দেশ

১৯শে মে, এক অন্য ভাষা দিবস


রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ১৯ মে: কমলা ভট্টাচার্য, কানাইলাল নিয়োগী, সুনীল সরকার, সুকোমল পুরকায়স্থ, হিতেশ বিশ্বাস, তরণী দেবনাথ, শচীন্দ্র পাল, চন্ডীচরণ সূত্রধর, কুমুদরঞ্জন দাস, সত্যেন্দ্র দেব ও বীরেন্দ্র সুত্রধর। এগারোজন, না, এরা কোনো খেলার দল নয়। এঁরা ১৯৬১ সালের ১৯শে মে এক মহান আদর্শের জন্য নিজেদের প্রাণ তুচ্ছ করে শহীদ হন।
স্বাধীন ভারতের অসম সরকার সেই রাজ্যে অসমীয়া ভাষাকে রাজ্যের একমাত্র সরকারি ভাষা হিসাবে ঘোষণা করে, ঐ রাজ্যেরই এক প্রধান অংশ সংস্কৃতি তথা শিক্ষা-সমৃদ্ধ বরাক উপত্যকা-তার বিশাল অধিবাসী মূলতঃ বাংলা ভাষী জনগোষ্ঠীর জীবন ধারন ও স্বার্থের বিরুদ্ধে। স্থানীয় যুবসমাজ সেই রাজনৈতিক অভিসন্ধি ও অন্যায়ের প্রতিবাদের লড়াইয়ে গর্জে ওঠে। সরকার প্রতিরোধের নখ দাঁত বের করে আন্দোলন রুখতে আসে। যার ফলশ্রুতিতে অবশেষে এই ১৯শে মে, ১৯৬১, শিলচর রেল স্টেশনে সরকার নিরস্ত্র অহিংস জনতার উপর গুলি চললো। ন’টি তাজা তরুন স্টেশন চত্বরেই শহীদ হন। বাকি দুজন পরে মৃত্যুবরণ করেন।
এই আন্দোলন অমর হয়ে থাকবে  পৃথিবীর মানবজাতির প্রত্যেকের আপন আপন ভাষা ও সংস্কৃতি প্রেমের ইতিহাসে এক অনবদ্য অঙ্গ হিসাবে। এই লড়াই অবিস্মরণীয়। বিশ্ব স্বীকৃত ২১শে ফেব্রুয়ারি মহান ভাষা দিবস। তার পাশাপাশি  এই ১৯শে মে কে ভোলা কোন বাঙালির পক্ষে সম্ভব নয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।