দেশ

বায়ুদূষণ কমিয়ে দিচ্ছে আপনার আয়ু,


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:৩১শে অক্টোবর:–বায়ুদূষণ কমিয়ে দিচ্ছে আপনার আয়ু, কমে যাচ্ছে বাংলার মানুষের চার বছর আয়ু।দেশের প্রতিটি মানুষের জীবন থেকে হারিয়ে যাচ্ছে প্রায় সাত সাতটা বছর। সম্প্রতি মার্কিন সংস্থার এক রিপোর্টে প্রকাশিত।

গঙ্গা সংলগ্ন রাজ্যগুলোর বায়ু দূষণ প্রতিনিয়ত বেড়ে চলেছে এবং তা ক্রমশ মাত্রা ছাড়াচ্ছে।এই আশঙ্কার কথা জানিয়েছে এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স। এটাই এসব এলাকার মানুষের আয়ু কমে যাওয়ার মূল কারণ।

এই দূষণের কবলে পশ্চিমবঙ্গও । সদ্য কালীপূজো, দীপাবলি গেছে।এত বিধিনিষেধ, সতর্কতা অবলম্বন করেও বাজি যা পুড়েছে রাজ্যজুড়ে তাতে বায়ুদূষণের মাত্রা কয়েকগুণ বেড়ে গেছে।

দিল্লি, চন্ডিগড়, বিহার সর্বত্র ছড়িয়ে পড়ছে দূষণ। দিল্লির বায়ুদূষণ এমন মাত্রায় পৌঁছোয় যে প্রতিবছর শীতে তা অত্যন্ত বেড়ে যায়। এর অন্যতম কারণ পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে শুকনো ফসল পোড়ানো।এই কারণেই উত্তরপ্রদেশ, চন্ডিগড়,হরিয়ানা, পাঞ্জাব সর্বত্র এই দূষণ বেড়েই চলেছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশিত বিধিনিয়ম অনুসরণ না করার ফলেই এই দূষণ মাত্রা ছাড়াচ্ছে।সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন ১৯৯৮ সাল থেকে ২০১৬সালের মধ্যে বায়ুদূষণ অতিমাত্রায় বেড়েছে উক্ত রাজ্যগুলিতে।

গবেষকরা আর‌ও একটি মারাত্মক আশঙ্কা প্রকাশ করেছেন। বায়ুদূষণের সাথে সাথেই আয়ুও কমে যাচ্ছে গঙ্গা পারের রাজ্যগুলির মানুষের। প্রত্যেক মানুষের আয়ু প্রায় সাতবছর কমে যাচ্ছে। এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের গবেষকগণ। এর প্রতিকার খুব প্রয়োজন।মানুষকে সচেতন হতেই হবে।নাহ’লে দেশ ধ্বংসের দিকে এগিয়ে যাবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।