জেলা

বীরভূম জেলা সংবাদ


রাহুল চ্যাটার্জি, চিন্তন নিউজ, ৩০ জানুয়ারি: “কেন্দ্র সরকারের একতরফা ও সংসদকে অন্ধকারে রেখে নিয়ে আসা তিন আইন অবিলম্বে বাতিল করো” – এই দাবিতে চলমান কৃষক আন্দোলনের অঙ্গ হিসাবে গত ২৬শে জানুয়ারি পুলিসের সাথে আলোচনা সাপেক্ষে কৃষকরা দিল্লীর বুকে ট্র্যাক্টর প্যারেডে অংশ নেয়, যা ছিল শান্তিপূর্ণ। কিন্তু দিল্লীর আধা ফ্যাসিস্ট সরকার আরো পাঁচটা আন্দোলনকে যেভাবে পুলিস দিয়ে ও তার সাথে বিজেপি আশ্রিত গুন্ডাবাহিনী দিয়ে মেরে ভাঙ্গার চেষ্টা করেছে, তার অন্যথা এখানেও ঘটেনি। ২৬শে জানুয়ারি বিজেপি আশ্রিত কিছু তথাকথিত কৃষক(ভেকধারী) লাল কেল্লায় ঢুকে পতাকা ওঠায়। সেই দায় আন্দোলনরত কৃষকদের উপর চাপিয়ে চূড়ান্ত অত্যাচার নামিয়ে আনে সাধারণ আন্দোলনরত কৃষকদের ওপর। দিল্লিতে ওই আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি জানিয়ে ও ফ্যাসিস্ট সরকারের অগণতান্ত্রিক পদ্ধতিতে তৈরি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে আজ সিউড়িতে জেলাশাসকের দফতরের সামনে সারা ভারত কৃষক সভার ডাকে অবস্থান ও অনশন কর্মসূচি পালিত হয়।

এদিকে আজ বোলপুর, রামপুরহাট, নলহাটি, হাঁসন সহ জেলার বিভিন্ন প্রান্তে বাম-কংগ্রেস মিলিত ভাবে জাতির জনক গান্ধীজির হত্যার প্রতিবাদে মানববন্ধন ও ধিক্কার সভার আয়োজন করে। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি সাম্প্রদায়িক শক্তির হাতে স্বাধীনতা সংগ্ৰামে অবিসংবাদী নেতা জাতীর জনক মোহনদাস করমচাঁদ গান্ধীকে হত‍্যা করা হয়। এই দিনে সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শকে রক্ষা করার শপথ নিতে নলহাটিতে মানব বন্ধন কর্মসূচী পালন ও সংক্ষিপ্ত সভা হয়। সভায় বক্তব‍্য রাখেন সি পি আই (এম) বীরভূম জেলা সম্পাদক মন্ডলীর সদস‍্য কমরেড সঞ্জীব বর্মন, ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক কমরেড দীপক চ‍্যাটার্জী, জাতীয় কংগ্ৰেসের পক্ষে নাসির সেখ।

রামপুরহাট ২ নং ব্লকের হাঁসন তিন মাথার মোড়ে বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেসের আহ্বানে মানব বন্ধন এবং দেশের সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শকে রক্ষার শপথ গ্রহণ কর্মসূচী পালন করা হয়। গান্ধীজীর প্রতিকৃতিতে মাল্যদানের মধ্যে দিয়ে কর্মসূচীর সূচনা হয়। এরপর মানব বন্ধনে অংশগ্রহণ কারীদের শপথ বাক্য পাঠ করান শিক্ষক শাজাহান সেখ। মানব বন্ধনের পর প্রকাশ্য সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) বীরভূম জেলা সম্পাদকমন্ডলীর সদস্য সঞ্জীব বর্মণ, ফরওয়ার্ড ব্লক রাজ্য কমিটির সদস্য কামাল হাসান, বীরভূম জেলা কংগ্রেসের সভাপতি, হাঁসন কেন্দ্রের বিধায়ক মিল্টন রশিদ। সভাপতিত্ব করেন কামাল মোল্লা।

রামপুরহাট শহরের প্রাণকেন্দ্র পাঁচমাথাতেও গান্ধীজির তিরোধান দিবস পালন করা হয় বামফ্রন্ট ও জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে। উপস্থিত ছিলেন সিপিআইএম এর পক্ষ থেকে সঞ্জীব মল্লিক, সুশোভন হাজরা, অমিতাভ সিং, তৃপ্তি মন্ডল, কংগ্রেসের পক্ষ থেকে জেলা সভাপতি মিলটন রশিদ, শাহাজাদা হোসেন, ফরওয়ার্ড ব্লকের টনি শেখ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।