অর্থনৈতিক দেশ

বেসরকারীকরণের পথে বিইএমএল


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ৬ জানুয়ারি: রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা ও ইঞ্জিনিয়ারিং সংস্থা বিইএমএল-কে বেসরকারীকরনের পথে সরকার। ক্ষমতায় আসার পর থেকেই রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি বেসরকারীকরণের লক্ষ‍্যে একের পর এক পদক্ষেপ করে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার বিইএমএল-কে বিক্রির জন‍্যে সরকারী দরপত্র আহ্বান করলো কেন্দ্রীয় সরকার।

এক্ষেত্রে উল্লেখযোগ্য যে বিইএমএল একটি লাভজনক সরকারী সংস্থা। মোদী সরকার আপাতত কোম্পানির ২৬% শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে চলতি আর্থিক বছরে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি বিক্রি করে বা বেসরকারীকরণের মাধ‍্যমে আর্থিক ঘাটতি পূরণ করতে ২.১ লক্ষ কোটি টাকা সংগ্রহের লক্ষ‍্যমাত্রা ধার্য করা হয়েছে।

বিপুল পরিমাণ রাজকোষ ঘাটতি পূরণের একমাত্র পথ হিসেবে বেছে নেওয়া হয়েছে এই পদক্ষেপ। এর আগেও সরকারি লাভজনক সংস্থাগুলিকে জলের দরে বিক্রির উদ‍্যোগ নেওয়া হয়েছে। সেই প্রচেষ্টা এখনও অব‍্যাহত রয়েছে, যা কুক্ষিগত হচ্ছে সরকার ঘনিষ্ঠ পুঁজিপতিদের। রেল, কয়লা, এয়ার ইন্ডিয়া সহ সম্প্রতি শিপিং ইন্ডিয়াও এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

বর্তমানে বিইএমএল এর মাত্র ৫৪% শেয়ার রয়েছে সরকারের হাতে। তার মধ‍্যে ২৬% বেসরকারী হাতে গেলে সরকারের হাতে থাকবে মাত্রই ২৮% শেয়ার। সংস্থাটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ বা পরিচালনার রাশ চলে যাবে বেসরকারী মালিকদের হাতে। ভয়ংকর ভাবে ক্ষতিগ্রস্ত হবে বর্তমান কর্মচারীদের ভবিষ্যৎ।

সরকারি সংস্থা বেসরকারীকরণের মাধ‍্যমে ২.১লক্ষ কোটি টাকা সংগ্রহের লক্ষ‍্যমাত্রা পূরণের মধ‍্যে সংগ্রহ হয়েছে মাত্র ১২,২২৫ কোটি টাকা। বিশেষজ্ঞদের মতে বর্তমানে অতিমারী পরিস্থিতিতে চলতি আর্থিক বছরে বিলগ্নিকরণের লক্ষ‍্যমাত্রা পূরণ প্রায় অসম্ভব।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।