কলমের খোঁচা

আচার্য জগদীশ চন্দ্র বসু – বাঙালি তথা ভারতীয় উপমহাদেশের ধ্রুবতারা।


জন্মদিনে শ্রদ্ধাঞ্জলী :—— মিতা দত্ত: চিন্তন নিউজ:৩০/১১/২০২০– দীক্ষা প্রবন্ধে জগদীশচন্দ্র বসু লিখেছেন, “জীবন সম্বন্ধে একটি মহাসত্য এই, যেদিন হইতে আমাদের বাড়িবার ইচ্ছে স্থগিত হয়, সেইদিন হইতে জীবনে মৃত্যুর ছায়া পড়ে” জাতীয় জীবন সম্বন্ধে একই কথা তিনি বলেছেন। তাঁর জীবনে গতিপথে এই কথাটি সত্য হয়ে উঠেছে।স্রোতের বিপরীতে নিজের চলাকে যেমন স্বচ্ছন্দ রেখেছেন, তেমনি জাতীয় জীবনের চলাকে গতিশীল করার চেষ্টা করে গেছেন।

জগদীশচন্দ্র বসু ব্রিটিশ শাসনাধীন ভারতে ১৮৫৮ সালে আজকের দিনে অবিভক্ত বাংলার ময়মনসিংহে মায়ের ও পৃথিবীর কোল আলো করেন । গ্রামের পরিমন্ডলে শৈশব কাটানোর ফলে গ্রামের সামাজিক ও প্রাকৃতিক পরিবেশে তাঁর মনন গঠিত হয়। তিনি হয়ে ওঠেন প্রকৃতিপ্রেমিক। ভালোবাসার বন্ধনে আবদ্ধ হয়ে সহজ, সরল, আবেগপ্রবণ হয়ে ওঠেন।

জগদীশচন্দ্র বসু প্রাতিষ্ঠানিক পড়াশোনা শুরু হয় ময়মনসিংহ জেলা স্কুলে। তাঁর পিতা ভগবানচন্দ্র বসু ছিলেন প্রকৃত অর্থে শিক্ষিত মানুষ । তাই তো ছেলেকে বাংলা মাধ্যম স্কুলে ভর্তি করেন- সর্বপ্রথম সন্তানের মাতৃভাষা শিক্ষার ওপর জোর দেন। এই প্রজন্মের অভিভাবকদের কাছেও শিক্ষণীয় । শুধু তাই নয় কলকাতা হেয়ার স্কুল থেকে বি,এ পাশ করে জগদীশচন্দ্র বসু আই,সি,এস পরীক্ষা দিতে যাওয়ার ইচ্ছে প্রকাশ করলে পিতা বাধা দেন। তাঁর পিতা চেয়েছিলেন, তাঁর পুত্ররত্নটি দেশের রত্ন হয়ে উঠুক।

