বিদেশ

বাসদ’ -এর উদ্যোগে বরিশালে চালু হোলো ‘মানবতার বাজার’।


‘চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৮ই এপ্রিল:- করোনা সংকটের কবলে সারা বিশ্ব। এই অবস্থায় মানুষের পাশে দাঁড়ানোর অঙ্গীকার নিয়ে কাজ করে চলেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল ‘বাসদ’। দুঃস্থ কর্মহীন শ্রমিকদের খাদ‍্য সহায়তায় ‘একমুঠো চাল’ কর্মসূচি নিয়ে এগিয়ে এসেছে তারা। এর আগেই এরা দুঃস্থ মানুষদের সেবায় চালু করেছিল ফ্রি এ্যম্বুলেন্স পরিষেবা। প্রতিদিন  বিনা পয়সায় ২০/২৫ জন করোনা সহ অন‍্য রোগীদের স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে পৌছে দেবার দায়িত্ব নিয়েছে বাসদ।

বাসদ-এর উদ‍্যোগে গরীব ও নিম্ন আয়ের পরিবার গুলিকে বাছাই করে একটি করে রেশন কার্ড প্রদান করা হয়েছে। এখান থেকে এই পরিবারগুলো তাদের নিত‍্যপ্রয়োজনীয় পণ্য বিনা পয়সায় পাবে। কার্ডের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি করা হবে। জেলা আহ্বায়ক ইমরান হাবিব জানান, একটি পরিবারের প্রয়োজনের সামগ্রী যতটা সম্ভব রাখার চেষ্টা করছেন তারা। এর মধ‍্যে রয়েছে চাল, ডাল, তেল, পিঁয়াজ, ডিম, টমেটো, কুমড়ো, ভেন্ডি, পুঁইশাক, চকলেট, চানাচুর, মাস্ক, আচার সহ বিভিন্ন ধরণের জরুরি ওষুধ পত্র। এই তালিকায় প্রতিদিন নতুন পণ‍্য যোগ করা হচ্ছে।

‘একমুঠো চাল’ কর্মসূচির আওতায় রেশন কার্ডে ৪০০/৫০০ পয়েন্ট দেওয়া হয়েছে। ঐ পয়েন্ট দিয়েই প্রত‍্যেক পরিবার বিনামূল্যে ৬০০/৭০০ টাকার বাজার করতে পারে। প্রতিদিন নতুন পয়েন্ট যোগ করা হচ্ছে। এই সংকটকালে প্রতিদিন ২০০ টি পরিবারকে এই খাদ‍্য সহায়তা প্রদান করা হচ্ছে। এই বাজার খোলা থাকছে  সকাল ১১ থেকে দুপুর ১ টা পর্যন্ত।

সদস‍্যসচিব মনীষা চক্রবর্তী জানান এই বিপদের দিনে মানুষের পাশে দাড়ানোর শপথ নিয়ে সারা দেশ জুড়ে বাসদ কর্মসূচি পালন করে চলেছে। বরিশালের ৫০০০ পরিবার কে খাদ‍্যসহায়তার আওতায় আনা হয়েছে। বাসদ এর সঙ্গে রয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, শ্রমিক ফ্রন্ট এবং মহিলা ফোরাম। এছাড়াও রয়েছেন অগণিত সহৃদয় মানুষ, যারা অর্থ এবং শ্রম দিয়ে তাঁদের পাশে রয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।