দেশ

সুপ্রিমকোর্টের রায় বাংলাতেও নয় কেন?


মাধবী ঘোষ :চিন্তন নিউজ:১৯শে জুলাই:—সুপ্রিম কোর্টের রায় কেন নয় বাংলাতেও! প্রতিবাদের পথে রাজ্য বার কাউন্সিল।

সুপ্রিম কোর্টের রায় প্রকাশে অনুমোদিত ভাষা গুলির মধ্যে বাংলা কে প্রাধান্য দেওয়া হোক। এই দাবিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দ্বারস্থ হ’তে চলেছে রাজ্য বার কাউন্সিল।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের সর্বোচ্চ আদালতের রায় এবার থেকে ইংরেজির পাশাপাশি সাতটি অনুমোদিত ভাষায় পাওয়া যাবে । প্রচলিত ভাষাগুলির মধ্যে তামিল ,তেলেগু, হিন্দি ,গুজরাটি, উড়িয়া ,অসমীয়া তেও রায় প্রকাশিত হবে।

কিন্তু বাংলা ভাষাকে এই অনুমোদিত ভাষা গুলির মধ্যে যুক্ত করা হয়নি। অথচ ওড়িয়া ও অসমীয়া ভাষা কেউ অন্তর্ভুক্ত করা হয়েছে। এরই প্রেক্ষিতে শুক্রবার একটি সাংবাদিক সম্মেলন ডাকে রাজ্য বার কাউন্সিল।

বুধবার বার কাউন্সিলের পক্ষ থেকে কার্যকারী সভাপতি শ্যামল ঘটক জানান, ২০১১ সালের জনগণনা অনুযায়ী আমাদের দেশে জনসংখ্যা নিরিখে প্রায় ১০কোটি বাংলা ভাষী মানুষ রয়েছে।

অথচ ১. ২২কোটি ও ২. ৮১ কোটি মানুষ রয়েছে ওড়িয়া ও অসমীয়া ভাষাভাষী। এই দুটি ভাষা অনুমোদিত ভাষা হিসেবে স্বীকৃতি পেলেও বাংলা কেন থাকবে না। তাঁর আরো দাবি রাষ্ট্রসংঘ যেখানে বাংলা কে অনুমোদন দিয়েছে, পশ্চিমবঙ্গ ছাড়াও ত্রিপুরা ও অসমেও বাংলা প্রথম সারির ভাষা। সেখানে এভাবে বাংলা ভাষাকে অমর্যাদা করা যায় না । যেহেতু যেহেতু বিচারপ্রার্থী ও আইনজীবীদের হয়ে বার কাউন্সিল প্রতিনিধিত্ব করে তাই বাংলা ভাষা সুপ্রিম কোর্টের রায় প্রকাশের দাবিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কে স্মারকলিপি জমা দিতে চলেছে বার কাউন্সিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।