রাজ্য

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের গোরাবাজার চক্রের কিশোর সদস্যরা


মিতা দত্ত:চিন্তন নিউজ:১২ই এপ্রিল:- পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চের সাথে যুক্ত কিশোর সদস্যরা বিভিন্ন বিদ্যালয়ে ও সুযোগ পেলেই সাধারণ মানু‌ষের মিলিত স্থানে কুসংস্কার বিরোধী প্রোগ্রাম ও হাতে কলমে বিজ্ঞান প্রদশর্নী করে থাকে। ওরা স্বপ্ন দেখে ,বিজ্ঞান চেতনার সমৃদ্ধি ঘটানোর।

যে জাতি স্বপ্ন দেখতে পারে না, সেই জাতির কোনো ভবিষ্যৎ নেই। ঘুমিয়ে নয়, জেগে দেখা হয় তাকে স্বপ্ন বলে। স্বপ্নকে পরিশ্রম, নিষ্ঠা, একাগ্রতা দিয়ে বাস্তবায়নের কাজে এগিয়ে চলে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। এই কাজে কাঁধে একাধিক মিলিয়ে কাজ করে মুর্শিদাবাদ জেলার গোরাবাজার চক্রের কিশোর সদস্যরা। তারা আর পাঁচটা ছেলের মতো শুধু নিজের ক্যারিয়ার আর আড্ডা নিয়ে থাকে না। তারা বোঝে সমাজের মূল শত্রু কুসংস্কার যা সমাজকে পেছনের দিকে টানছে, তাকে দূর করতে না পারলে সমাজের অগ্রগতি সম্ভব নয়।তাই এই কাজে তারা নিরলস কর্মী।

ওরা আজকের এই সংকটের সময় ওরা যে ঘরে বসে থাকবে না, এটাই স্বাভাবিক। ওরা মানুযের পাশে দাঁড়িয়েছে। এই কাজ ওদের কাছে খুব সহজ ছিলো না। অর্থ একটা বাধা। সেই বাধাকে জয় করে ওরা প্রায় ৪৫টি পরিবারের হাতে ওদের সাধ্যমত সামগ্রী তুলে দেয়, সঙ্গে মানুযকে সচেতন করে। কিশোরদের এই উদ্যমে এলাকাবাসী খুব খুশী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।