ্যে কোথাও ন্যুনতম নিরাপত্তা বা সম্মান নেই মহিলাদের। জোট বেঁধে প্রতিবাদে, ন্যায্য মজুরির দাবিতে এগিয়ে এসেছেন মহিলারাই। পঞ্চায়তে কর্তাব্যক্তিদের কাছে প্রাপ্য হকের টাকা চাইতে গেলে আধার কার্ড, ভোটার কার্ড কেড়ে নেওয়ার হুমকি দিচ্ছে নেতারা। এখানেই শেষ নয়, তৃণমূল নেতাদের সঙ্গে রাত কাটাতে কিংবা সময় কাটানোর সঙ্গী হলেই মিলবে প্রাপ্য মজুরি। ঠিক এরকম সুনির্দিষ্ট অভিযোগ করেছেন মহিলারা।

এ কোন সমাজ! যেখানে টাকা দিয়ে মহিলাদের ইজ্জত কেনা হচ্ছে! এ পথ তো অনেক দিন আগে তৃণমূল নেত্রী দেখিয়েছেন বিভিন্ন বয়সের মহিলাদের ধর্ষণের রেট বেঁধে দিয়ে। যে অপসংস্কৃতির আমদানি সজ্ঞানে তিনি করেছেন তার সুযোগ্য চেলাচামুন্ডারা তার সদ্ব্যবহার করে চলেছে। এক বারুদের স্তুপের ওপর বসে আছে এই রাজ্য, সলতে পাকানোর কাজ শুরু হয়েছে সর্বত্র। ভয়ংকর সেই শেষের সেদিন কিন্তু আর খুব দূরে নেই বলে মানুষের আশা!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।