দেশ

কৃষক আন্দোলনে নতুন মাত্রা, শুরু হ’ল কৃষকদের রিলে অনশন


তুলসী কুমার সিনহা : চিন্তন নিউজ: ২২শে ডিসেম্বর:- গত ২৬শে নভেম্বর থেকে নতুন কৃষি আইনের বিরোধিতা করে দিল্লির উপকন্ঠে অখিল ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতির নেতৃত্বে কৃষক আন্দোলন নতুন মাত্রা এনেছে। কৃষি আইন প্রত্যাহারের দাবি আরও জোরদার করতে সোমবার ২১ ডিসেম্বর থেকে শুরু হয়েছে কৃষকদের রিলে অনশন। প্রতিদিন ১১ জন করে কৃষক যোগ দেবেন এই অনশনে। দিল্লির বিভিন্ন প্রান্তে চলবে এই অনশন। এর সঙ্গে অন্যান্য রাজ্যের কৃষকদেরও এই আন্দোলনে যোগ দিয়ে অনশনে বসার আহ্বান জানিয়েছেন স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব। প্রধানমন্ত্রী তথা কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতিগুলো বিরোধিতা করে সরকারি অনুষ্ঠান, টিভি, রেডিও শো বয়কট করে দেশবাসীকে প্রতিবাদ জানানোর আহ্বান কৃষক সংগঠন গুলির।

বিশেষভাবে উল্লেখ্য ২৩ ডিসেম্বর দিনটি ‘কৃষক দিবস’ হিসাবে উদযাপন করার পাশাপাশি এবছর ২৩শে ডিসেম্বর দেশের সকল কৃষকদের দুপুরে খাবার না খেয়ে ‘কৃষক দিবস’ পালনের অনুরোধ করেছেন আন্দোলনরত কৃষকরা। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষক সংগঠনগুলি।

বলা বাহুল্য, দিল্লি-হরিয়ানা এবং দিল্লি- উত্তরপ্রদেশ সীমানায় কৃষক বিক্ষোভ শুরু হয়েছে আজ ২৭ দিন হয়ে গেল। ওই বিক্ষোভ ছড়িয়েছে হরিয়ানা-রাজস্থানের শাহজাহানপুর সীমানাতেও। রাজস্থান, হরিয়ানা ও গুজরাতের বিক্ষুব্ধ কৃষকরা সেখানে শুরু করেছেন আন্দোলন। মহারাষ্ট্র থেকে দিল্লির সীমানায় হাজারে হাজারে আসছেন কৃষকরা। ফলে আন্দোলনের উত্তাপ কমার বদলে ক্রমশ বাড়ছে। সামনেই ইংরেজি নববর্ষ। তারপর ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস। তাই যথেষ্ট বেকায়দায় পড়েছে কেন্দ্র সরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।