দেশ

ইউনিসেফের রিপোর্টে-শিশু মৃত্যুতে শীর্ষস্থানে ভারত।


অনুপম মিশ্র :চিন্তন নিউজ: ২১শে অক্টোবর:–শিশু মৃত্যুতে শীর্ষস্থানে ভারত সাম্প্রতিক ইউনিসেফ এর একটি রিপোর্টে জানা গিয়েছে পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুর সংখ্যায় সবচেয়ে এগিয়ে আছে ভারত। ২০১৮ সালে ভারতে পাঁচ বছরের কম বয়সি শিশু মৃত্যু হয়েছে ৮ লক্ষ ৮২ হাজার। এর সাথে দেখা যাচ্ছে পাঁচ থেকে চোদ্দ বছরের বয়সের মধ্যে শিশু মৃত্যুর সংখ্যাতেও শীর্ষে ভারত। মূলত অপুষ্টিই এই মৃত্যুর কারণ বলে ইউনিসেফ জানিয়েছে।

দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড চিল্ড্রেন (“State Of The World Children “) শীর্ষক নামে এই তথ্য প্রকাশ করেছে ইউনিসেফ। ২০১৮ সালে বিশ্বেব্যাপী শিশুদের অবস্থার তথ্য সংগ্রহ করে এই রিপোর্ট প্রকাশ করেছে ইউনিসেফ বলেই সুত্রের খবর।

উল্লেখ্য ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রকাশিত ‘ *সুসংহত জাতীয় পুষ্টি সমীক্ষা, ২০১৬-১৭ জানিয়েছিল, ৬ থেকে ২৩ মাস বয়স পযর্ন্ত শিশুদের মধ্যে মাত্র ৬.৪ শতাংশ পর্যাপ্ত খাদ্য পাই।

সাম্প্রতিক অতীতে প্রকাশিত বিশ্ব ক্ষুধা সূচক তালিকা অনুযায়ী ভারতের স্থান ১০২। ২০১৪ সাল এই তালিকায় ভারত ছিল ৫৫ নম্বরে। অপুষ্টি এই সূচকের অন্যতম মাপকাঠি। তাই অনেকের মতে শিশু মৃত্যুর হার বিশ্ব ক্ষুধা সূচক হারের সাথে সামঞ্জস্যপূর্ণ তথ্যই বহন করছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।