রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

‘গোদের ওপর বিষফোঁড়া’- ব্ল্যাক ফাংগাস


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৭ই মে:– একে করোনা, তার ওপর ব্ল্যাক ফাংগাস! অনেকেই করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন কিন্তু এর তীব্রতা এত বেশি যে মানুষ এর শরীর এর বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ বিকল হয়ে যাচ্ছে।। এরকমই করুণ পরিণতি ঘটেছে পশ্চিমবঙ্গের চার জন রোগীর তারা কিছুদিন আগে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ী ফিরছিলেন। সেরে উঠা চারজন রোগী বিরল প্রজাতির রোগ ব্ল্যাক ফাংগাসে আক্রান্ত। এর মধ্যে দুজন রোগী মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাংগাস এ আক্রান্ত হয়ে দুজন দূর্গাপুর হাসপাতালে ভর্তি। তাদের এই রোগের রিপোর্ট পাঠিয়েছে বিখ্যাত চক্ষু হাসপাতাল দিশা। এই চার জন রোগীর মধ্যে তিনজন পুরুষ আর একজন মহিলা। তাদের এই সংক্রমণ ধরা পড়েছে সাত থেকে তেরই মে’র মধ্যে। দিশা চক্ষু হাসপাতাল সিএমডি দেবাশীষ ভট্টাচার্য্য জানিয়েছেন এই রোগীরা দুমকা ঝাড়খণ্ডের বাসিন্দা ক্ষীণ দৃষ্টি ও মুখে ব্যাথা নিয়ে এরা দিশার সঙ্গে যোগাযোগ করে। ভাগলপুর থেকেও চতুর্থ জন অনলাইনে তাঁর সমস্যার কথা বলেছেন।।ব্ল্যাক ফাংগাস সরাসরি ফুসফুস, মস্তিষ্ককে আক্রমন করে।।মাথায় একদিকে ব্যাথা, দাঁতে ব্যথা এই রোগের প্রাথমিক উপসর্গ। ডায়বেটিস এর সমস্যা যাদের আছে তাদের এই রোগে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে সবথেকে বেশী।।।

সম্প্রতি দিল্লির এক হাসপাতাল ব্ল্যাক ফাংগাস এর অস্তিত্ব টের পেয়েছেন।। তাঁদের বক্তব্য এই বিরল প্রজাতির ফাংগাস চোখ ,নাক কান , ফুসফুস মারাত্মক ক্ষতি করে এমনকি এই ছত্রাক এর আক্রমনে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। বিভিন্ন উপসর্গ দেখা দিলে চিকিৎসকরা বুঝতে পারেন রোগী ব্ল্যাক ফাংগাসে আক্রান্ত। যেমন মাথার একপাশে ব্যাথা,নাক দিয়ে অনবরত জল পড়া,,গাল মুখ ফোলা ভাব, দাঁত এ ব্যাথা ,খেতে না পারা,অনবরত বমি করা, মুখে ফুস্কুড়ি,নাকের চারপাশে ব্যাথা এগুলো সাধারণত চিকিৎসক দের চোখে পড়লে ধরে নেওয়া হয় রোগী ব্ল্যাক ফাংগাসে আক্রান্ত।

মিউকোরমাইকোসি এক বিরল প্রজাতির ফাংগাস। মিউকোর নামে এক ছত্রাক এর সংস্পর্শে এলে এই রোগ হয় সাধারণত। এটা মাটি বা বাতাসে এমনিতেই থাকে। তাছাড়া সার ,মাটি ,পচন ধরা সবজি ইত্যাদি তে এই ছত্রাক এর উপস্থিতি লক্ষ করা যায়। সাধারণত ডায়বেটিস,ক্যান্সার,এইডস, ইত্যাদি রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের সাধারনত এই মিউকাস আক্রমন করে। তবে চিকিৎসক দের কথায় এই রোগের ফলে মৃত্যুর সংখ্যা ৫০% এর কাছাকাছি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।