দেশ বিদেশ

যুক্তরাজ্য ৬০ টি দেশের জন্য কোয়েরেন্টাইন ফ্রি ভ্রমণ করিডোরের অনুমতি দিলেও তালিকায় ঠাঁই হলো না ভারতের:—–


কাকলি চ্যাটার্জি: চিন্তন নিউজ:৪ঠা জুলাই:–গতকাল যুক্তরাজ্য ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে প্রায় ৬০ টি কোভিড ১৯ মোকাবিলার ক্ষেত্রে ‘কম ঝুঁকিপূর্ণ দেশগুলোতে’ কোয়েরেন্টাইন ফ্রি আন্তর্জাতিক ভ্রমণ অনুমতি দিয়েছে। এই মারাত্মক করোনা ভাইরাসের ‘লো রিস্ক’ দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে।

ব্রিটিশ নাগরিকদের আন্তর্জাতিক ভ্রমণের গাইডলাইন হিসাবে ট্র্যাভেল অ্যাডভাইসারি একই আছে। লো রিস্ক দেশের তালিকায় ঠাঁই পেল না ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তালিকায় রয়েছে জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালি ও অস্ট্রেলিয়া। মাঝারি ঝুঁকিপূর্ণ এশীয় দেশগুলোর মধ্যে রয়েছে জাপান, তাইওয়ান, হংকং, ভিয়েতনাম, ক্যারিবিয় অঞ্চলের জনপ্রিয় ট্যুরিস্ট স্পটগুলোর পাশাপাশি মরিশাস ও সেশেলস যুক্তরাজ্য।ইংল্যান্ডের পরিবহন সচিব শাপস বলেছেন,” আজ আমাদের মহান জাতিকে সাবধানতা অবলম্বন করে চলার পরবর্তী পদক্ষেপ নেওয়া হয়েছে। যে কোনো ছুটির দিনে আপনি বিদেশ ভ্রমণের জন্য প্রস্তুত থাকলে আপনার জন্য দরজা খোলা! ব্যবসায়ী ও ব্রিটিশ জনগণের জন্য এটি সুসংবাদ। মন্ত্রী বলেন,” সমগ্ৰ জাতি এই পর্যায়ে পৌঁছনোর জন্য অক্লান্ত পরিশ্রম করেছে সুতরাং দেখাশোনা ও সুরক্ষা বজায় রাখতেই হবে। যে দেশগুলোতে ভ্রমণে বাধা রইলো না সেখানে যদি সংক্রমণ আবার ও বেড়ে যায় সেক্ষেত্রে নিজেদের রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।”

গত মাসে অন্য যে কোনো দেশ থেকে আগত ভ্রমণকারীকে লকডাউনের নিয়ম অনুসারে দুই সপ্তাহের জন্য আলাদা থাকতে হত। ১০ জুলাই থেকে নতুন ব্যবস্থা চালু হলে তালিকাভুক্ত দেশগুলি থেকে আগমনকারীকে কোনোরূপ কোয়েরেন্টাইনে থাকতে হবে না। কিন্তু তালিকায় নাম না থাকা দেশগুলির ক্ষেত্রে আগের নিয়ম বজায় থাকবে।

ইংল্যান্ডের সরকার বলেছিল যে ব্যবসায়ীরা নির্দিষ্টভাবে তালিকাভুক্ত বা লো রিস্ক দেশগুলিতে যাতায়াত করলে তাঁদের কোনো দেশেই কোনো কোয়েরেন্টাইনের প্রয়োজন হবে না। পরিবহন দপ্তর জানিয়েছে এই লো রিস্ক দেশগুলোর সঙ্গে ধারাবাহিক যোগাযোগ রাখা হবে যাতে সেই দেশে সংক্রমণ বাড়লে পুনরায় ইংল্যান্ডে ফিরলে পূর্বের ন্যায় কোয়েরেন্টাইন চালু করা সম্ভব হয় সেরকম ব্যবস্থা নেওয়া থাকবে। বিদেশমন্ত্রকও আজ থেকে সমস্ত অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণের বিরুদ্ধে তার পরামর্শ পরিবর্তন করতে এবং ট্র্যাফিক লাইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে উন্নত করতে প্রস্তুত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।