রাজ্য

লালগড়ে হাতির তান্ডবে ফসল তছনছ।প্রশাসনের নজর নেই।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৫ শে অক্টোবর :–৮০টি দলমার তান্ডবের জেরে পথ অবরোধে মহিলারা। ইচ্ছে ছিলো কিছুদিন পর পাকা ধান কেটে ঘরে তুলবেন আর সেই চালে কিছুদিনের জন্য অন্তত বাচ্চাদের খাবার চিন্তা করতে হবে না সেই আশায় জল ঢাললো ৮০ টি দলমা হাতির দল।। পাকা ধানে তান্ডব চালাচ্ছে হাতির দল।।

লালগড় জুড়ে বাড়ছে চাষের ক্ষতির পরিমাণ।।প্রসাশন নির্বিকার।। ক্ষতিপূরণের দাবিতে কৃষক পরিবারের মহিলা সদস্যারা অবরোধ করে রেখেছে।। গতকাল সকাল ৯ থেকে অবরোধ শুরু হয়।। তাদের প্রশ্ন যদি গোলায় ধানই না উঠে তবে সারাবছর পরিবারের সদস্যদের নিয়ে কি ভাবে বেঁচে থাকবেন? কি হবে তাদের সন্তানদের? এমনই আশঙ্কা যে ভুগছেন লালগড়ের বাসিন্দারা।।

গত দুই দিন ধরে লালগড় আর তার আশেপাশের এলাকায় হামলে পড়েছে প্রায় ৮০ টি হাতির একটা বড় দল।আর সেই দলটি তছনছ করে দিচ্ছে বিঘার পর বিঘা পাকা ধান ।এত কষ্ট করে ফলানো ধান সব হাতির পেটে।। পরিবার গুলোর এখন না খেয়ে মরার চিন্তা। তাই দুর্যোগ মাথায় করে পথ অবরোধ এ সামিল হয়েছেন লালগড় এবং তার আশেপাশের এলাকার মানুষ। তাদের অভিযোগ ওই বিশাল হাতির দল গ্রামে রয়েছে।। গত দু’দিন ধরে ব্যাপকভাবে ধানের জমি নষ্ট করছে কিন্তু বনদপ্তর হাতি তাড়াবার কোন ব্যবস্থা নিচ্ছে না।। রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন মহিলারা।

একে প্রচন্ড বৃষ্টি তাতে অবরোধ গাড়ী চলাচলে দারুন অসুবিধা গাড়ী ঘুরিয়ে দেওয়া হচ্ছে ধরমপুরর দিকে।। মানুষেের দাবি এলাকার বন বিভাগের আধিকারিককেই আসতে হবে এবং বিঘা পিছু ৮ কুইন্টাল ধানের দাম ধরে কৃষক দের হাতে দিতে হবে।। ৬ ঘন্টা অবরোধের পর ও দেখা মেলেনি বনকর্মীদের।। লালগড় থানার ভারপ্রাপ্ত আধিকারিক ঘটনাস্থলে গেলেও মহিলারা রাস্তা ছাড়তে নারাজ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।