জেলা

“ফ্যাসিবিরোধী কনভেনশন”


প্রণব কুমার দাস: চিন্তন নিউজ:২৩শে মার্চ:- গতকাল (২২/০৩/২১) হাওড়ার শরৎ সদন-২ ( রোহিত ভেমুলা মঞ্চ )’এ, ‘ফ্যাসিবিরোধী বিজয়ের ৭৫ বছর’ উপলক্ষে একটি “ফ্যাসিবিরোধী কনভেনশন” অনুষ্ঠিত হয় । বিশ্বে ফ্যাসিবাদের ভয়াবহতা, তার উত্থানের বিভিন্ন দিক ও বিপদ এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে কবি, সাহিত্যিক, বিজ্ঞানী সহ সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনদের ভূমিকা ও কর্তব্য সম্বন্ধে বিশদ আলোচনা করেন শোভনলাল দত্তগুপ্ত । ভারতে ফ্যাসিবাদের বিপদ নিয়ে আলোচনায় অংশ নেন হান্নান মোল্লা । এছাড়া বক্তব্য রাখেন হিরন্ময় ঘোষাল ।

শুরুতে রোহিত ভেমূলা’র শেষ চিঠির (সুইসাইড নোট) পাঠ করেন অনুবাদক সাদিক হোসেন । মালিনী ভট্টাচার্যের লেখা প্রস্তাব পাঠ করেন শ্রাবন্তী ভট্টাচার্য । কনভেনশনকে শুভেচ্ছা জানিয়ে ভিডিও বার্তা পাঠিয়েছেন সৌরীন ভট্টাচার্য ও শমীক বন্দ্যোপাধ্যায় । উপস্থিত ছিলেন অঞ্জন বেরা, অসিত বসু, বিমল চক্রবর্তী, নিখিলেশ দাশ, সীমা মুখোপাধ্যায়, বাদশা মৈত্র সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জয়রাজ ভট্টাচার্য । কনভেনশন থেকে গঠিত হয় ” ফ্যাসিবিরোধী প্রগতিশীল গণতান্ত্রিক মঞ্চ ” । অনুষ্ঠান শেষ হয় সাত্যকির গাওয়া একটি লালনগীতি দিয়ে । সন্ধ্যায় বিজয়ানন্দ পার্কে ফ্যাসিবিরোধী বিজয়ের ৭৫ বছরে সাম্প্রদায়িকতা বিরোধী কনসার্ট ‘বুলন্দ ঈরাদে’ মঞ্চস্থ হয় ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।