দেশ বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

মেরুপ্রদেশের বরফ গলে নির্গত হবে মিথেন গ্যাস আ্যনটার্টিকার ৩ ডিগ্রী তাপমাত্রা বৃদ্ধি, সতর্কবার্তা পরিবেশবিদ ডেভিড অ্যটেনবরা’র


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:১৩ই মে:– করোনা ভাইরাস সংক্রমণের কারণে বিশ্ববাসী কাঁপছে।। রোজ ই প্রতিমুহূর্তে বহু মানুষের মৃত্যু হচ্ছে।। কিন্তু আগামী পাঁচ দশ বছরের মধ্যে করোনা ভাইরাস হয়তো চলে যাবে আর তার বদলে পৃথিবীতে জুড়ে আসছে আরও এক ভয়ঙ্কর বিপদ,  বিশ্বখ্যাত পরিবেশ বিদ, লেখক, ইতিহাস বিদ,তথ্যচিত্র নির্মাতা স্যর ডেভিড অ্যটেনবরার মুখে শোনা গেল এমন সতর্কবাণী। তিনি জানিয়েছেন আগামী পাঁচ – দশ বছরের মধ্যে মানবসভ্যতা এক ভয়ঙ্কর বিপদ এর সন্মুখীন হতে চলেছে জলবায়ু পরিবর্তন এর ফলে।।যদি রাষ্ট্রনেতারা এর মধ্যে আলোচনা করে বিশ্ব উষ্ণায়নকে ঠেকাতে না পারে তবে তবে করোনা মহামারী থেকেও আরও অনেক বেশী বিপদে পড়বে বিশ্ববাসী।।                   

  ডেভিড অ্যটেনবরা বিশ্ব উষ্ণায়ন এর আন্দোলন এর প্রধান মুখ।। জাতিসংঘ এর “” ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স”” এর পিপিলস- আ্যডভোকেট হিসেবে যোগ দিয়েছেন।। করোনা মহামারী থেকে শিক্ষা নিক রাষ্ট্রনেতারা।। ৯৫ বছরের এই পরিবেশবিদ জানিয়েছেন যে করোনা মহামারী রাষ্ট্রনেতা রা তেমন হাতে হাত মিলিয়ে বিশ্বকে রক্ষা করার অঙ্গীকার করেছে তেমনি ভাবে পরিবেশ রক্ষার ক্ষেত্রে সেই একই ভাবে হাতে হাত মিলিয়ে আলোচনা তে বসুক।।

ডেভিড অ্যটেনবরা জানিয়েছেন জলবায়ু পরিবর্তন কতটা বিপজ্জনক হতে পারে তা এই অতিমহামারী বুঝিয়ে দিয়ে গেল।।প্লাস্টিক দূষণ এক সময় আলোড়ন তোলে গোটা বিশ্বে।।সিওপি২৬ সন্মেলনে বিশ্ব উষ্ণায়ন নিয়ে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।। অনেক দেশ এই সন্মেলনে যোগ দিয়েছে।। সেখানে প্রতিনিধিত্ব করছেন স্যর ডেভিড অ্যটেনবরা।।ম্যাকডোনালস, সহ বহু পাব , রেস্তোরাঁ প্লাস্টিকের বদলে কাগজের জিনিসপত্র ব্যবহার শুরু করে।।

পরিবেশ বিদ জানিয়েছেন বিশ্ব উষ্ণায়ন এ পৃথিবীর তাপমাত্রা হুহু করে বাড়ছে।আ্যনটার্টিকার তাপমাত্রা বাড়তে শুরু করেছে।। ওখানে ৩ ডিগ্রী তাপমাত্রা বৃদ্ধি মানে সমুদ্রের জলস্থর আধমিটার , উঁচুতে বইতে থাকবে।মেরুপ্রদেশের বরফ গলে নির্গত হবে মিথেন গ্যাস। বরফ না থাকলে সূর্যের তাপ ও রশ্মি শুষে নেওয়ার উপায় থাকবে না।। এই ছিল বিপদের আগাম পূর্বাভাস । এবার সরাসরি একটা গোটা মানবজাতি তার ফল ভোগ করতে চলেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।