দেশ

গুয়াহাটিতে মহানগর উন্নয়ন সমিতির উত্তাল বিক্ষোভ


সীমা বিশ্বাস, ২৩অক্টোবর,আসাম, চিন্তণ নিউজ। মহানগর উন্নয়ন সমিতির বিক্ষোভ গুয়াহাটির চচলর ধর্ণা স্থলে। রাজধানী মহানগর গুয়াহাটিতে পানীয় জলের সঙ্কট দীর্ঘদিনের, অধিকাংশ মানুষকে জল কিনতে হয়। মহানগর উন্নয়ন সমিতির দাবি করে যে গুয়াহাটিতে নির্মীয়মান চারটা প্রকল্পের কাজ শীঘ্রই সম্পূর্ণ করা,সেই সঙ্গে বিদ্যুৎ মাশুল হ্রাস করা, প্রস্তাবিত সম্পত্তি কর বৃদ্ধি এবং কর সংগ্ৰহ ব্যবস্থা বেসরকারি করণের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

মহানগর উন্নয়ন সমিতির সম্পাদক বীরেণ
শর্মা গুয়াহাটির পানীয়জল প্রকল্প সম্পর্কে সরকারকে শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানায়।২০০৯ সালে চারটা জলের প্রকল্পের কাজ আরম্ভ করা হয়েছিল ।জি এম ডি এ গেমন ইন্ডিয়াকে এই প্রকল্পের দায়িত্ব দিয়েছিল। প্রায় ৪.৪৫ লাখ লোককে পানীয় জল যোগান দেওয়ার জন্য উক্ত প্রতিষ্ঠান কে কাজ দেওয়া হয়েছিল।

কিন্তু অতি দুর্ভাগ্যজনক যে ১৩ বছর অতিক্রম হয়ে যাওয়ার পরও এই কাজ সম্পুর্ন হয়ে উঠেনি।গেমন ইন্ডিয়ার বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা, ক্ষতিপূরণ ‌দাবি করা, বা ব্লেকলিষ্টটেড করারব্যবস্থা সরকার গ্ৰহণ করল না। উন্নয়ন সমিতির সভাপতি টিকেন দাস তাঁর বক্তব্যে বলেন বিদ্যুৎ বিলের সঙ্গে পৌরনিগমের হল্ডিং নম্বর সংযোগের নির্দেশ শীঘ্রই প্রত্যাহার করতে হবে। সেই সঙ্গে ভূগর্ভস্থ জল ব্যবহারের ক্ষেত্রে জলশক্তি প্রাধিককরণের জারি করা নোটিশ প্রত্যাহার করা,।সম্পত্তিকর সংগ্ৰহের বেসরকারি করণের সিদ্ধান্ত সম্পুর্ণরূপে প্রত্যাহার করার তিনি দাবি করেন। মহানগর উন্নয়ন সমিতির পক্ষ থেকে ৯দফা দাবি সম্বলিত স্মারকপত্র এসিপি হিমাংশু দাসের মাধ্যমে মূখ্যমন্ত্রীকে প্রেরণ করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।