রাজ্য

বহরমপুরে গড়ে উঠেছে একটুকরো শাহীনবাগ* ।


অনুপম মিশ্র:চিন্তন নিউজ:২৭শে জানুয়ারি:—বেশ কয়েকদিন ধরেই বহরমপুরে ডি এম অফিসের সামনে CAA, NRC, NPR বিরোধী প্রতিবাদ সভা চলছে। এই প্রতিবাদ সভা গড়ে তুলেছে বহরমপুরের মা- বোনেরা । এই অত্যন্ত শীতে তারা বাড়ি সংসার ছেড়ে সংঘটিত করছে এই আন্দোলন । ছোটো ছোটো শিশুদের সাথে করেই সারাদিনব্যাপী তারা আন্দোলন চালিয়ে যাচ্ছে।
এই আন্দোলনের সমর্থনে এগিয়ে এসেছে বহরমপুরের বুদ্ধিজীবী মানুষ ও সাধারণ মানুষ। আন্দোলনের সাফল্য কামনা করে সাধারণ মানুষকে আহ্বান জানালেন প্রাক্তন সাংসদ বদরুদ্দোজা খান।

দেশের মানুষ অবগত আছেন কেন্দ্রীয় সরকার তার অর্থনৈতিক দৈন্যদশা থেকে জনগণের দৃ‌ষ্টি ঘোরানোর জন্য ধর্মকে তাস হিসেবে ব্যবহার করছে। এইজন্যই তাদের C.A.A ও N.R. C ।ইতিহাস বিমুখ রাজনৈতিক দল জানে না যে তারা এই অসাধ্য সাধন করতে পারবে না। কারণ বহুত্ববাদী সংস্কৃতিতে ভারতীয়রা জারিত। তাই এই ঘোষণার সাথে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ছে। ইতিমধ্যেই অনেক রাজ্য তাদের বিধানসভায় বিল পাস করেছে তাদের রাজ্যে এই আইন কার্যকরী করবে না।

তাই গোটা রাজ্য তথা দেশের মতো মুর্শিদাবাদে প্রতিবাদীর সংখ্যাবৃদ্ধি ঘটছে। ইতিমধ্যেই  বহরমপুরে গান্ধীমূর্তির পাদদেশে মহিলারা অবস্থান বিক্ষোভ করছেন।এর সঙ্গে আছে বিভিন্ন গণসংগঠন।আজ এ,বি,টি,এ এই অবস্থানে উপস্থিত হয়ে এই আন্দোলনের সহমর্মী হলেন। এ,বি,টি,এ নেতৃত্ব বক্তব্যের মাধ্যমে তাদের দৃঢ় অবস্থানের কথা ঘোষণা করেন। এই হাড় হিম শীতে সংসার আগলানো মহিলারা দেশ আগলানোর জন্য পথকেই সম্বল করেছেন। রাত্রি কাটাচ্ছেন অবস্থানের স্থানেই। তাদের দাবী এই কালাকানুন অন্যান্য রাজ্য যেমন বাতিল করেছে পশ্চিমবঙ্গ সরকারকে সেই পথ অনুসরণ করতে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।