বাবার স্বপ্নপূরণের জন্য তিনি চিকিৎসা বিজ্ঞান নিয়ে লন্ডনেন পড়তে গেলেও অসুস্থতার কারণে দেশে ফিরে আসেন। এইবার শুরু হয় তাঁর সুদীর্ঘ পথচলা যা আজকের পৃথিবীকেও সমৃদ্ধ করে যাচ্ছে। ১৮৮৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে বি,এস,সি পাঠ সম্পন্ন করে দেশে ফিরে আসেন। প্রেসিডেন্সি কলেজে অধ্যাপক পদে নিযুক্ত হন। একদিকে চলতে থাকে ছাত্র পড়ানো, অন্যদিকে গবেষণার কাজ। এইসময় পরাধীনতার যন্ত্রণা ভোগ করেন। ব্রিটিশ অধ্যাপক ও ভারতীয় অধ্যাপকের বেতন বৈষম্য ও গবেষণার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার সন্মুখীন হন। তিনি বেতন বৈষম্যের কারণে বেতন নিতে অস্বীকার করেন। যদিও তখন তিনি লেডি অবলাবসুকে বিবাহ করেন। ফলে আর্থিক দৈনদশায় পড়লেও তিনি প্রতিবাদ জারি রাখেন। অবশেষে তাঁর প্রতিবাদের কারণে বেতনে সমতা আসে। ইতিমধ্যে গবেষণার জন্য নির্ধারিত একটি ছোট্ট ঘরে ও শ্রমিককে দিয়ে যন্ত্রপাতি তৈরী করিয়ে গবেষণার কাজে আশাতীত সাফল্য আসে। গোটা বিশ্বের বিজ্ঞানী মহলে চমক আনেন। তিনি বিদেশে তাঁর গবেষণার বিষয় উপস্থাপনের ডাক পান। যেখানেই যান সমাদৃত হন। তাঁর বক্তৃতা সম্পর্কে স্পেক্টেটর পত্রিকায় লেখা হয়েছিলো, “একজন খাঁটি বাঙালি লন্ডনে সমাগত, ইউরোপীয় বিজ্ঞান মন্ডলীর সামনে দাঁড়িয়ে আধুনিক পদার্থ বিজ্ঞানের অতি দুরূহ বিষয়ে বক্তৃতা দিয়েছেন – ;যা অভিনব।

তিনি সর্বপ্রথম পাঁচ মিলিমিটার তরঙ্গদৈর্ঘ্য বিশিষ্ট তরঙ্গ তৈরী করেন যাকে মাইক্রওয়েভ বলা হয়। এই মাইক্রোওয়েভ আবিষ্কারের ফলে বেতার থেকে আজকের তরঙ্গের মাধ্যমে মনুষ্যসমাজ উপকৃত, তিনি তার পুরো কৃতিত্বের অধিকারী যদিও আমরা জানি সেইসময় পেটেন্টের কারণে তিনি স্বীকৃতি পান নি।

গাছের বৃদ্ধি নিখুঁতভাবে পরিমাপ করার জন্য তিনি ক্রেসকোগ্রাফ যন্ত্র আবিষ্কার করেন। তাই তো আইনস্টাইন জগদীশচন্দ্র বসু সম্পর্কে বলেছেন, ” জগদীশচন্দ্র বসু যেসব অমূল্য তথ্য পৃথিবীকে উপহার দিয়েছেন তার যে কোনোটির জন্য বিজয়স্তম্ভ হতে পারে। ”

ভারতীয় উপমহাদেশে বিজ্ঞান চর্চার জনক।বিজ্ঞান ও সাহিত্যের অপূর্ব সংশ্লেষ তাঁর অব্যক্ত। বাংলা ভাষার লেখা তাঁর প্রবন্ধ এই প্রজন্মের কাছে দলিলসম। প্রেসিডেন্সি কলেজে গবেষণার সময় তাঁর সরকারী প্রতিবন্ধকতার অভিজ্ঞতা হয়েছিলো। তাই তাঁদের মনে একটি সুপ্ত বাসনা ছিলো যে, একটি স্বাধীন বিজ্ঞান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করবেন।ক্রমশ এই কাজে দৃঢ় সংকল্প হলেন। অবশেষে শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সহযোগিতায় ১৯১৭ সালে ৩০ শে নভেম্বর বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠিত হলো। । তাঁর ভাষায়, এই প্রতিষ্ঠানটি শুধু বীক্ষণাগার নয়, এটি একটি মন্দির “তিনি আমৃত্যু এই প্রতিষ্ঠানের অধিকর্তা ছিলেন। এবং সঞ্চিত অর্থ উন্নতিকল্পে ব্যয় করেন ।

প্রকৃতির স্বাভাবিক নিয়মে তিনি একটা দিনে প্রকৃতিতে মিশে যান। কিন্তু রেখে যান তাঁর সারাজীবনের অমর সৃ‌ষ্টি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।